দূরে থাকুক খুশকি

আশিকুর রহমান চৌধুরী১৮:০৫, মার্চ ১৭, ২০১৬

খুশকি

 খুশকি সমস্যায় ভোগেন নাই এমন মানুষ কমই আছেন। মাথার তালু শুষ্ক হলে অথবা সেবোরহেইক ডারমাটাইটিস এর জন্য খুশকি হয়। এছাড়াও এক্সিমা, সোরিয়াসিস বা ম্যালাসেজিয়া নামক ছত্রাকের আক্রমনেও খুশকি হতে পারে। যে কোন বয়সের মানুষেরই খুশকির সমস্যা হতে পারে, তবে টিনএজার ও প্রাপ্তবয়স্কদের বেশি হয়ে থাকে। এটা বিরক্তিকর ও অস্বস্তিকর একটি সমস্যা তবে মারাত্মক কোন সমস্যা নয়। খুশকির পরিমাণ বেশি হলে ব্রণ ও চুলকানির সমস্যা হতে পারে। খুশকি নিয়ন্ত্রণের জন্য সহজ ও কার্যকরী কিছু ঘরোয়া পদ্ধতি আছে। আসুন সেই পদ্ধতি গুলো জেনে নেই।

 ১। বেকিং সোডা


হালকা পানিতে মাথা ভিজিয়ে নিয়ে খানিকটা বেকিং সোডা পুরো মাথায় মেখে নিন। ভালো করে ঘষে ঘষে শ্যাম্পু না করে পানি দিয়ে ধুয়ে ফেলুন। এটা মাথার খুলিতে থাকা ছত্রাক দমন করে প্রথমদিকে ত্বককে অতিরিক্ত শুষ্ক করে ফেলতে পারে। কিন্তু অল্পদিনেই ত্বকে স্বাভাবিক তৈলাক্ত অবস্থা ফিরে আসবে এবং খুশকি থেকে মুক্তি পাবেন।

 ২। এসপিরিন

মেডিকেটেড স্যাম্পুর একটি অত্যাবশকীয় উপাদান হল স্যালিসিলিক এসিড। যা এসপিরিনও আছে। দুইট্ এসপিরিন ট্যাবলেট গুড়ো করে এতে সামান্য পরিমান স্যাম্পু মিশিয়ে মাথায় লাগিয়ে ১-২ মিনিট অপেক্ষা করুন। তারপর পানি দিয়ে ধুয়ে ফেলুন। এরপর স্যাম্পু করে চুল ধুয়ে ফেলুন।

 

৩। মাউথওয়াশ

মুখ ওয়াশ ছাড়াও খুশকি ওয়াস করুন মাউথওয়াশ দিয়ে। স্যাম্পু দিয়ে চুল ধোয়ার পর মাথার তালুতে মাউথ ওয়াশ লাগান। ৫-১০ মিনিট রেখে চুল ধুয়ে ফেলুন। চোখে যেন না লাগে সে ব্যাপারে সতর্ক থাকুন। সপ্তাহে একবার এটা করতে পারেন।

 ৪। লবণ

প্রতিদিনই কাজে লাগা লবণের অনেক ব্যবহারই হয়তো আমরা জানি না। মাথায় হালকা করে লবণ ব্যবহার করে দেখুন। প্রাকৃতিক পরিষ্কারক হিসেবে লবণ খুশকি দূর করতে দারুণ কাজ করবে। হালকা করে লবণ ব্যবহার করে তারপর শ্যাম্পু করলে শ্যাম্পুর পুরো সুবিধা আপনি কাজে লাগাতে পারবেন। এ ছাড়া চুলকাতে থাকা খুশকি ভরা মাথায় লবণ-চিকিৎসা দারুণ প্রশান্তিও দেবে আপনাকে।

 ৫। রসুন

রসুনে কিছুটা কটু গন্ধ আছে কিন্তু এটা খুশকি দূর করার জন্য উপকারি। এতে ফাংগাল বিরোধী শক্তিশালী গুন আছে। গন্ধ কমানোর জন্য আপনি মধুর সঙ্গে রসুন গুঁড়ো মিশিয়ে নিতে পারেন। আর এই পেষ্ট আবশ্যই স্যাম্পু করার আগে ব্যবহার করুন।

 এছাড়াও নিয়মিত চিরুনি দিয়ে চুল আঁচড়ান এতে মাথার তালুর রক্ত চলাচল বাড়বে এবং তেল এর নিঃসরণ বাড়বে। স্ট্রেস এর কারনে খুশকি বাড়তে পারে। তাই স্ট্রেস মুক্ত থাকার চেষ্টা করুন। স্বাস্থ্যকর খাবার খান। অস্বাস্থ্যকর খাবার যেমন- ফাস্ট ফুড ও চিনি সমৃদ্ধ খাবার কম খান। ভিটামিন বি৬ ও জিঙ্ক সমৃদ্ধ খাবার খান,কারণ এগুলো চুল ও তালুর ত্বক ভালো রাখে। পর্যাপ্ত পানি পান করুন।

/এফএএন/

লাইভ

টপ