অনেক গুণের বেগুন!

Send
লাইফস্টাইল ডেস্ক১৭:২৬, এপ্রিল ০৩, ২০১৬

বেগুন

একটু এলার্জি ভাব হওয়া ছাড়া বেগুন আপনার জন্য যা যা করে তার সবটাই গুণ। তাই বেগুন খাওয়া ঠিক না, কোনও উপকার নেই এমনটা ভাবা একদম উচিত না। ইচ্ছামতো বেগুণ খেতে পারেন যখন তখন। এক নজরে দেখে নিন বেগুনের পুষ্টিগুণ ও উপকারিতা-

বেগুনে  আছে  আয়রন, ক্যালসিয়াম, এবং খনিজ পদার্থ। এর মধ্যে অন্যতম ফাইটো নিউট্রিয়েন্ট রক্ত চলাচলকে উন্নত করে এবং মস্তিস্ককে পুষ্ট করে। এটি কোষ ঝিল্লিকে যেকোনও প্রকার ক্ষতির হাত থেকে রক্ষা করে এবং মস্তিস্কের বার্তা এক অংশ থেকে অন্য অংশে প্রেরণের মাধ্যমে মস্তিস্কের কার্যকারিতা ভালো রাখে। তবে এর বেশিরভাগ পুষ্টি থাকে খোসার মাঝে তাই খোসা না ফেলেই খেতে হবে। এছাড়া এতে উচ্চ মাত্রার বায়োফ্লেভনয়েড থাকে যা উচ্চ রক্তচাপ ও মানসিক চাপ কমাতে সাহায্য করে।

বেগুনে খাদ্য আঁশ থাকার ফলে পরিপাক তন্ত্রকে রক্ষা করে বেগুন। নিয়মিত বেগুন খেলে তা কোলন ক্যান্সার প্রতিরোধে সাহায্য করে।বেগুন কম ক্যালরি যুক্ত একটি সবজি। এক কাপ বেগুনে রয়েছে মাত্র ৩৫ ক্যালরি। এতে কোন ফ্যাট নেই এবং ওজন কমাতে সাহায্য করে এর আঁশ।

এমনকি এই আঁশ রক্তের শর্করার মাত্রা নিয়ন্ত্রণ করতে  পারে। একইসঙ্গে গ্লুকোজ শোষণকে নিয়ন্ত্রণ করে। তাই যাদের টাইপ ২ ডায়াবেটিস আছে তাদের জন্য বেগুন খুবই ভালো। বেগুন হৃদপিন্ডের সুরক্ষাও করে।  এটি খারাপ কোলেস্টেরলের মাত্রা কমায়। কিন্তু এই উপকারিতা পেতে হলে বেগুন অবশ্যই সঠিক উপায়ে রান্না করতে হবে। বেগুনে রয়েছে বেশ ভালো পরিমানে ভিটামিন সি যা একে অ্যান্টি ভাইরাল ও অ্যান্টি ব্যাকটেরিয়াল গুণাগুণ দিয়ে থাকে।

বেগুনে সামান্য কিছু মাত্রার নিকোটিন রয়েছে ফলে নিয়মিত বেগুন খেলে যারা ধূমপান ছাড়তে চান তাদের জন্য এটা সহায়ক হয়।

/এফএএন/

লাইভ

টপ