X
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪
১২ বৈশাখ ১৪৩১

ইউলিসিস

শরীফ আতিক-উজ-জামান
২৯ জুন ২০১৬, ১৬:৫৮আপডেট : ৩০ জুন ২০১৬, ১৭:৩১

ইউলিসিস স্রষ্টা মানুষের জন্য জ্ঞানবৃক্ষের ফল কেনো নিষিদ্ধ করেছিলেন সেই প্রশ্নের খুব যুৎসই জবাব পাওয়া যায় না। যেমন জবাব পাওয়া যায় না সভ্যতার এই চরম উৎকর্ষের যুগে, যখন বাক-স্বাধীনতার স্বীকৃতি রয়েছে, তখন কেনো গ্রন্থ নিষিদ্ধ হয়! জ্ঞানের ওপর কেনো নানা রকম নিষেধাজ্ঞার খড়গ নেমে আসে! বিভিন্ন সময় আমরা দেখতে পাই কখনো সরকার, কখনো বিশেষ কোনো কর্তৃপক্ষ, শুল্ক বিভাগ এমনকি ব্যক্তি প্ররোচনায় অনেক বিখ্যাত গ্রন্থ নিষিদ্ধ হয়েছে। এমন এমন গ্রন্থ প্রকাশ্যে পুড়িয়ে ক্ষোভ প্রকাশ করা হয়েছে যার মূল্য নানা দিক দিয়েই অপরিসীম। এ যাবত যে সমস্ত গ্রন্থ নিষিদ্ধ করা হয়েছে তার তালিকাও অনেক দীর্ঘ। সেই দীর্ঘ তালিকা থেকে আমরা আলোচনার জন্য জেমস জয়েসের ইউলিসিস  বেছে নিয়েছি।

ইউলিসিস

বিগত শতাব্দীর শ্রেষ্ঠ উপন্যাসের মর্যাদা পেয়েছে আইরিশ লেখক জেমস জয়েসের মহাকাব্যিক উপন্যাস ইউলিসিস। গ্রন্থটি প্রকাশের পর থেকেই পাঠকের মাঝে মিশ্র প্রতিক্রিয়া লক্ষ্য করা যাচ্ছিল। অনেকই গ্রন্থটিকে ইতোপূর্বে লেখা উপন্যাসের মধ্যে সর্বাপেক্ষা মৌলিক বলে মত প্রকাশ করেছিলেন। বইটিতে ডাবলিনে বসবাসকারি তিনজন মানুষ- স্টিফেন ডিডালাস, লিওপোল্ড ব্লুম ও তাঁর স্ত্রী মলি ব্লুম-এর একটি দিনের ঘটনাপ্রবাহকে ধারণ করা হয়েছে। কিন্তু প্রতীকী অর্থে ইউলিসিস গ্রিক কবি হোমারের মহাকাব্য ওডিসি’র কৌতুককর অনুকরণ। স্টিফেনের চরিত্রের সাথে ওডিসির পুত্র টেলেম্যাকাস-এর যোগসূত্র রয়েছে, যে তার ভ্রমণ পিপাসু পিতাকে খুঁজে ফিরছে; লিওপোল্ড ব্লুমের সাথে মিল রয়েছে ওডিসি আর মলি ব্লুমের সাথে ওডিসির স্ত্রী পেনিলোপের। তিন খণ্ডে বিভক্ত ১৮টি অধ্যায়ে ধারণ করা ঘটনাপ্রবাহ ওডিসি’র সমান্তরাল মনে হলেও তাদের মাঝে বিস্তর পার্থক্য রয়েছে। যেমন, পেনিলোপ তার স্বামীর অনুপস্থিতিতেও তার প্রতি চূড়ান্তভাবে বিশ্বস্ত, কিন্তু মলি ব্লুম তার স্বামীর প্রতি অবিশ্বস্ত। প্রতিটি অধ্যায় স্বতন্ত্র শৈলীতে রচিত, আর তা চরিত্রসমূহের ভেতর-বাইর এবং ব্যক্তি হিসেবে তাদের বিকাশকে তুলে ধরেছে। শেষ অধ্যায়ে মলি তার অন্তর্লীন-একক-ভাষণে নিজের জীবনে ঘটে যাওয়া বিষয়গুলোকে খতিয়ে দেখছে এবং নারীত্বের বিষয়টি নতুন করে উপলব্ধি করছে। শেষ অংশে মলি জীবন ও স্বামীর জন্য তার ভালোবাসাকে স্বীকার করে নিচ্ছে।
এই উপন্যাসে জয়েস তিনটি চরিত্রের ভেতর-বাইরের ঘটনা ও ভাবনাকে তুলে ধরে ব্যক্তি-জীবনকে গুরুত্বপূর্ণ করে তুলতে চেয়েছেন। সেই সাথে ভাষার পরীক্ষা-নিরীক্ষাও চালিয়েছেন খুব। প্রথাগত মহাকাব্যিক ভাষা ও কমিক গদ্যের মিশ্রণে তিনি নতুন এক ভাষাশৈলী সৃষ্টি করতে চেয়েছেন। তবে উপযুক্ত যতিচিহ্ন ব্যবহারের ঘাটতি ও বর্ণনাশৈলীর দুর্বলতা গ্রন্থটি পাঠে অসুবিধার সৃষ্টি করে। আর অতিরিক্ত যৌনতা-সংশ্লিষ্ট বিষয়সমূহ বিতর্ক উসকে দেয়।
আমেরিকার দ্য লিটল রিভিয়্যূ জার্নলে ১৯১৮ সালের মার্চ থেকে ১৯২০ সালের ডিসেম্বর মাস পর্যন্ত ইউলিসিস ধারাবাহিকভাবে প্রকাশিত হয় যদিও উপন্যাসটি লেখা শুরু হয়েছিল আরো আগে, ১৯১৪ সালে। কিন্তু ধারাবাহিক প্রকাশনার শেষ বছরে এসে বাধে বিপত্তি। একটি অধ্যায়ে উপন্যাসের কেন্দ্রিয় চরিত্রের হস্তমৈথুনের বর্ণনায় ‘নিউ ইয়র্ক সোসাইটি ফর দ্য সাপ্রেশন অব ভাইস’ নামক একটি গোষ্ঠী তীব্র আপত্তি তুলে অশ্লীলতার অভিযোগ নিয়ে আসে এবং গ্রন্থটিকে যুক্তরাষ্ট্রে নিষিদ্ধ করার প্রচেষ্টা চালায়। শেষমেশ ঘটনাটি আদালত পর্যন্ত গড়ায়। ১৯২১ সালে এই পত্রিকাটিকে অশ্লীল ঘোষণা করা হলে যুক্তরাষ্ট্রে ইউলিসিসের প্রকাশনা বন্ধ হয়ে যায়। ১৯৩৩ সালে প্রকাশনা সংস্থা র‌্যানডম হাউস ফ্রান্স থেকে বইটি আমেরিকায় আমদানি করতে গেলে শুল্ক বিভাগের হাতে ধরা পড়ে। বিষয়টি আদালতে গড়ালে জেলা জজ জন এম উলসে এই মর্মে রায় দেন যে বইটি আদৌ অশ্লীল নয়। এর বিরুদ্ধে আপিল হলে এই রায়ই বহাল থাকে। স্টুয়ার্ট গিলবার্ট এই রায়কে ‘যুগান্তকারী’ হিসেবে চিহ্নিত করেছিলেন।

...............................................................

ঈদ সংখ্যার সূচিপত্র দেখতে ক্লিক করুন :

বাংলা ট্রিবিউন ঈদ সংখ্যা ২০১৬

সম্পর্কিত
সর্বশেষ খবর
বেসরকারি বিশ্ববিদ্যালয়ে করারোপ: আইনের বিশ্লেষণ
বেসরকারি বিশ্ববিদ্যালয়ে করারোপ: আইনের বিশ্লেষণ
ইউক্রেনের মার্কিন সামরিক সহায়তা আইনে স্বাক্ষর বাইডেনের
ইউক্রেনের মার্কিন সামরিক সহায়তা আইনে স্বাক্ষর বাইডেনের
নামাজ শেষে মোনাজাতে বৃষ্টির জন্য মুসল্লিদের অঝোরে কান্না
নামাজ শেষে মোনাজাতে বৃষ্টির জন্য মুসল্লিদের অঝোরে কান্না
আজকের আবহাওয়া: দুই বিভাগে বৃষ্টির আভাস
আজকের আবহাওয়া: দুই বিভাগে বৃষ্টির আভাস
সর্বাধিক পঠিত
সিয়াম-মেহজাবীনের পাল্টাপাল্টি পোস্টের নেপথ্যে…
সিয়াম-মেহজাবীনের পাল্টাপাল্টি পোস্টের নেপথ্যে…
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
‘মারামারি’র ঘটনায় মিশা-ডিপজলের দুঃখপ্রকাশ
‘মারামারি’র ঘটনায় মিশা-ডিপজলের দুঃখপ্রকাশ
মিয়াবতী থেকে পিছু হটলো মিয়ানমারের বিদ্রোহীরা?
মিয়াবতী থেকে পিছু হটলো মিয়ানমারের বিদ্রোহীরা?
‘বয়কট’ করা তরমুজের কেজি ফের ৬০ থেকে ১২০ টাকা
‘বয়কট’ করা তরমুজের কেজি ফের ৬০ থেকে ১২০ টাকা