X
বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪
৫ বৈশাখ ১৪৩১

চলতি শব্দের অভিধান || শেষ পর্ব

মোহাম্মদ মামুন অর রশীদ
১০ জুন ২০১৬, ২৩:১৭আপডেট : ১১ জুন ২০১৬, ০০:৩০

চলতি শব্দের অভিধান || শেষ পর্ব পূর্ব প্রকাশের পর 

বায়ে প্লাস্টিক : বাগ. হেল্পাররা চালকের উদ্দেশ্যে এই শব্দটি ব্যবহার করে থাকে। এই প্লাস্টিক এর অর্থ প্রাইভেট কার এবং বায়ে প্লাস্টিক শব্দ বন্ধের মানে হল প্রাইভেট কারের গতি বেশি হওয়ায় এর বরাবর গাড়ি নেওয়া যাবে না, ডানে চেপে থাকতে হবে।

বিলা : বিণ. নাখোশ হওয়া। কলকাতার একটি সিনেমার জনপ্রিয় একটি গান থেকে শব্দটি গৃহীত হয়েছে। যেমন, ‘কৃষ্ণ করলে লীলা, আমরা করলে বিলা’।

ভুংভাং : বিণ. এমনি এমনি, শুধু শুধু।

ভূগোল বোঝানো : ক্রি. ভুল বোঝানো। ভূগোল বোঝানো মানে ভূগোল বিষয়ে বিশ্লেষণ নয়, বরং ভুল বোঝানো। যেমন, ‘আমাকে ভূগোল বুঝিও না, আমি জানি তোমার সাথে ওর কী সম্পর্ক’।

ভরপুর : বিণ. পূর্ণ, উপচে পড়া পূর্ণ। নাগরিক ভাষায় ভরপুর কেবল পূর্ণাঙ্গ বা ভরাট অর্থে নয় বরং উপচে পড়া অর্থে ব্যবহৃত হয়। যেমন, ‘ভরপুর মজা হয়েছে কাল রাত্রে’।

ভুজুং ভাজুং : ক্রি. ভুল বুঝানো। এই শব্দটির বহু প্রয়োগ রয়েছে। ভুজুং ভাজুং বলা মানে মিথ্যা বলা, খামখেয়ালী করা।

মাইন্ড খাওয়া/ করা : ক্রি. ইং. অসন্তুষ্ট হওয়া, মন খারাপ করা। মাইন্ড করা মানে কোনো বিষয় নেতিবাচক হিসেবে মনে রাখা। তবে ‘মনে ধরা’ একেবারেই ধনাত্মক শব্দ অর্থাৎ মুগ্ধতার সঙ্গে মনে রাখা। সাম্প্রতিক সময়ে মাইন্ড খাওয়া শব্দটিও বহুল ব্যবহৃত।

মামদোবাজি : বিণ. ধারণা করা হয় মুহম্মদ শব্দ থেকে মামদো শব্দের উৎপত্তি। শক্তি প্রকাশের এক বিশেষ আচরণকে মুসলমানত্বের সাথে সংযোগ তৈরি করে এই শব্দ প্রকাশ করা হয়। যেমন, ‘আমাগো লগে মামদোবাজি চলবো না’।

মিটমাট : বিণ. মিটমাট অর্থ মীমাংসা। ঝগড়া নিষ্পত্তি অর্থে বা মেটানো মিটমাট শব্দটি ব্যবহৃত হয়। ‘নিজেদের মধ্যে আর দূরত্ব রেখে লাভ নেই, মিটমাট করে ফেল’।

ম্যাংগো পিপল : বিণ. সাধারণ মানুষ। পশ্চিম ভারতীয় ভাষায় যাকে বলা হয় আম আদমি, বাংলায় তাকে আম জনতা বলা হয়। ফারসি, হিন্দি, উর্দু আম মানে সাধারণ কিন্তু সাম্প্রতিক প্রবণতায় ঠাট্টার ছলে জনগণ অর্থের বদলে ফল ‘আম’কে ব্যবহার করে ম্যাংগো পিপল শব্দটি গঠন করেছে। শ্লেষ ও রসিকতাসহ আম আদমি মানে অতি সাধারণ জনগণ।

মাঞ্জা মারা  : ক্রি. অতিরিক্ত প্রসাধন করা। ‘কাছাকোঁচা দিয়ে মাঞ্জা মারা উনিশ শতকের নব্য বাবু-সংস্কৃতি—আ.বা.।

মামা : বি. দোস্ত, কাছের বন্ধু। মামা শব্দটি বহু অর্থে ব্যবহৃত হয়। মায়ের ভাইকে মামা অর্থে ব্যবহৃত হলেও এখন ঘনিষ্ঠ বন্ধু ও রিকসাওয়ালাকে মামা বলে অভিহিত করা হয়। তরুণ নাগরিকরাই বিকল্প ব্যবহারের প্রধান উৎস। সাধারণত অপরিচিতের সাথে লেন-দেনে জয়ী হওয়ার জন্য ভাব জমিয়ে আত্মীয় সম্পর্কে গেঁথে থাকে তরুণ সমাজ। লেনদেনকারী ব্যক্তির মধ্যে রয়েছে রিকসাচালক, বাসের কন্ডাকটার, হোটেলের ওয়েটার, ফুটপাতের কাপড় বিক্রেতা, সিডি বিক্রেতা, হকার প্রভৃতি। উক্ত পেশাজীবীরাও ফিরতি সম্বোধনে তরুণ ক্রেতা-ভোক্তাকে ‘মামা’ সম্বোধন করে থাকে। অন্য অপারেটরের সিম ব্যবহার করে প্রতারিত হয়েছে- এমনটি প্রমাণের জন্য একটি মোবাইল ফোন কোম্পানির বিজ্ঞাপনের ব্যবহৃত বাক্য : ‘শেষ পর্যন্ত ভূতের ছ্যাঁকা খাইলি মামা’।

মার্কেটিং : ক্রি. ইং. কেনাকাটা করা। সাধারণত মার্কেটিং বলতে বিপণন বোঝালেও অধিকাংশ বাংলা ভাষা-ভাষী শপিংকে মার্কেটিং হিসেবে ব্যবহার করে থাকে।

মুরগি : বি. ভিকটিম, শিকার। ছিনতাই চক্র, মলম পার্টি-অজ্ঞান পার্টি মুরগি বলতে টার্গেট শিকারকে এই সংকেত নামে চিহ্নিত করে। বিশ্ববিদ্যালয়ের র‌্যাগ সংস্কৃতিতে নতুন আগত জুনিয়রকে মুরগি নামে অভিহিত করা হয়। ‘হেব্বি একটা মুরগি পাইছি, চল এখনই’।

মিস কল : বি. ইং. missed call. মোবাইলে ফিরতি জবাবের আশায় অথবা স্মরণ করা বোঝানোর জন্য যে কল করা হয় তাকে মিসড কল বলা হয়। কিন্তু বাংলা ভাষা-ভাষীরা একে মিসকল বলে থাকে।

রকিং/রকস্ : বিণ. অসাধারণ। রকিং অর্থ দোলানো কিন্তু বর্তমানে চলতি ভাষায় রকস্ মানে অতি ফ্যাশন সচেতন গ্রহণযোগ্য তরুণ বা তরুণী। সম্ভবত রব এন্ড রোল, বিট জেনারেশন, পাঙ্ক জেনারেশন এর বৈশিষ্ট্যগুলোর অনুসরণকারীকে রকস্ বলা হয়। যেমন, ‘অর্ণব ভাই রকস্, তার মত সানগ্লাস কারও নাই’।

রাতের কীর্তন : বি. রাতের আড্ডাকে অভিভাবকরা রাতের কীর্তন বলে অভিহিত করে থাকেন।

লওঠেলা : বাগ. বোঝো ঠেলা ধাক্কা বা অযাচিত চাপ সামলানো বোঝাতে লওঠেলা শব্দটি ব্যবহার করা হয়। যেমন, ‘বড় কাকাকে ফোন দিতে না করেছিলাম, এবার লওঠেলা। উনি এখনই বাড়ি ফেরতে বলেছেন।’ ‘আবার গাড়ি নষ্ট লওঠেলা ‘

লটকালটকি : বিণ. অতিরিক্ত ঘনিষ্ঠতা যা দৃষ্টিকটু। সাধারণত ছেলে মেয়েরা ঘনিষ্ঠভাবে হেঁটে গেলে বা বসে থাকলে সমালোচনা মুখর সমাজ তাচ্ছিল্য ভরে লটকালটকি বলে থাকে। ‘সিঁড়ি দিয়ে নামার সময় এই লটকালটকি দেখতে শরম লাগে’।

লণ্ডভণ্ড : বি. ডিমের সাথে সবজি খিচুড়ির মিশ্রণকে লণ্ডভণ্ড। বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা মিক্স খিচুড়িকে এই নামে অবিহিত করেছে।

লটরপটর : বিণ. গোপন সম্পর্ক। সমাজের চোখে অনৈতিক সম্পর্ককে ইঙ্গিতবাহী করে লটরপটর বলা হয়। ‘বুঝ না এদের নিজেদের মধ্যে আবার লটরপটর সম্পর্ক আছে!’।

লবণফ্রাই : বি. ডিমভাজা। পেঁয়াজ-মরিচ ছাড়া শুধু লবণ দিয়ে তেলের মাধ্যমে ডিম ভাজার এক বিশেষ উপায়কে লবণফ্রাই বলে।

লাইকানো : ক্রি. ফেসবুকে লাইক দেওয়া। বাংলা ক্রিয়াপদের রীতি অনুসারে লাইক শব্দকে লাইকানো বলা হয়।

লাইন মারা/লাইন করা : ক্রি. প্রেম করা। প্রেম, ভালোবাসা শব্দটি মুসলমান মধ্যবিত্ত সমাজে ট্যাবু হওয়ায় মেয়েলী ভাষায় লাইন শব্দের মাধ্যমে প্রেমের সম্পর্ক ধারণাটি প্রকাশ করা হয়। উৎকোচ প্রদানের মাধ্যমে সুযোগ তৈরি করাকেও লাইন বলা হয়। সাধারণত দালাল শ্রেণির ব্যক্তিরা চাকুরীজীবী, টেন্ডার, কোনও কাজ পাইয়ে দেওয়া বা বসিয়ে দেয়ার জন্য লাইন শব্দটি ব্যবহার করে যা গভীর যোগাযোগ শব্দের সমার্থক। যেমন : ‘কোনো চিন্তার কারণ নেই, আমার লাইন আছে। কাজ হয়ে যাবে’।

লাইফ টাইম : বিন. ইং. বিক্রয়োত্তর সেবার প্রতিশ্রুতি। বিশেষ ধরণের গ্যারান্টি। আপাতদৃষ্টিতে মনে হবে আজীবনের জন্য গ্যারান্টি দেওয়া হচ্ছে, আবার মনে হতে পারে বিক্রেতা বা ক্রেতার জীবদ্দশা পর্যন্ত গ্যারান্টি। প্রকৃত প্রস্তাবে পণ্যটির স্টক বাজারে থাকা পর্যন্ত অথবা সাপোর্ট সেন্টার কর্তৃক এই সিরিজের প্রডাক্টকে গ্যারান্টি দেওয়ার নিশ্চয়তা পর্যন্ত সময়কে লাইফ টাইম গ্যারান্টি বলা হয়।

লাগেজ পার্টি : বি. ইং. লাগেজে ব্যবসায়িক পণ্য পরিবহনকারী। শুল্ক ফাঁকি দেবার জন্য আমদানিযোগ্য পণ্য যেমন মোবাইল, ল্যাপটপ, এসএলআর ক্যামেরা- সিঙ্গাপুর, মালয়েশিয়া, চীন, তাইওয়ান থেকে যাত্রীবেশে যারা কোনো লাগেজের মাধ্যমে বহন করে। যেমন : ‘এটা লাগেজ পার্টির মোবাইল, তাই দাম কম, কিন্তু অরজিনাল’। 

লোড করা : ক্রি. মোবাইলে টাকা রিচার্জ করা। ফ্লেক্সিলোড থেকে সংক্ষেপে লোড শব্দটি জনপ্রিয়তা পায়। ‘আশেপাশে কোনো লোডের দোকান আছে?’।

লোলজ/ লুল : বি. ইং. ইংরেজি LOL মানে Laugh Out Loudly বা প্রচুর হাসা। ইন্টারনেটে সামাজিক যোগযোগ মাধ্যমে এক প্রান্তের ব্যবহারকারী নিজে প্রচুর হাসছে এমন বোঝাতে এই শব্দের ব্যবহার শুরু হয়েছিল। কিন্তু বর্তমানে বাংলায় হাস্যকর ব্যক্তি বোঝাতে এই বিশেষণটি জনপ্রিয়তা পেয়েছে। যেমন ‘ওই লুল বড় ভাইয়ের কথা আর কইস না, খালি মেয়েদের হলের সামনে দাঁড়িয়ে থাকে’।

সবজি খাওয়া : ক্রি. বিশেষ মাদকগ্রহণ। গাছ থেকে উৎপন্ন নিষিদ্ধ মাদকগ্রহণকে সংকেতবাহী করে সবজি খাওয়া বলা হয়।

সকেট জ্যাম্পার : বি. ইং. শক অবজরভার বা shock absorber গাড়ির একটি বিশেষ যন্ত্রাংশ যা গতিশক্তিকে তাপশক্তিকে রূপান্তরিত করে। বাংলাদেশের গাড়ি মেরামতের স্থানীয় কারিগররা এবং স্বল্প শিক্ষিত চালকরা ‘সকেট জাম্পার’ শব্দটি শক এবজরভার এর বদলে ব্যবহার করে থাকে। ‘স্যার আপনার গাড়ির তো সকেট জাম্পার গেছে’।

সাইজ করা : ক্রি. শাস্তি দেয়া, প্রতিশোধ নেয়া। আপাত অর্থে সাইজ করার অর্থ হলো আকৃতি দান করা। কিন্তু ‘সাইজ করা’ বিশেষ প্রয়োগে, শাস্তি দেয়া, কর্তার ইচ্ছানুযায়ী ব্যবস্থা করা । ‘ওরে এমন সাইজ করব না, আর এই দিকে আসবে না’।

সালাম দেয়া/ পাঠানো : ক্রি. স্মরণ করা। অফিসে সাধারণত উঁচুপদের কর্মকর্তা সামান্য নিচু বা সমবয়সী কর্মকর্তাকে ডাকেন না বা ডেকে পাঠান না, শিষ্টাচার হিসেবে সালাম পাঠান। ‘বড় স্যার আপনাকে সালাম পাঠিয়েছেন’।

সামনে ডাবল : বাগ. বাসচালকের জন্য সতর্কবাণী। বাসের হেল্পাররা গাড়ি চালককে সামনের গাড়িকে ওভারটেক না করার জন্য বায়ে ডাবল শব্দটি ব্যবহার করে থাকে অর্থাৎ বিপরীত দিক থেকে দুটি গাড়ি আসছে।

সিঙ্গেল : বি. ভু. উ. ট্রাফিক বাতির সিগন্যাল পড়া, সিগন্যাল ছাড়া। সাধারণত সিগন্যাল শব্দের অর্থ সংকেত। ঢাকার বাসের হেলপারদের ব্যবহৃত বিকৃত উচ্চারণের শব্দ সিগন্যাল। রাস্তার ট্রাফিক নিয়ন্ত্রণের জন্যে সবুজ বা নীল আলোর বাতি সঙ্কেতের বদলে একক শব্দ ‘সিগন্যাল’ ব্যবহৃত হয়। কখনো কখনো সিগন্যাল এর বদলে ‘সিঙ্গেল’ শব্দ উচ্চারিত হয়।

সিস্টেম করা : ক্রি. বুদ্ধির সাহায্যে বৈধ বা অবৈধ বিশেষ ব্যবস্থা করা। ‘সিস্টেম কইরা ট্রেনে উঠছি, টিকেট লাগে না’।

সিরাম/ সেইরাম/ সেরাম : বিণ. ‘সেই রকম’ এর আঞ্চলিক রূপ। বৃহত্তর যশোর, খুলনা অঞ্চলে উচ্চারিত হয়। একটি বেসরকারি মোবাইল ফোন কোম্পানি প্রচারিত বিজ্ঞাপনে ব্যবহৃত হওয়ার পরে তা জনপ্রিয় হয়ে ওঠে।

হাইফাই : বিণ. ইং. অভিজাত ব্যয়বহুল, অত্যাধুনিক, চাকচিক্যময়। যেমন, ‘ওদের গাড়িটা হাইফাই, ওদের বাসাটাও হাইফাই’।

হাফ ইঞ্চি : বিণ. ছোট নেতা। নেতার সহচর কিন্তু আচরণে নেতার চেয়ে বেশি দাম্ভিক।

হাঙ্কিপাঙ্কি : ক্রি. শারীরিক শক্তি প্রদর্শন, শৈথিল্য প্রদর্শন, অজুহাত দেওয়া প্রভৃতি বিভিন্ন অর্থে ব্যবহৃত হয়।

হুদাই : বিণ. অকারণে। শুধুই থেকে হুদাই শব্দটি এসেছে। পূর্ববঙ্গে বিশেষ করে ঢাকায় এ শব্দটি বেশ জনপ্রিয়।

হেল্পান : ক্রি. সাহায্য চাওয়া। সাহায্য চাওয়াকে অনলাইন জগতে বাংলা ক্রিয়াপদের রীতি অনুসারে হেল্পান বলা হয়। যেমন, ‘টেকি ভাইরা হেল্পান’।

 ..................................................................................................

আরো পড়তে ক্লিক করুন :

চলতি শব্দের অভিধান || পর্ব-এক

চলতি শব্দের অভিধান || পর্ব-দুই

চলতি শব্দের অভিধান || পর্ব-তিন

সম্পর্কিত
সর্বশেষ খবর
কানের সমান্তরাল তিন বিভাগে কোন কোন দেশের ছবি
কান উৎসব ২০২৪কানের সমান্তরাল তিন বিভাগে কোন কোন দেশের ছবি
বিএনপির কারণে ভিন্ন কৌশল নেওয়ার কথা জানালো আ.লীগ
উপজেলা নির্বাচনবিএনপির কারণে ভিন্ন কৌশল নেওয়ার কথা জানালো আ.লীগ
মাদক-চাঁদাবাজি নিয়ে দ্বন্দ্বের জেরে পল্লবীতে পাভেল হত্যা
৮ জনকে গ্রেফতারের পর ডিবি’র দাবিমাদক-চাঁদাবাজি নিয়ে দ্বন্দ্বের জেরে পল্লবীতে পাভেল হত্যা
পিবিআইয়ের প্রতিবেদন গ্রহণ, পরীমনিকে আদালতে হাজির হতে সমন জারি
পিবিআইয়ের প্রতিবেদন গ্রহণ, পরীমনিকে আদালতে হাজির হতে সমন জারি
সর্বাধিক পঠিত
এএসপি বললেন ‌‘মদ নয়, রাতের খাবার খেতে গিয়েছিলাম’
রেস্তোরাঁয় ‘মদ না পেয়ে’ হামলার অভিযোগএএসপি বললেন ‌‘মদ নয়, রাতের খাবার খেতে গিয়েছিলাম’
মেট্রোরেল চলাচলে আসতে পারে নতুন সূচি
মেট্রোরেল চলাচলে আসতে পারে নতুন সূচি
‘আমি এএসপির বউ, মদ না দিলে রেস্তোরাঁ বন্ধ করে দেবো’ বলে হামলা, আহত ৫
‘আমি এএসপির বউ, মদ না দিলে রেস্তোরাঁ বন্ধ করে দেবো’ বলে হামলা, আহত ৫
রাজধানীকে ঝুঁকিমুক্ত করতে নতুন উদ্যোগ রাজউকের
রাজধানীকে ঝুঁকিমুক্ত করতে নতুন উদ্যোগ রাজউকের
তৃতীয় ধাপে যেসব উপজেলায় ভোট
তৃতীয় ধাপে যেসব উপজেলায় ভোট