চিজি স্টাফ কুমড়ো ফুল!

Send
মাশনুর চৌধুরী
প্রকাশিত : ১৮:০২, মার্চ ১৯, ২০১৬ | সর্বশেষ আপডেট : ১৮:২৬, মার্চ ১৯, ২০১৬

কুমড়ো ফুল-১

 

ক্যান্ডি টমেটো: ক্যান্ডি ফ্রুট খেয়েছেন নিশ্চিত। তবে টমেটো খাওয়া হয়েছে কিনা মনে করে বলতে হবে। বাইরে খেতে যাওয়ার দরকার নেই ঘরেই করে ফেলুন। এই পুরো ডিশের অন্যতম আয়োজনের মধ্যে রয়েছে ক্যান্ডি টমেটো। এটি তৈরি করতে লাগবে খুব সামান্য কিছু জিনিস।

উপকরণ: তিনটি বড় আকারের টমেটো, এক টেবল চামচ চিনি, আধ চা চামচ গরম মশলা গুঁড়া ও পরিমাণ মতো লবণ।

প্রথমেই ব্লঞ্চ কাট দিয়ে গরম পানিতে টমেটো ছাড়ুন। এর পর ঠাণ্ডা পানিতে টমেটো দিয়ে খোসা ছাড়িয়ে নিন। এর পর তিন কোনা বা ফালি ফালি করে টমেটো কেটে বীজ ছাড়িয়ে নিন। এবার একটি বেকিং টেতে টমেটো ছড়িয়ে দিন। এর ওপর গরম মশলার গুঁড়া, চিনি ও লবণ ছড়িয়ে ১০০ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রায় ১ ঘণ্টা বেক করুন। ধীরে ধীরে টমেটো ক্যান্ডি হয়ে আসবে। এই পদ্ধতিতে অন্য ফলও ক্যান্ডি করতে পারেন। যেটি পরে যেকোনও খাবারে ব্যবহার করতে পারেন। দীর্ঘদিন সংরক্ষণও করা যায়।

ইয়োগার্ট লাইম সস: আধ কাপ ইয়োগার্ট বা দই, একটি লেবুর রস ও লেবুর খোসা কুচি, লবণ ও চিনি পছন্দমতো দিয়ে ভালো মতো মিক্স করে ফ্রিজে রাখুন।

সব কাজ শেষ এবার কুমড়ো ফুলে পাইপিং ব্যাগের মাথা কেটে রিকোটা চিজ প্রবেশ করান।ফুলের মুখটি চাপিয়ে দিন। ফুলটি ব্যাটারে চুবিয়ে ডুবো তেলে মুচমুচে করে ভেজে ক্যান্ডি টমেটো ও ইয়োগার্ট লাইম সস দিয়ে পরিবেশন করুন।

/এফএএন/

লাইভ

টপ