নিজের ভুলে স্বাস্থ্যের ক্ষতি

আশিকুর রহমান চৌধুরী১৮:৪৮, এপ্রিল ০৬, ২০১৬

স্বাস্থ্য

সারাদিন আমরা কত রকম কাজ নিয়েই না ব্যস্ত। কেউ জীবন উপভোগ করছি তো কেউ টাকার পিছে ছুটছি। কেউবা স্বাস্থ্য ঠিক রাখার জন্য ব্যয়ামও করছি। কিন্তু এত কিছুর মাঝেও কিছু সাধারণ ভুল করছি যা আমাদের স্বাস্থ্যের জন্য ক্ষতিকর। জেনে নেই কি সাধারণ ভুলগুলা আমরা প্রতিনিয়ত করছি।

আমরা অনেকেই স্কুল, কলেজ বা বাজারে ভারি ব্যাগ বহন করি যা শরীরের জন্য ক্ষতিকর। সাধারণত এটা আমরা প্রায় প্রতিদিনই করি। কারণ আমরা জানিনা-ই না যে এই ভার আমাদের শরীরের কাঁধ ও মেরুদণ্ডের কতটা ক্ষতি করছে। এটি মারাত্মক পিঠের ব্যথা তারপর ধীরে ধীরে স্পন্ডিলাইটিস, ঘাড় ব্যথা ও মারাত্মক হাঁটু ব্যথার মত বিভিন্ন সমস্যার সৃষ্টি করে।

মাঝে মাঝে আমরা কাজে এত ব্যস্ত হয়ে যাই যে ভুলে যাই সময় মত খাওয়ার কথা। এমনও হয় যে অনেকে আবার স্মার্টলি ঘুম থেকে উঠে খেতে পারেননা ফলে সকালেরটা দুপুরে, দুপুরেরটা বিকালে আর হয়তো খাওয়াই হয়না। এতে ক্ষতি হয় পাচনতন্ত্রের আর সময় সঙ্গে সৃষ্টি হয় গ্যাস্ট্রিক ও আলসার।

স্বাস্থ্যের ক্ষতির অন্যতম কারণ হচ্ছে অপর্যাপ্ত ঘুম ও ভুলভাবে শোয়া। নতুন প্রজন্মের নতুন ফ্যাশন হচ্ছে রাতে জেগে থাকা, দেরি করে ঘুম থেকে উঠা ও এলোমেলো ভাবে শোয়া। এতে করে অনিদ্রা রোগসহ পিঠ ও ঘাড় ব্যাথা হতে পারে।

অনেকেই মনে করে যত বেশি কাজ করা যাবে তত ভালো থাকা যাবে। অনেকে আবার সারাক্ষণই কাজের মধ্যে ডুবে থাকতে চায়। এতে হিতে বিপরীত হবে। মাত্রাতিরিক্ত কাজ শরীরের জন্য ক্ষতিকর। তাই কাজের ফাঁকে ফাঁকে বিশ্রাম নিতে হবে। প্রয়োজনে ৩-৪ মাস পর পর ঘুরে আসতে পারেন। যা আপনার মনকে রাখবে প্রফুল্ল ও শরীরকে রাখবে ফিট।

/এফএএন/

লাইভ

টপ