Vision  ad on bangla Tribune

ত্বকের যত্নে ছয় ফেসপ্যাক

লাইফস্টাইল ডেস্ক১৩:৪১, এপ্রিল ০৬, ২০১৬

ত্বকের যত্নে ফেসপ্যাক

নিয়মিত ত্বক পরিস্কার করার পাশাপাশি ত্বকের যত্নে ব্যবহার করতে পারেন প্রাকৃতিক উপাদান দিয়ে তৈরি ফেসপ্যাক। এগুলো কোনও পার্শ্বপ্রতিক্রিয়া ছাড়াই ত্বককে করবে উজ্জ্বল ও সুন্দর। জেনে নিন বিভিন্ন ধরনের ফেসপ্যাক তৈরি করবেন কীভাবে-   

পাকা পেঁপে
পাকা পেঁপের খোসা ছাড়িয়ে ছোট টুকরা করে কাটুন। ভালো করে বেটে পেস্ট তৈরি করে মুখে লাগান। ১৫ মিনিট পর কুসুম গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন ত্বক। ত্বক ধোয়ার সময় ফেসওয়াশ বা সাবান ব্যবহার করবেন না। পেঁপেতে থাকা ভিটামিন ও অ্যান্টিঅক্সিডেন্ট ত্বক উজ্জ্বল করার পাশাপাশি দূর করবে বলিরেখা ও অন্যান্য দাগ।

অ্যালোভেরা ও গোলাপজল
অ্যালোভেরা জেলের সঙ্গে গোলাপজল মিশিয়ে চামচ দিয়ে ভালো করে নাড়ুন। মিশ্রণটি একটি মুখবন্ধ বোতলে সংরক্ষণ করুন। ব্যবহার করার আগে কয়েক ফোঁটা ময়েশ্চারাইজার ও ভিটামিন-ই তেল মিশিয়ে নিন।

আলু
আলু ছোট টুকরা করে কেটে ব্লেন্ডারে পেস্ট তৈরি করুন। পেস্টটি মুখে লাগিয়ে রাখুন কিছুক্ষণ। কুসুম গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন। রোদে পোড়া দাগ ও ডার্ক সার্কেল দূর করবে এই ফেসপ্যাক।

লেবু ও গ্রিন টি
এক কাপ গ্রিন টি- এর সঙ্গে কয়েক চামচ লেবুর রস মেশান। দ্রবণে তুলা ভিজিয়ে ত্বকে লাগান। প্রাকৃতিক টোনারের কাজ করবে এটি। স্প্রে বোতলে সংরক্ষণ করতে পারেন এ টোনার।

চালের পানি
এক কাপ ঠাণ্ডা পানিতে খানিকটা চাল ভিজিয়ে রাখুন। কিছুক্ষণ পর চাল আলাদা করে পানি দিয়ে ধুয়ে ফেলুন মুখ। উজ্জ্বল হবে ত্বক।

ডিম ও কমলা
ডিমের সাদা অংশের সঙ্গে ৩ টেবিল চামচ কমলার রস মেশান। মিশ্রণটি ভেজা মুখে লাগিয়ে রাখুন। শুকিয়ে গেলে ভেজা কাপড় দিয়ে মুছে ফেলুন। নিয়মিত এই ফেসপ্যাক ব্যবহার করলে দূর হবে বলিরেখা।

 

/এনএ/

লাইভ

টপ