ইএমকে সেন্টারে ফিরোজ মাহমুদের একক প্রদর্শনী

লাইফস্টাইল রিপোর্ট১১:২৮, মার্চ ১৮, ২০১৬

প্রদর্শনী

 

রাজধানীর ধানমন্ডি ই এম কে সেন্টারে শুরু হল শিল্পী ফিরোজ মাহমুদের একক প্রদর্শনী। মুক্তিযোদ্ধাদের নিয়ে তার দীর্ঘ দিনের গবেষণা বিষয়ক এই প্রদর্শনীতে স্থান পেয়েছে বিভিন্ন স্থাপনা, আলোকচিত্র, ভাস্কর্যসহ নানা ধরনের শিল্পকর্ম। তার এই শিল্পকর্মে বেরিয়ে আসে যুদ্ধাহত মুক্তিযোদ্ধাদের নানা অজানা গল্প। গ্যালারী ঘুরে দেখা যায় ফাইবার দিয়ে বানানো একজন মুক্তিযোদ্ধার প্রতিকৃতি, তার ঠিক পেছনেই দেয়ালে নিজের ক্যামেরায় তোলা যুদ্ধাহত মুক্তিযোদ্ধাদের বিভিন্ন মুহূর্তের ছবি যেগুলো তিনি সাজিয়েছেন ৪৫ বছর পুরোনো ডিজাইনের প্লাস্টিকের ইলেক্ট্রিক মিটারের বক্সের মধ্যে।

এ প্রসঙ্গে তিনি বাংলা ট্রিবিউনকে জানান, মুক্তিযুদ্ধের চেতনাকে পুনরুজ্জীবিত করার জন্য তার এ চেষ্টা। এছাড়াও তার প্রদর্শনীতে রয়েছে মুক্তিযোদ্ধাদের সেচ্ছায় দান করা রক্ত দিয়ে আঁকা চিত্র।  

ফিরোজ মাহমুদের এই প্রদর্শনী উদ্বোধন করেন বিদ্যুৎ, জ্বালানি ও খণিজ সম্পদ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী  নসরুল হামিদ বিপু। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের ডিন অধ্যাপক সৈয়দ আবুল বারেক আলভী, ছিলেন বরেণ্য শিল্পী নিসার হোসেনসহ আরও অনেকে। প্রদর্শনীটি চলবে ৩১শে মার্চ পর্যন্ত এবং সকলের জন্য উন্মুক্ত।

/এস এস/এফএএন/ 

লাইভ

টপ