Vision  ad on bangla Tribune

হোলি উৎসবে যাচ্ছেন?

লাইফস্টাইল ডেস্ক১৩:৩০, মার্চ ২২, ২০১৬

ত্বকে লেগে থাকা রং উঠতে চায় না সহজে। ছবি: অনিরুদ্ধ

রংয়ের উৎসব হোলি। আনন্দের রং ছড়িয়ে পালন করা হয় হোলি উৎসব। তবে হোলি খেলার বিড়ম্বনাও রয়েছে বেশকিছু। ত্বকে লেগে থাকা রং উঠতে যায় না সহজে। অনেক সময় ক্ষতিকারক কেমিক্যালের কারণে বিবর্ণ হয়ে পড়ে ত্বক। এ থেকে মুক্তি পাওয়ার জন্য হোলি পরবর্তীতে চাই ত্বকের খানিকটা বাড়তি যত্ন। হোলি উৎসবে যাওয়ার আগে অলিভ অয়েল অথবা নারিকেল তেল লাগিয়ে নিন ত্বকে। এতে রং সহজে উঠিয়ে ফেলতে পারবেন। আরও কিছু ফেসপ্যাক আছে যা ব্যবহারে দূর হবে ত্বকের রং ও বিবর্ণ ভাব। জেনে নিন সেগুলো কী কী-

বেসন ও দই
শুষ্ক ত্বককে আরও শুষ্ক করে তোলে রং। বেসন, দই ও কয়েক ফোঁটা গোলাপজল মিশিয়ে তৈরি করুন ফেসপ্যাক। ত্বকে ২০ মিনিট লাগিয়ে রেখে ধুয়ে ফেলুন। রুক্ষতা দূর হবে।

আমন্ড ও মধু
আমন্ড পাউডার, মধু ও কয়েক ফোঁটা লেবুর রস ও সামান্য দুধ মিশিয়ে তৈরি করুন ফেসপ্যাক। ত্বকে লাগিয়ে না শুকানো পর্যন্ত অপেক্ষা করুন। শুকিয়ে গেলে ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন।

মসুরের ডাল ও কমলার খোসা
মসুরের ডাল, কমলার শুকনা খোসা ও গোলাপজল মিশিয়ে পেস্ট তৈরি করুন। কয়েক ফোঁটা লেবুর রস মিশিয়ে ত্বকে লাগান ফেসপ্যাকটি। শুকিয়ে গেলে ধুয়ে ফেলুন। তৈলাক্ত ত্বকের জন্য কার্যকরী এটি।

পাকা কলা
পাকা কলা চটকে সমপরিমাণ মধু ও দুধ মেশান। মিশ্রণটি মুখ ও গলার ত্বকে লাগিয়ে রাখুন কিছুক্ষণ। শুকিয়ে গেলে কুসুম গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন। রং উঠে যাবে দ্রুত।

লাইভ

টপ