Vision  ad on bangla Tribune

এবার ঘুম আসবেই

আশিকুর রহমান চৌধুরী১৭:৪৬, এপ্রিল ০৭, ২০১৬

ঘুম

ঘুম নিয়ে আমাদের চিন্তার নাই কোন শেষ। এক সময় ঘুম পাড়ানো মাসি-পিসিদের ডাকলেই চলে আসতো আর এখন মনে হয় তারাও অনিদ্রায় ভুগছেন। তাই ডাকলেই সঙ্গে সঙ্গে আসতে পারেনা। বড্ড দেরি করে আসে। তাই মাসি-পিসিদের ওপর ভরসা না করে নিজেই জেনে নিন ঘুমানোর ৬টি সহজ ট্রিকস্।

নাকের বাম অংশ দিয়ে শ্বাস নিন

এই যোগব্যায়াম পদ্ধতি রক্তচাপ কমাতে এবং আপনাকে শান্ত করতে সাহায্য করে। হোলিস্টিক ঘুম থেরাপিস্ট পিটার স্মিথ বলেছেন, আপনার নাকের বাম পাশ দিয়ে শ্বাস নিন ও ডান পাশ একটি আঙুল বন্ধ করে রাখুন। বাম নাক দিয়ে ধীর শ্বাস নিন। এই কৌশল বিশেষভাবে ভালো কাজ করে যখন খুব গরম হয়।

পেশী শিথিল রাখুন

আপনার শরীরের সব পেশী শিথিল করে দিন, ঘুম ভালো হবে। বিশেষজ্ঞ চার্লস লিনডেন বলেন, ‘চিৎ হয়ে শুয়ে পড়ুন, নাক দিয়ে ধীরে ধীরে গভীর শ্বাস নিন এবং একই সময়ে আপনার পা দুটিকে একটির সাথে অন্যটি জড়িয়ে নিন’। এছাড়াও ধীরে ধীরে শ্বাস নিয়ে আপনার হাঁটু ভাঁজ করুন তারপর ছেড়ে দিন। আবার শ্বাস নিন, পেশী সঙ্কোচন করুন, এভাবে আপনার উরু, নিতম্ব, পেট, বুক, বাহুর পেশী শিথিল করুন।

জেগে থাকার চেষ্টা করুন

শুনতে হয়তো অবাক-ই লাগছে। আসলে এই পদ্ধতিকে বলা হয় ‘ঘুম প্যারাডক্স’। মনোবিজ্ঞানী জুলি হার্স্ট বিষয়টি ব্যাখ্যা করে বলেন যে, "আপনার চোখ খোলা রাখুন্ এবং বার বার বলুন 'আমি ঘুমাবো না’। এতে মস্তিষ্ক স্থির হবে সঙ্গে চোখের পেশী ক্লান্ত হয়ে ঘুম আসবেই।

সারাদিন যা করেছেন তা নিয়ে ভাবুন

আপনি সারাদিন যা করেছেন তা মনে করার চেষ্টা করুন। স্যামি মার্গো বলছেন, দিনের পুনরাবৃত্তি ঘুমাতে সাহায্য করে।

চোখ ঘোরান

স্যামি বলেছেন, চোখ বন্ধ করে চোখের মনি চারদিকে তিনবার ঘোরান। এতে ঘুমের হরমোন নিঃসৃত হয়ে আপনাকে ঘুমাতে সাহায্য করবে।

শুধু ভাবুন

কাল্পনিক ধ্যান খুব ভালো কাজ করে যখন আপনি অন্তত তিনটি দৃশ্য নিয়ে চিন্তা করবেন। স্যামি ব্যাখ্যা করেন যে, ‘কল্পনা করুন যে শান্ত জলের উপর পালতোলা নৌকা বা ফুলের বাগানে আপনি হাঁটছেন। অনুভব করুন ফুলের গন্ধ, পায়ের নিচে নরম ঘাস বা বালি, পানির কুল কুল শব্দ। এতে আপনি খুব শীঘ্রই আপনি স্বচ্ছন্দ বোধ করবেন এবং শরীর ও মন শান্ত হবে।’ ঘুমও ভালো হবে।

/এফএএন/

লাইভ

টপ