X
শনিবার, ২৭ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১

বাংলা একাডেমি ও বাঙালি মনীষা || শামসুজ্জামান খান

.
০৩ ডিসেম্বর ২০১৬, ১০:৫১আপডেট : ০৩ ডিসেম্বর ২০১৬, ১১:০১

শামসুজ্জামান খান আজ ৩ ডিসেম্বর বাংলা একাডেমির ৬১তম প্রতিষ্ঠাবার্ষিকী। বাংলা একাডেমি বাঙালির শত শত বছরের সাংস্কৃতিক ঐতিহ্যের ভিত্তিতে গঠিত বাঙালি জাতিসত্তার এক অনন্য প্রতীক-প্রতিষ্ঠান।
বাংলা সাহিত্য-সংস্কৃতি ও বাঙালি মনীষার নানা মানবমুখী সমন্বয়বাদী উৎসের অনুসন্ধান, আবিষ্কার ও তার ব্যাখ্যা-বিশ্লেষণে আমাদের এই  মহান ঐতিহ্যের উত্তরাধিকার বহনকারী বিদ্বৎ সভাটি (learned body) বিগত ষাট বছরে বিশ্বের এক বিশিষ্ট বুদ্ধিবৃত্তিকতার কেন্দ্রে পরিণত হয়েছে।
একুশ শতকের মিশন ভিশন
গবেষণা-নিবিড়কেন্দ্র (Research-Intensive Centre), কর্মকাণ্ডের ভৌগোলিক বিস্তার (Geographical Spread of activities) অর্থাৎ তৃণমূলে কর্মসূচির সম্প্রসারণ; এবং আন্তর্জাতিক সংযোগ ও জ্ঞাপনই (International Exposer) বাংলা একাডেমির লক্ষ্য।’
প্রধানত বাংলা ভাষা-সাহিত্য-সংস্কৃতির উন্নত মানসম্পন্ন চর্চা, গবেষণা ও বাঙালি জাতির বুদ্ধিবৃত্তিক ইতিহাস (Intellectual History) রচনা ও তার ব্যাখ্যা-বিশ্লেষণই একাডেমির প্রধান কাজ। একাডেমির সূচনালগ্নে ড. মুহম্মদ শহীদুল্লাহ, ড. মুহম্মদ এনামুল হক, সৈয়দ আলী আহসান এ কাজ শুরু করেছিলেন ঐতিহাসিক দৃষ্টিকোণ থেকে। কিন্তু পরবর্তীকালে সে ধারা প্রত্যাশিতভাবে বিস্তার ও গভীরতা লাভ করেনি। আমরা একাডেমির বিগত ৬০ বছরের ইতিহাসের দিকে লক্ষ রেখে বাংলা একাডেমিকে একুশ শতকের উপযোগী একটি ঐতিহ্য, আধুনিকতা ও প্রযুক্তির সমন্বয়ে নব রূপায়ণের লক্ষ্যে কাজ করে যাওয়ার প্রত্যয় ঘোষণা করছি। এর তিনটি দিক : ১. উপযোগী অবকাঠামো; ২. উন্নত মানসম্পন্ন গবেষণা কার্যক্রমের পরিকল্পনা, উদ্ভাবনাময় ও একাগ্র শ্রম এবং ৩. মেধাবী প্রয়াসে তার বাস্তবায়ন।

বিবর্তনমূলক অভিধান, প্রমিত বাংলা ভাষার ব্যাকরণ, আধুনিক বাংলা অভিধান, ৬৪ জেলার লোকজ সংস্কৃতি গ্রন্থমালা, বাংলা ও বাঙালির ইতিহাস, মুক্তিযুদ্ধের আঞ্চলিক ইতিহাস, আন্তর্জাতিক সাহিত্য সম্মেলন ইত্যাদি কার্যক্রম সফলভাবে বাস্তবায়নের পর বাংলা একাডেমি সাম্প্রতিক সময়ে আরো কিছু গুরুত্বপূর্ণ কার্যক্রম হাতে নিয়েছে। যেমন—

. অবকাঠামোগত কর্মসূচি          

গত শতকের ঐতিহ্যবাহী বর্ধমান হাউস (১৯০৬) আর জরাজীর্ণ প্রেস ভবন নিয়ে গড়া একাডেমির জায়গায় এখন মাথা উঁচু করে দাঁড়িয়ে আছে নান্দনিক আটতলা ড. মুহম্মদ শহীদুল্লাহ প্রশাসনিক ভবন; আর তার সঙ্গে সংযুক্ত আবদুল করিম সাহিত্যবিশারদ মিলনায়তন ও কবি শামসুর রাহমান সেমিনার কক্ষ। আবদুল করিম সাহিত্যবিশারদ মিলনায়তনের মতো এমন নিখুঁত শ্রুতিগুণসম্পন্ন উন্নত সুযোগ-সুবিধাযুক্ত অত্যাধুনিক বড় মিলনায়তন ঢাকায় নিতান্তই বিরল। একাডেমি প্রকাশিত বই বিক্রির আধুনিক সুযোগ-সুবিধা সৃষ্টি, বিদেশি পণ্ডিত ও গবেষকদের অতিথি ভবন ও লেখক ক্লাবের জন্য পাঁচতলাবিশিষ্ট ড. মুহম্মদ এনামুল হক ভবন নির্মাণ করা হয়েছে।

. ‘ইউনেসকোর Intangible Cultural Heritage-বাংলাদেশের সাংস্কৃতিক উপাদান রেজিস্ট্রেশন অন্তর্ভুক্তিকর্মসূচি 

পৃথিবীর বিভিন্ন দেশের মতো ‘ইউনেসকোর Intangible Cultural Heritage-এ বাংলাদেশের সাংস্কৃতিক উপাদানকে রেজিস্ট্রেশনভুক্ত করা ও বাংলাদেশের সংস্কৃতির উল্লেখযোগ্য উপাদানগুলো জাতীয় সংস্কৃতির অপরিহার্য উপাদান ও সাংস্কৃতিক সম্পদ হিসেবে আন্তর্জাতিক সংস্থায় তালিকাভুক্ত ও সাংস্কৃতিক ঐতিহ্যকে স্থায়ীভাবে সংরক্ষণের লক্ষ্যে পদক্ষেপ গ্রহণ করাই এই কর্মসূচির মূল উদ্দেশ্য। এই কর্মসূচির আওতায় ২০১৩ সালে বাংলাদেশের জামদানি শাড়ি ইউনেসকোর Intangible Cultural Heritage হিসেবে মনোনয়ন পেয়েছে। ৩০ নভেম্বর ২০১৬ মঙ্গল শোভাযাত্রাও বাংলা একাডেমির উদ্যোগে পেল ইউনেসকোর বিশ্ব স্বীকৃতি। এ ছাড়া রিকশা পেইন্টিং, নকশিকাঁথা ও যাত্রা আইটেমের প্রস্তাব এরই মধ্যে ইউনেসকোয় প্রেরণ করা হয়েছে।

. লোকঐতিহ্য জাদুঘর সম্প্রসারণ উন্নয়ন কর্মসূচি

একুশ শতকে বহুমাত্রিক জাদুঘরের চেয়ে সমন্বিত ও বিষয়ভিত্তিক জাদুঘর শিক্ষামূলক কার্যক্রমের জন্য অধিকতর ফলপ্রসূ। লোকঐতিহ্য জাদুঘর বিষয়ভিত্তিক জাদুঘর হিসেবে বাংলাদেশের লোকজ সংস্কৃতির সৃষ্টিশীলতাকে উপস্থাপন করবে; এ জন্য প্রয়োজন বিভিন্ন আলোকে লোকজ সংস্কৃতির বহুমুখী অন্বেষণ। এ উদ্দেশ্য অর্জনের লক্ষ্যে জাদুঘরের উন্নয়ন খুবই গুরুত্বপূর্ণ। আধুনিক বিশ্বে বিষয়ভিত্তিক জাদুঘর তুলনামূলকভাবে বেশি আকর্ষণীয়। লোকঐতিহ্য জাদুঘরে বাংলাদেশের লোকঐতিহ্যের প্রতিনিধিত্বমূলক নিদর্শন প্রদর্শিত হবে।  

. ‘বাংলা ভাষা সাহিত্য সম্পর্কিত উল্লেখযোগ্য কার্যক্রম অভিধান প্রণয়ন, বিভিন্ন গবেষণা প্রকাশনাকর্মসূচি

বাংলাদেশের ঐতিহ্যভিত্তিক দেশজ সংস্কৃতি বিকাশের লক্ষ্যে ভাষা ও সাহিত্য সম্পর্কিত উল্লেখযোগ্য কার্যক্রম, অভিধান প্রণয়ন, বিভিন্ন গবেষণা ও প্রকাশনার গুরুত্ব অপরিসীম। দেশজ সংস্কৃতি ঐতিহ্যের স্বরূপসন্ধান ও সাংস্কৃতিক ঐতিহ্য পুনর্গঠনের প্রতি সরকারের যে নিরলস প্রয়াস ও সুস্পষ্ট নীতি রয়েছে বর্তমান কর্মসূচি তারই বাস্তব প্রতিফলন।

. ‘ফোকলোর সামার স্কুলশীর্ষক আন্তর্জাতিক ফোকলোর কর্মশালা

আন্তর্জাতিকভাবে স্বীকৃত ‘ফোকলোর সামার স্কুল’-এর মতো বাংলা একাডেমির ফোকলোর গবেষণা উন্নয়নের উদ্দেশ্যে ২০১৪ সাল থেকে ফোকলোর, জাদুঘর ও মহাফেজখানা বিভাগের তত্ত্বাবধানে উচ্চতর ফোকলোর কর্মশালার আয়োজন করা হচ্ছে। আন্তর্জাতিক পর্যায়ে ফোকলোরের সাম্প্রতিক তত্ত্ব, উপাত্ত, পদ্ধতি ও বিভিন্ন আঙ্গিকের (Paradigm) সঙ্গে বাংলাদেশের ফোকলোর চর্চাকারীদের পরিচয় করিয়ে দেওয়াই এ কর্মশালার লক্ষ্য।

বাংলা একাডেমি এভাবে বিভিন্ন অবকাঠামোগত উন্নয়ন ও গবেষণা কর্মসূচি বাস্তবায়নের মধ্য দিয়ে প্রতিষ্ঠার হীরক জয়ন্তী পেরিয়ে প্রকৃতই হয়ে উঠেছে বাঙালি জাতিসত্তা ও বুদ্ধিবৃত্তিক উত্কর্ষের প্রতীক এক অনন্য সাংস্কৃতিক প্রতিষ্ঠান। আজ একাডেমির ৬১তম প্রতিষ্ঠাবার্ষিকী তাই বাংলা ভাষা, সাহিত্য ও সংস্কৃতির পরিপ্রেক্ষিতেও এক তাৎপর্যপূর্ণ ঘটনা। আজকের দিনে সবার প্রতি জানাই আন্তরিক শুভেচ্ছা।

লেখক : মহাপরিচালক, বাংলা একাডেমি, ঢাকা

সম্পর্কিত
সর্বশেষ খবর
সাদি মহম্মদ: ভাইয়ের কান্না, বন্ধুর স্মৃতি, সতীর্থদের গানে স্মরণ…
সাদি মহম্মদ: ভাইয়ের কান্না, বন্ধুর স্মৃতি, সতীর্থদের গানে স্মরণ…
খালি বাসায় ফ্যানে ঝুলছিল কিশোরী গৃহকর্মীর লাশ
খালি বাসায় ফ্যানে ঝুলছিল কিশোরী গৃহকর্মীর লাশ
গরমে রেললাইন বেঁকে যাওয়ার শঙ্কায় ধীরে চলছে ট্রেন
গরমে রেললাইন বেঁকে যাওয়ার শঙ্কায় ধীরে চলছে ট্রেন
মন্দিরে সেলফি তুলতে গিয়ে প্রদীপে দগ্ধ নারীর মৃত্যু
মন্দিরে সেলফি তুলতে গিয়ে প্রদীপে দগ্ধ নারীর মৃত্যু
সর্বাধিক পঠিত
পুলিশের সব স্থাপনায় নিরাপত্তা জোরদারের নির্দেশ
পুলিশের সব স্থাপনায় নিরাপত্তা জোরদারের নির্দেশ
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
এগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
ঈদের ছবিএগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
হোটেল রুম থেকে এই ৫ জিনিস নিয়ে আসতে পারেন ব্যাগে ভরে!
হোটেল রুম থেকে এই ৫ জিনিস নিয়ে আসতে পারেন ব্যাগে ভরে!