behind the news
Vision  ad on bangla Tribune

তেলাপোকা নিয়ে চিন্তিত!

লাইফস্টাইল ডেস্ক১৫:৩১, মার্চ ৩০, ২০১৬

তেলাপোকা

শহুরে জীবনের প্রধান সমস্যা তেলাপোকা। আর কিছু ভয় পান বা না পান তেলাপোকার কারণে দিনে একবার হলেও আপনার ভরত নৃত্য প্র্যাকটিশ করা হয়। আর বাসার সবচেয়ে ছোট শিশুটিকে ভয় দেখানোর প্রধান উপকরণ হচ্ছে তেলাপোকা।

রান্নাঘর, বাথরুম, শোবার ঘর, বইয়ের র‌্যাক কোন জায়গায় তেলাপোকা থাকে না এটি নিয়ে প্রশ্ন করা যেতে পারে। তেলাপোকার দৌড়াত্ম্যে আপনার নিজেরই ঘর ছাড়ার অবস্থা। তবে এবার শুধু ন্যাপথলিন নয়, নিজের তৈরি বটিকা দিয়ে ঝেঁটিয়ে বিদায় করুন তেলাপোকা   

১) ছোট বাটিতে বেকিং সোডা নিন, তারপর তেলাপোকার আক্রমণ সবচাইতে বেশি হয় যে স্থান গুলোয়, সেখানে দিয়ে রাখুন। বেকিং সোডা তেলাপোকার ভীষণ অপছন্দের বস্তু। ১০ থেকে ১২ দিন পর পর বেকিং সোডা বদলে নতুন করে দিন। কেননা বাতাসের আদ্রর্তার কারণে সোডার কার্যকারিতা কমে যায়। যে কোনও সাধারণ মুদির দোকানেই কিনতে পারবেন বেকিং সোডা। এখন বাংলাদেশি অনেক কোম্পানির বেকিং সোডাও কিনতে পাওয়া যায়। এছাড়াও ঘরের মেঝে পরিস্কার করার সময় পানিতে দুই টেবিল চামচ ভিনেগার মিশিয়ে নিন। এতে তেলাপোকা এবং পিঁপড়া থেকে রেহাই পাবেন।

২)সমপরিমাণ বরিক পাউডার ও বেকিং পাউডার একসঙ্গে মিশিয়ে নিন। এর সাথে মেশান তিন ভাগের এক ভাগ চিনি। এবার এতে সামান্য পানি মিশিয়ে ঘন পেস্ট তৈরি করুন।

এবার তেলাপোকার আনাগোনার বিভিন্ন জায়গায় পেস্টটি লাগিয়ে দিন। এর ফল হবে খুব ভালো। এবং খুব কম সময়ের মধ্যেই আপনার ঘর থেকে বিদায় নেবে তেলাপোকা।

৩) বেকিং পাউডারের চিনির মিশ্রণ ছিটিয়ে দিন ঘরের কোনায় কোনায়।

৪) তেজপাতার গুঁড়ো করে পাউডার ছিটিয়ে দিলে উপকার পাবেন।

এছাড়া কাপড় আর বইয়ের আলমারিতে ন্যাপথলিন দিতে ভুলবেন না যেন।

/এফএএন/

লাইভ

Nitol ad on bangla Tribune
টপ