X
বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪
১৪ চৈত্র ১৪৩০

বাংলা কবিতার বাঘিনীরা || শেষ পর্ব

শেলী নাজ
২৮ জুলাই ২০১৬, ১১:৫৪আপডেট : ২৮ জুলাই ২০১৬, ১৩:৩০

বাংলা কবিতার বাঘিনীরা || শেষ পর্ব
মেরি ওলস্টোনক্রাফ্ট, যাকে হুমায়ুন আজাদ বর্ণনা করেছেন এভাবে, ‘ফরাশি বিপ্লবের থেকেও বিপ্লবাত্মক, নারীবাদের প্রথম মহান নারী’ তিনি যখন নিজের জন্য বেছে নেন লেখকের জীবিকা, তখন নিজেকে অভিহিত করেন ‘এক নতুন প্রজাতির প্রথম’ হিসেবে; কারণ তখনও লেখা কোনো নারীর জীবিকা হয়ে ওঠেনি। মেরীই প্রথম নারী যিনি লেখাকে জীবিকা করেন। আর এ বঙ্গদেশে তসলিমা নাসরিন প্রথম নারী যিনি বাংলা কবিতায় প্রথম ‘নারীর নিজস্ব স্বরে’ কথা বলেন। বাংলা কবিতায় বিরাজমান কবি ও সাহিত্যকুলের মধ্যে নতুন প্রজাতির প্রথম কবি হিসেবে কথা বলেন এমন সব বিষয়ে যা শোনার জন্য তৈরি ছিল না, এখনও তৈরি নেই পুরুষতন্ত্রের শ্রবণ ইন্দ্রিয়

পূর্ব প্রকাশের পর

পিতৃতন্ত্রের খড়গ ও বিদুষী খনা
ইতিহাসের এক কিংবদন্তি খনা বা ক্ষণা। কোনো এক শুভক্ষণে তার জন্ম বলে নাম দেওয হয় ক্ষণা। আর ‘ক্ষণা’ থেকেই ‘খনা’ নামের উৎপত্তি বলে মনে করা হয়। খনা ছিলেন সিংহল রাজার কন্যা। কথিত আছে, উনার আসল নাম লীলাবতী, তিনি ছিলেন কবি ও জ্যোতির্বিদ্যায় পারদর্শী। খনার বচন মূলত কৃষিভিত্তিক ছড়া। আনুমানিক ৮ম থেকে ১২শ শতাব্দীর মধ্যে রচিত।
নারীকে নিরাকার, কণ্ঠহীন ও সত্তাহীন দেখতেই পছন্দ করে পুরুষ সভ্যতা। পুরুষ নারীকে দিতে চায় যে ভাষা তার নাম ‘নীরবতা’। এই নীরবতাকে অস্বীকার করে কেউ কেউ এত উচ্চকিত ও তীব্র যে তারা পুরুষের জগতে ভয় জাগানিয়া ও শঙ্কা উদ্রেককারী। নারীর প্রতিভা, জ্ঞান ও মেধাকে পুরুষ চিরকালই ভয় পেয়েছে। প্রতিভা নিয়ে জন্মানো নারীর জন্য এক বিশেষ পাপ। এই পাপের প্রায়শ্চিত্য করতে হয়েছে খনাকে তার কর্তিত জিভের মধ্য দিয়ে। নারী রচিত বাংলা কবিতার পঙক্তি তার আত্মার আহাজারি আর ক্রন্দনের, ভাবালুতার। অপমানিত ও পরাজিত মাংসখণ্ডের অপূর্ব ধ্বংসের মিনার থেকে তাদের চিৎকার বাংলা কবিতার আবহমণ্ডলে এখনও শ্রুত, তা সত্ত্বেও এই অশ্রু টলোমলো, ‘বুক ফাটে তো মুখ ফোটে না’-এর নিয়তির দুষ্টচক্র ভেদ করে উঁকি দিয়েছে জ্যোতির্বিজ্ঞানী ও কবি খনার মুখ। কথিত আছে, রাজা বিক্রমাদিত্য খনার গুণে মুগ্ধ হয়ে তাকে দশম রত্ন উপাধি দেন। জ্যোতির্বিজ্ঞানী হিসেবে খনার এই উত্থান সহ্যাতীত ছিল তার শ্বশুর বরাহমিহির ও স্বামী মিহিরের। পিতার নির্দেশে স্বামী মিহির তার জিভ কেটে নেন। পিতৃতন্ত্রের বলি খনা এখন নেই, কিন্তু কৃষি সম্পর্কিত তার বচন রয়েছে মানুষের মুখে মুখে-
১. কলা রুয়ে না কেটো পাত,
তাতেই কাপড়, তাতেই ভাত।
২. যদি বর্ষে আগুনে,
রাজা যায় মাগনে।
যদি বর্ষে পুষে,
কড়ি হয় তুষে।
৪. ঘোল, কুল, কলা
তিনে নাশে গলা।


স্বর্ণকুমারী দেবী ভ্রাতৃছায়ার অন্তরালে দুই ভগিনী; স্বর্ণকুমারী দেবী ও সহিফা বিবি
বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের প্রবল প্রতাপশালী প্রতিভার আড়ালে ঢাকা পড়ে গেছেন তার অগ্রজ ভগিনী স্বর্ণকুমারী দেবী (১৮৫৫- ১৯৩২)। তিনি ছিলেন কবি, ঔপন্যাসিক, সংগীতজ্ঞ ও সমাজ সংস্কারক এবং আধুনিক বাংলা সাহিত্যের প্রথম উল্লেখযোগ্য নারী লেখক। সংগীত, নাটক ও সাহিত্যে জোড়াসাঁকো ঠাকুরবাড়ির পুরুষ সদস্যদের সৃষ্টিশীলতা স্বর্ণকুমারী দেবীকেও স্পর্শ করেছিল। ১৮৭৬ সালে স্বর্ণকুমারী দেবীর প্রথম উপন্যাস দীপনির্বাণ  প্রকাশিত হয়। স্বর্ণকুমারী দেবীই ছিলেন প্রথম বাঙালি নারী ঔপন্যাসিক। সেই যুগের পরিপ্রেক্ষিতে স্বর্ণকুমারী দেবী বা কামিনী রায়ের মতো নারী লেখকদের গুরুত্ব ছিল অপরিসীম। তাঁরা ছিলেন শিক্ষিত বাঙালি নারী সমাজের প্রথম যুগের প্রতিনিধি। সেই হিসাবে তাঁদের দায়িত্ব সাহিত্য রচনার মাধ্যমে পালন করে গিয়েছিলেন তাঁরা। তাঁর উল্লেখযোগ্য কাব্যগ্রন্থ: গাথা, বসন্ত-উৎসব, গীতিগুচ্ছ। আরেক ভগিনী হাজী সহিফা বিবি (১৮৫৪-১৯১২)। পুরুষতন্ত্র পুরুষেরই জয়গান গায়, নারীদের নয়। তাই আমরা হাছন রাজাকে চিনি কিন্তু তার বৈমাত্রেয় বোন সহিফা বিবিকে চিনি না। সাহিত্যের ইতিহাস তাকে সযত্নে দূরে রাখলেও তিনি নারী জাগরণের ক্ষেত্রে বেগম রোকেয়ার উত্তরসূরী। হাজী সহিফা বিবি বেগম রোকেয়ার জন্মের আনুমানিক প্রায় দুই যুগ আগে সিলেটে জন্মান, তার তিনটি গ্রন্থের সন্ধান পাওয়া যায়, সহিফা সঙ্গীত, ইয়াদ গায়ে, সইফা ও ছাহে বানের জারি। স্বশিক্ষিত এই কবির কবিতা ও গানে নারীদের জীবনের অনেক অবহেলিত ও সামাজিক চিত্র ফুটে উঠেছে। যে কালে মেয়েদের কাব্য রচনার কথা দূরে থাক, তাদের লেখাপড়ার সুযোগ পর্যন্ত ছিল না, সে সময় নারী জাগরণে সহিফা বিবির এমন সাহিত্য রচনা কৃতিত্বের দাবি রাখে। তাঁর কবিতায় তিনি তুলে এনেছেন সে কালের সামাজিক বৈষম্য ও অসঙ্গতির চিত্র। বাংলা কবিতার নারী জাগরণের দীর্ঘ ভ্রমণে সহিফা বিবিও ছিলেন এক নিরলস কবিতাযাত্রী, যাকে ইতিহাস মনে রাখেনি।



কামিনী রায় নারীবাদী ও নীতিবাদী কামিনী রায়
করিতে পারি না কাজ
সদা ভয় সদা লাজ
সংশয়ে সংকল্প সদা টলে
পাছে লোকে কিছু বলে
উদ্ধৃত পঙক্তিগুলো প্রকাশ করেছে মানুষের এক চিরন্তন মনোসামাজিক পরিস্থিতি। এই প্রথম আমরা দেখতে পাই বাংলা কবিতার এক আধুনিক নারীকে যার কাছে প্রেমের পৃথিবীর বাইরে বড় হয়ে উঠেছে কাজের পৃথিবী। প্রেমিকের জন্য অরণ্যে রোদন নয়, কি এক অমিত প্রাণশক্তি বলে তিনি পুরুষাধিপাত্যবাদী সাহিত্যের পাটাতনে বসে সৃষ্টি করেছেন নীতিবাদী, মানবতাবাদী কবিতাগুচ্ছ। এই বঙ্গ বাঘিনী ১৮৬৪ সালে তৎকালীন ব্রিটিশ ভারতের চন্দ্রদ্বীপ, বর্তমান বরিশালের ঝালকাঠির বাসণ্ডা গ্রামে জন্মেছিলেন। বাংলা কাব্যে রবীন্দ্রযুগে তিনি আবির্ভূত হয়েছিলেন নিজের স্বতন্ত্র স্বর নিয়ে। ষোড়শ শতকের কবি চন্দ্রাবতীর পর বাংলা সাহিত্যের ইতিহাসের আধুনিক যুগে, উনশি শতকে এসে আমরা পাই নারীবাদী চেতনায় উজ্জীবিত কবি কামিনী রায়কে। বলা যায় চন্দ্রাবতীর পর তিনি সার্থক কবি যার সাহসী উচ্চারণ পূর্ববর্তী কবিদের কবিতার পুরুষ প্রভুর প্রেমে ব্যর্থ আহাজারি আর বুকফাটা চিৎকার ছাড়িয়ে ছুঁতে চেয়েছে মানবতাবাদের বিশাল এলাকা।

‘নাই কি রে সুখ, নাই কি রে সুখ, এ ধরা কি শুধুই বিষাদময়?’ এবং ‘পরের মুখে শেখা বুলি পাখির মতো কেন বলিস?’ এইসব চরণের মধ্য দিয়ে তিনি মানবকুলকে দিতে চেয়েছেন বিশেষ নীতিশিক্ষা। প্রেমের জন্য আত্মবিসর্জন নয় তিনি মানবতাবাদের জন্য নিজেকে উৎসর্গ করে সুখ খুঁজতে চেয়েছেন। ‘পরের কারণে স্বার্থ দিয়া বলি, এ জীবন মন সকলি দাও/তার মতো সুখ কোথাও কি আছে? আপনার কথা ভুলিয়া।’
বিশাল গগন মাঝে এক জ্যোতির্ময়ী তারা
তাহারেই লক্ষ্য করি চলিয়াছি অবিরাম
ঘনঘোর তমোজালে জগৎ হয়েছে হারা
পরবাসী আত্মা মম চাহে সে আলোকধাম

‘লক্ষ্যতারা’ নামের এই কবিতার মতোই সফল জীবনের অনন্ত আলোকধামের প্রতি ছিল তার অবিরাম পথ চলা। নারী যে শুধু কাদার স্তুপ নয়, আত্মাহীন প্রতিমামাত্র নয়, সেও যে মানুষ এই উচ্চারণ কবি কামিনী রায়ের আগে আর কোনো নারী কবির লেখায় পাওয়া যায় না। মধ্যযুগের দাসী, অবলা, অভাগিনীরা হঠাৎ কামিনী যুগে এসে হয়ে উঠতে পেরেছেন সেই আত্মবিশ্বাসী নারী যারা পুরুষকে মনুষ্যত্বহীন দানব বলে উৎখাত করতে চেয়েছেন। এমনকি তিনিই প্রথম নারী যিনি নারীর জন্য নির্ধারিত এবং অপমানসূচক পুংলিঙ্গের বহুব্যবহৃত ‘দুর্বল’ বিশেষণটি ব্যবহার করেছেন নরের ক্ষেত্রে। ‘উৎপীড়ন করে দুর্বল নরে’ বলে তার প্রতি এনেছেন অনাস্থা-

১. এদেরও তো গড়েছেন নিজে ভগবান
নবরূপে দিয়েছেন চেতনা ও প্রাণ
সুখে দুঃখে হাসে কাঁদে স্নেহে প্রেমে গৃহ বাঁধে
বিধে শস্যসম হৃদে ঘৃণা অপমান
জীবন্ত মানুষ এরা মায়ের সন্তান
(এরা যদি জানে)

২. ত্রিদিবে দেবতা নাও যদি থাকে ধরায় দেবতা চাহি গো চাহি
মানব সবাই নয় গো মানব, কেহ বা দৈত্য কেহ বা দানব
উৎপীড়ন করে দুর্বল নরে, তাদের করে যে ভরসা নাহি
ধরায় দেবের প্রতিষ্ঠা চাহি
(ধরায় দেবতা চাহি)


পর্দার প্রপঞ্চভেদী সাহসী মেয়েরা

সুফিয়া কামাল সুফিয়া কামাল (১৯১১-১৯৯৯) জন্মেছিলেন এক পর্দানশীল পরিবারে, সেকালে সামন্ত জমিদার পরিবারে 'পুণ্যাহ' বলে একটা উৎসব হতো। সুফিয়া কামালের জন্মও হয়েছিল তেমন একটি উৎসবের দিনে বরিশাল জেলায়। মেয়ে সন্তান হওয়ার কারণে তিনি ছিলেন অবরুদ্ধ, মুক্তাঙ্গনের কোনো বিদ্যাপীঠে নয় গৃহেই আরবীর পাশাপাশি শিখতে শুরু করেন বাংলা ভাষা। আর তখন থেকেই শুরু হয়েছিল কবিতা লেখা ও পড়ার ঝোঁক। এ সম্পর্কে তিনি তাঁর স্মৃতিচারণে লিখেছেন, 'এমনি কোনো বর্ষণমুখর দিনে মুসলমান সাহিত্য পত্রিকায় প্রকাশিত কাজী নজরুল ইসলামের লেখা 'হেনা' পড়ছিলাম বানান করে। প্রেম, বিরহ, মিলন এসবের মানে কি তখন বুঝি? তবু যে কী ভালো, কী ব্যথা লেগেছিল তা প্রকাশের ভাষা কি আজ আর আছে? গদ্য লেখার সেই নেশা। এরপর প্রবাসী পত্রিকায় রবীন্দ্রনাথ ঠাকুরের কবিতা পড়তে পড়তে অদ্ভুত এক মোহগ্রস্ত ভাব এসে মনকে যে কোন অজানা রাজ্যে নিয়ে যেতো। এরপর দেখতাম রোকেয়া সাখাওয়াত হোসেন লিখছেন, লিখছেন বেগম সারা তাইফুর। কবিতা লিখছেন বেগম মোতাহেরা বানু। মনে হলো ওরা লিখছেন আমিও কি লিখতে পারি না? শুরু হলো লেখা লেখা খেলা। কী গোপনে, কত কুণ্ঠায়, ভীষণ লজ্জার সেই হিজিবিজি লেখা ছড়া গল্প। কিন্তু কোনোটাই কি মনের মতো হয়! কেউ জানবে, কেউ দেখে ফেলবে বলে ভয়ে ভাবনায় সে লেখা কত লুকিয়ে রেখে আবার দেখে দেখে নিজেই শরমে সংকুচিত হয়ে উঠি।'

ভেবে আশ্চর্য হই, বিশ শতকেও নারী তার লেখা নিয়ে লজ্জিত, কুণ্ঠিত, যেন তার লেখাও লজ্জাশীলা রমণী। তারও দরকার পর্দা বা হিজাব। পিতৃতন্ত্রের পর্দার আড়ালে বেড়ে ওঠা এই কন্যাশিশু ভিন্নরূপে দেখতে পেলেন ‘আজিকার শিশু’কে, তারা পুতুল খেলা নয়, করছে লেখাপড়া, চালাচ্ছে কলের জাহাজ-
আমাদের যুগে আমরা যখন খেলেছি পুতুল খেলা
তোমরা এ যুগে সেই বয়সেই লেখাপড়া কর মেলা।
আমরা যখন আকাশের তলে ওড়ায়েছি শুধু ঘুড়ি
তোমরা এখন কলের জাহাজ চালাও গগন জুড়ি।
(আজিকার শিশু /সুফিয়া কামাল)

সুফিয়া কামালের কবিতায় রয়েছে অনিশ্চিত রোমান্টিক স্বর, যা মৌলিক, স্থায়ী ও অবিচ্ছেদ্য চিত্তবৃত্তির প্রকাশ। আছে প্রকৃতির আহ্বান আর গোপন, ঐশ্বরিক, অনির্বচনীয় দীর্ঘশ্বাস...

তরী তার এসেছে কি? বেজেছে কি আগমনী গান?
ডেকেছে কি সে আমারে? -শুনি নাই, রাখিনি সন্ধান।”
কুহেলী উত্তরী তলে মাঘের সন্ন্যাসী-
গিয়াছে চলিয়া ধীরে পুষ্পশূন্য দিগন্তের পথে
রিক্ত হস্তে। তাহারেই পড়ে মনে, ভুলিতে পারি না কোন মতে।”
(তাহারেই পড়ে মনে /সুফিয়া কামাল)

তার কবিতায় রয়েছে প্রকৃতির স্বাদ, রূপ, রস, পরিবেশিত হয়েছে চমৎকার ছন্দে, অন্ত্যমিলে। বিশ শতকের বাঙালির প্রতিভার মহত্তম সৃষ্টি আধুনিক বাংলা কবিতা। আাধুনিক বাঙলা কবিতা মহাকাব্যিক ও রোমান্টিক কবিতা থেকে উন্নত, সুফিয়া কামালের কবিতায় রয়েছে আধুনিকতার সাথে রোমান্টিকতার মেলবন্ধন। তাঁর প্রধান প্রধান কবিতাগ্রন্থ; সাঁঝের মায়া, মায়া কাজল, মন ও জীবন, দিওয়ান, প্রশান্তি ও প্রার্থনা, উদাত্ত পৃথিবী, স্বনির্বাচিত কবিতা সঙ্কলন।
ভাবতে ভালো লাগে উনিশ শতকে দাঁড়িয়ে রাণী ভিক্টোরিয়ার দেওয়া উপাধি ‘বেগম’ ঘৃণাভরে প্রত্যাখ্যান করেছিলেন আরেক অহংকারী, সাহসী নারী নবাব ফয়জুন্নেছা চৌধুরানী। তিনি বলেছিলেন, জমিদার কন্যা ও স্ত্রী হিসেবে অনেক আগেই এই পদবিতে তিনি ভূষিত। পরে মহারাণী ঠিক করেন, এই মহৎ মহীয়সী নারীর একমাত্র সার্থক সম্মান ‘নবাব’ উপাধিই হতে পারে। রাণীর নির্দেশ অনুযায়ী তাকে ‘নবাব’ উপাধিতে ভূষিত করা হয়। বেগম ফয়জুন্নেসা চৌধুরানী পর্দার অন্তরাল থেকে এই উপাধিটি গ্রহণ করেন। বেগম রোকেয়ার জন্মের ৪৬ বছর আগে কুমিল্লার লাকসামে ১৮৩৪ সালে ডাকাতিয়া নদীর উত্তর তীরে খান বাহাদুর বাড়িতে জন্মগ্রহণ করেন। বেগম রোকেয়ার ৭ বছর আগে ১৮৭৬ সালে তিনি ‘রূপ জালাল’ কাব্যগ্রন্থ রচনা করে সে সময় বেশ সাড়া জাগান। এছাড়াও নবাব ফয়জুন্নেছা সংগীত লহরী ও সংগীত সার নামে আরও ২টি গ্রন্থ রচনা করেন। রবীন্দ্রযুগে যে কয়জন বাংলা সাহিত্য সাধনা করে যশ ও খ্যাতি অর্জন করেন, নবাব ফয়জুন্নেসা তাদের মধ্যে অন্যতম। আধুনিক বাংলা সাহিত্যের ইতিহাসে প্রথম মুসলিম সাহিত্যিক হিসেবে নবাব ফয়জুন্নেসার নাম চিরস্মরণীয়। বৃটিশ অপশাসনের ফলে মুসলিম সমাজে কুসংস্কারের বেড়াজালে অবরোধবাসিনী হয়েও ফয়জুন্নেসা সাহিত্য সাধনার মাধ্যমে একটি গৌরবময় স্থান অধিকার করে আছেন। সামগ্রিকভাবে বিবেচনা করলে তার নাম বাংলা কাব্যে বিশেষত মধুসূধন, বিহারীলাল ও সুরেন্দ্রনাথের পাশাপাশি উচ্চারিত হওয়ার কথা। শুধু নারী বলেই তার নাম উচ্চারণে পুংসাহিত্যবাদীরা দ্বিধান্বিত।
পিতৃতান্ত্রিক, দুশ্চরিত্র, অপব্যয়ী জমিদার পিতার প্রথম পক্ষের স্ত্রীর গর্ভে তাঁর জন্ম হয়েছিল, গর্ভের মতোই এক সীমাহীন অন্ধকারে, বেড়ে উঠেছিলেন নিজে এক গর্ভরূপে পরাক্রমশালী পুরুষের দুনিয়ায়। তিনি বেগম রোকেয়া যার আসল নাম রোকেয়া বা রুকাইয়া খাতুন আর নিদারুণভাবে মেনে নিয়েছিলেন এক পুরুষতান্ত্রিক নাম ‘আর এস হোসেন বা রোকেয়া সাখাওয়াৎ হোসেন। হুমায়ুন আজাদের মতে রোকেয়ার রচনাবলীর প্রধান বৈশিষ্ট্য পুরুষতন্ত্রের বিরুদ্ধে বিদ্রোহ। তাঁর মতে, পশ্চিমের নারীবাদী মেরি ওলস্টোনক্রাফ্টের মধ্যেও এতখানি পুরুষ বিদ্বেষ দেখা যায় না।
রোকেয়ার সাহিত্য কর্ম বিপুল নয়, প্রকাশিত গ্রন্থের সংখ্যা নিতান্তই অল্প , মাত্র পাঁচটি ; মতিচুর (প্রথম খণ্ড ১৯০৪), সুলতানাস ড্রিম (১৯০৮), মতিচুর (দ্বিতীয় খণ্ড ১৯২২), পদ্মরাগ (১৯২৪) ও অবরোধবাসিনী (১৯৩১) । তাছাড়া তিনি কিছু প্রবন্ধ, রসরচনা এবং মাত্র তেরোটি কবিতা লিখেছিলেন। তাঁর কবিতার কিছু পঙক্তি অবিশ্বাস্য, লিখেছেন পুরুষের বা পুরুষতন্ত্রের বিরুদ্ধে আর তুমুল প্রেমে পড়েছেন পুরুষেরই। চির পুরুষ বিদ্বেষী এক নারীর পুরুষেরই বাহুডোরে প্রেমে পূর্ণ বা মৃত্যুতে লীন হবার উদগ্র যন্ত্রণা থেকে তা উৎসারিত-

নলিনী ও কুমুদ
নলিনী
দুর্বল হৃদয় পারে না বহিতে দারুণ যন্ত্রণা হেন;
জীবন- সর্বস্ব হারায়েছি যদি, পরান যায় না কেন?
শরীর-পিঞ্জরে এ প্রাণ- বিহগ থাকিতে চাহে না আর,
এসো মৃত্যু। ত্বরা কর বিদূরিত দুঃসহ জীবন-ভার।

কুমুদ
সখি! কি অপূর্ব শোভা স্বভাবের, দেখ দেখি খোল আঁখি!

নলিনী
দেখেছি অনেক, কি দেখিব আর, এখন মরণ বাকি।
...
নলিনী
হায় যম! আর কতক্ষণ হবে অপেক্ষা করিতে মোরে?
দেখি পাই কি না শান্তি-বারিকণা ডুবিলে সরোবরে!!

পুুরুষ ধারণাটি বেগম রোকেয়োর ধারাবাহিক আক্রমণস্থল, তিনি উপহাস করেছেন পুরুষকে, তাকে পশুর চেয়েও নিকৃষ্ট গণ্য করেছেন, বলেছেন, ‘কুকুরজাতি পুরুষাপেক্ষা অধিক বিশ্বাসযোগ্য’ (ডেলিশিয়া হত্যা, রোর ১৬২)। ভাবা কী যায় কবিতায় প্রণয়িনী রোকেয়ার প্রেমিক বিনা জগতের সকল শোভা ধূসর, তার কাছে মরণ শ্যাম সমান, তার কবিতায় শুনতে পাই তার হৃদয়চেরা প্রেমার্তি ‘হায় যম, আর কতক্ষণ হবে অপেক্ষা করিতে মোরে’। যদিও রোকেয়ার এই রূপই আসল রূপ নয়, পুরুষতন্ত্রের বিরুদ্ধে তার কলমযুদ্ধ তিনি চালিয়ে গেছেন আমৃত্যু।

 

তসলিমা নাসরিন নির্বাসিত এক বাঘিনী; তসলিমা নাসরীন

তুমি মেয়ে

তুমি খুব ভাল করে মনে রেখো
তুমি যখন ঘরের চৌকাঠ ডিঙোবে
লোকে তোমাকে আড়চোখে দেখবে।
তুমি যখন গলি ধরে হাঁটতে থাকবে
লোকে তোমার পিছু নেবে, শিস দেবে।

তুমি যখন গলি পেরিয়ে বড় রাস্তায় উঠবে
লোকে তোমাকে চরিত্রহীন বলে গাল দেবে।
যদি তুমি অপদার্থ হও
তুমি পিছু ফিরবে
আর তা না হলে
যেভাবে যাচ্ছ, যাবে।
(চরিত্র / তসলিমা নাসরিন)

মেরি ওলস্টোনক্রাফ্ট, যাকে হুমায়ুন আজাদ বর্ণনা করেছেন এভাবে, ‘ফরাশি বিপ্লবের থেকেও বিপ্লবাত্মক, নারীবাদের প্রথম মহান নারী’ তিনি যখন নিজের জন্য বেছে নেন লেখকের জীবিকা, তখন নিজেকে অভিহিত করেন ‘এক নতুন প্রজাতির প্রথম’ হিসেবে; কারণ তখনও লেখা কোনো নারীর জীবিকা হয়ে ওঠেনি। মেরীই প্রথম নারী যিনি লেখাকে জীবিকা করেন। আর এ বঙ্গদেশে তসলিমা নাসরিন প্রথম নারী যিনি বাংলা কবিতায় প্রথম ‘নারীর নিজস্ব স্বরে’ কথা বলেন। বাংলা কবিতায় বিরাজমান কবি ও সাহিত্যকুলের মধ্যে নতুন প্রজাতির প্রথম কবি হিসেবে কথা বলেন এমন সব বিষয়ে যা শোনার জন্য তৈরি ছিল না, এখনও তৈরি নেই পুরুষতন্ত্রের শ্রবণ ইন্দ্রিয়। নারী তার মন নিয়ে কথা বললেও নীরব থেকে হজম করেছে তার অবদমিত মাংসের কল্লোল। পুরুষ উদ্ভাবন করেছে নারী সম্পর্কে যেসব মিথ, ভাবমূর্তি, তসলিমা নাসরিন শব্দের তীর্যক বর্শা ও বল্লমে তাতে মুহুর্মুহু আঘাত হেনেছেন। তিনি ভেঙেছেন শত বছরের নীরবতা। তিনি উদ্ভাবন করেছেন নারীর নতুন চরিত্র, সেটি হলো ‘লোকে তোমাকে চরিত্রহীন বলে গাল দেবার পরও তুমি অপদার্থের মতো পিছু ফিরবে না, যেভাবে যাচ্ছ, যাবে।’ নারী চরিত্রের এ এক অভূতপূর্ব ধারণা, পুরুষের কাছে চরিত্রহীন হওয়ার মধ্য দিয়ে নারী ফিরে পায় তার ঝকঝকে তরবারীর মতো একটা চরিত্র। তিনি পুরুষতন্ত্রের প্রতিষ্ঠানগুলোকে আঘাত করেছেন, আঘাত হেনেছেন ধর্মে। সম্ভবত বাংলা কবিতায় তিনিই প্রথম পাল্টে দিয়েছেন সমাজস্বীকৃত নারীর মৌল ভূমিকা। তার এক কবিতায় রমনায় একটি ছেলেকে মেয়ে কিনতে দেখে তারও ইচ্ছে করেছে ডাঁসা ডাঁসা ছেলে কিনতে। তিনি শিকার থেকে শিকারী হয়ে উঠেছেন, পণ্য থেকে ক্রেতা।

তসলিমা নাসরিন (জন্ম: ২৫ আগস্ট, ১৯৬২) বাংলাদেশের বহুল আলোচিত ও বিতর্কিত নারীবাদী সাহিত্যিক। সাহিত্য জগতে প্রবেশ সত্তর দশকের শেষভাগে কবিতা লেখার মধ্য দিয়ে। ১৯৮১ সালে স্ব-উদ্যোগে প্রথম কবিতা সংকলন প্রকাশ করেন যার নাম ‘শিকড়ে বিপুল ক্ষুধা’। তাঁর কবিতা গীতিময়তায় পুষ্ট। তাঁর কবিতা পুরুষশাসিত না, স্বায়ত্বশাসিত। আত্মজৈবনিকতা তাঁর কবিতার বৈশিষ্ট্য। প্রথম থেকেই তাঁর কবিতায় যৌনানুষঙ্গ প্রবলভাবে উপস্থিত, চন্দ্রাবতীর বুক ফাটে তো মুখ ফুটে না-এর নিয়তি থেকে সহস্র মাইল দূরে দাঁড়িয়ে তসলিমা আমাদের শুনিয়েছেন নারীর মন ও মাংসের ভাষা।

শরীর দেব শরীর খুলে জৈব খেলা হোক
সৌর থেকে জগৎ তুলে তাদের হাতে দেবো
তবু আমার মন দেবো না অমূল্য এ মন
যাকে আমার ইচ্ছে করে কেবল তাকে ছাড়া

তিনি অভিবাদন জানিয়েছেন নারীর সীমাতিক্রমণতাকে। ‘হাওয়া ও হাওয়া’ কবিতায় বলেছেন, হাওয়ারও রয়েছে ক্ষুধা, তৃষ্ণা, কাম, প্রেম, তাহলে হাওয়া কেন খাবে না গন্ধম? পিতৃতন্ত্র মনে করে নারী হবে এক গর্ভ বা ডিম্বাশয় বা জরায়ু, তার কেন থাকবে প্রতিভা? তাই পথে পথে ছড়িয়ে দিয়ে প্রতিবন্ধকতা নারীকে প্রতিবন্ধী করে তোলার চেষ্টা করা হয়েছে। নিষেধের পাহাড় ভাঙতে ভাঙতে তিনি অভিমানীও হয়েছেন-

জন্মের দায়, প্রতিভার পাপ নিয়ে
নিত্য নিয়ত পাথর সরিয়ে হাঁটি।
অতল নিষেধে ডুবতে ডুবতে ভাসি,
আমার কে আছে একা আমি ছাড়া আর
(অভিমান/ তসলিমা নাসরিন)

নারী বাঁচে অন্যের কাঠামোয়, পরিবার প্রথায়, তার কোনো আচরণই পুরুষের কাছে শুদ্ধ নয়। তাই তাকে খুব ভয়ে ভয়ে বাঁচতে হয়। সত্তাহীন প্রাণীরূপে আর উপভোগ করতে হয় তার নৈঃসঙ্গ। কারণ সে চির একা-

সে তোমার বাবা, আসলে সে তোমার কেউ নয়
সে তোমার ভাই, আসলে সে তোমার কেউ নয়
সে তোমার বোন, আসলে সে তোমার কেউ নয়
সে তোমার মা, আসলে সে তোমার কেউ নয় ।
তুমি একা
তুমি ছাড়া তোমার কেউ নেই
কোন প্রাণী বা উদ্ভিদ নেই।
তবু এত যে বলো তুমি তোমার,
তুমিও কি আসলে তোমার?
(দ্বিখণ্ডিত/ তসলিমা নাসরিন)

 

নারীর নিজের কামরা ও কলম

ভার্জিনিয়া উলফ ভার্জিনিয়া ওলফ তার নারীবাদী রচনা ‘এ রুম অফ ওয়ান্স ঔন(১৯২৯)’- এ আমাদের জানাচ্ছেন “সাহিত্য সৃষ্টি করতে চাইলে একজন নারীর অবশ্যই অর্থ আর নিজের একটা কামরা দরকার। তাঁর মতে,‘বুদ্ধিবৃত্তিক চর্চার স্বাধীনতা স্থুল’ বস্তুর ওপর নির্ভর করে। কবিতা বুদ্ধিবৃত্তিক চর্চার স্বাধীনতার ওপর নির্ভর করে। এবং নারীরা সব সময়ই দরিদ্র ছিল। মাত্র গত দুইশত বছর নয় বরং মানব ইতিহাসের শুরু থেকে। এথেন্সের ক্রীতদাসের পুত্রের চেয়েও কম স্বাধীনতা পেয়েছে নারী বুদ্ধিবৃত্তির চর্চার। নারীরা তাই কবিতা লেখার সুযোগ পায়নি, এজন্যই আমি অর্থ ও নিজস্ব একটি কামরা থাকার ওপর এত জোর দিয়েছি।”
পিতৃতান্ত্রিক ভাবাদর্শের ভেতরে বাস করেও কুক্কুরীপা থেকে শুরু করে আজ পর্যন্ত নারীরা কবিতা লিখছেন , অবশ্যই ‘পুংপাণ্ডিত্যের নপুংসক আত্মপ্রেম’কে গুড়িয়ে দিয়ে। পাল্টে দিতে সক্ষম হয়েছেন কবিতায় তাদের নিজেদের স্বর। এথেন্সের ক্রীতদাসের পুত্রের চেয়েও দরিদ্র হওয়ার কারণে তার হয়ত নিজের একটি কামরা নেই, তবে নিদেনপক্ষে রয়েছে একটি কলম। কারণ কবিতার আফিম বীজে সে গর্ভিণী হয়, কিন্তু সে নিজে শুধুমাত্র একটি গর্ভ নয়। সে গর্ভ দিয়ে লেখে না, লেখে কলম দিয়ে। তার কবিতা উৎপন্ন হয় জরায়ু নয়, মগজে, বোধে, অনুভবে। নারীরা এই বাস্তবতা বিশ্বাস করে যে, তাদের আঁকড়ে ধরার কোনো বাহু নেই। কবিতার ভূমণ্ডলে তারা একা ও স্বাধীন। পুরুষতান্ত্রিক অন্ধকার চিরে স্বাধীন ও নিঃসঙ্গ বাঘিনীর চিৎকারে ভরে উঠতে থাকে পুরুষ পুরাণের বিপরীতে নারীর শাদা শূন্য পৃষ্ঠাগুলো।


পড়ুন-

বাংলা কবিতার বাঘিনীরা || পর্ব-এক

সম্পর্কিত
সর্বশেষ খবর
বাসের পেছনের অংশ খোয়া যাচ্ছে কেন?
বাসের পেছনের অংশ খোয়া যাচ্ছে কেন?
বিরল সূর্যগ্রহণ দেখতে নায়াগ্রা জলপ্রপাতে জড়ো হবেন ১০ লাখ দর্শনার্থী
বিরল সূর্যগ্রহণ দেখতে নায়াগ্রা জলপ্রপাতে জড়ো হবেন ১০ লাখ দর্শনার্থী
নামাজ চলাকালে মসজিদের এসি বিস্ফোরণ, মুসল্লিদের মধ্যে আতঙ্ক
নামাজ চলাকালে মসজিদের এসি বিস্ফোরণ, মুসল্লিদের মধ্যে আতঙ্ক
জলপাইগুড়িতে বিজেপির ইস্যু বাংলাদেশের তেঁতুলিয়া করিডর
জলপাইগুড়িতে বিজেপির ইস্যু বাংলাদেশের তেঁতুলিয়া করিডর
সর্বাধিক পঠিত
বিএনপির ইফতারে সরকারবিরোধী ঐক্য নিয়ে ‘ইঙ্গিতময়’ বক্তব্য নেতাদের
বিএনপির ইফতারে সরকারবিরোধী ঐক্য নিয়ে ‘ইঙ্গিতময়’ বক্তব্য নেতাদের
নিউ ইয়র্কে পুলিশের গুলিতে বাংলাদেশি তরুণ নিহত, যা জানা গেলো
নিউ ইয়র্কে পুলিশের গুলিতে বাংলাদেশি তরুণ নিহত, যা জানা গেলো
কুড়িগ্রাম আসছেন ভুটানের রাজা, সমৃদ্ধির হাতছানি
কুড়িগ্রাম আসছেন ভুটানের রাজা, সমৃদ্ধির হাতছানি
অ্যাপের মাধ্যমে ৪০০ কোটি টাকার রেমিট্যান্স ব্লক করেছে এক প্রবাসী!
অ্যাপের মাধ্যমে ৪০০ কোটি টাকার রেমিট্যান্স ব্লক করেছে এক প্রবাসী!
সমুদ্রসৈকতে জোভান-সাফার ‘অনন্ত প্রেম’!
সমুদ্রসৈকতে জোভান-সাফার ‘অনন্ত প্রেম’!