X
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪
৫ বৈশাখ ১৪৩১

সৈয়দ শামসুল হকের কবিতা

ফেরদৌস মাহমুদ
২৭ ডিসেম্বর ২০১৬, ১৪:৩৮আপডেট : ২৭ ডিসেম্বর ২০১৬, ১৪:৫৭

সৈয়দ শামসুল হক সৈয়দ শামসুল হকের লেখালেখি নিয়ে সবচেয়ে বেশি উচ্চারিত ও লিখিত বাক্য হচ্ছে, তিনি সাহিত্যের সব শাখায় কাজ করেছেন- তিনি সব্যসাচী। একজন লেখকের লেখার মূল্যায়নের ক্ষেত্রে এরকমের উচ্ছ্বাস আর বক্তব্য প্রকাশ অর্থহীন। একজন লেখক সাহিত্যের সব শাখাতেই কাজ করেছেন এটা আসলে কিছুই মিন করে না। রবীন্দ্রনাথ ঠাকুর, বুদ্ধদেব বসু, সুনীল গঙ্গোপাধ্যায় থেকে শুরু করে অনেকেই সাহিত্যের সব শাখাতে কাজ করেছেন, কিন্তু তাদের কাউকেই ‘সব্যসাচী’ উপাধী দেওয়া হয়নি। হাতে কলম থাকলে সাহিত্যের সব শাখাতে হাত দেওয়া সম্ভব, অনেক সাহিত্যিকই সে চেষ্টা করেন। কিন্তু বেশিরভাগ ক্ষেত্রেই এসব সাহিত্যিক সব শাখাতে একই রকম সফল হন না, কোনো না কোনো বিশেষ শাখাতে তারা অতিরিক্ত দক্ষতার পরিচয় দেন; কিংবা সব শাখাতে একটা-দুটো করে মাঝারি-উচ্চ মাঝারি মানের কাজ করে যান; কিংবা সব শাখাতেই ব্যর্থ হন।
সৈয়দ শামসুল হকের লেখা পড়তে গিয়ে তাকে অনেক ক্ষেত্রেই উচ্চ মানের কাজের সম্ভাবনা জাগানো মাঝারি মানের এক লেখক মনে হয়েছে। তিনি অনেক শাখাতেই মাঝারি-উচ্চ মাঝারি মানের একটা-দুটো করে প্রশংসিত কাজ করে গেছেন।
তার গল্প-উপন্যাস নিয়ে কয়েকজন কথাসাহিত্যিকের সঙ্গে কথা বলেছিলাম, তাদের মধ্যে কেউ কেউ তাকে গুরুত্বপূর্ণ কথাসাহিত্যিক মনে করেন না, তাদের দৃষ্টিতে তিনি গুরুত্বপূর্ণ কবি। তাদের মতে, বাংলাদেশের কথাসাহিত্যের ক্ষেত্রে সৈয়দ ওয়ালীউল্লাহ, আখতারুজ্জামান ইলিয়াস, হাসান আজিজুল হক, শওকত আলী বা শহীদুল জহিরের কাজের মানের পাশে তার উল্লেখযোগ্য কাজগুলো শেষপর্যন্ত ম্লান মনে হয়। আবার কবিরা কবিতায় তাকে গুরুত্বপূর্ণ মনে করছেন না- তারা তাকে কথাসাহিত্যিক বলে একপাশে সরিয়ে রাখছেন। কারও কারও মতে, তিনি কবিতার চেয়ে কাব্যনাট্যে অনেক বেশি সফল। সব মিলিয়ে এসব আলোচনা আসলে বিতর্কেরই সৃষ্টি করে।


ব্যক্তিগত অভিজ্ঞতা থেকে জানি অনেক মুগ্ধতা নিয়ে পাঠ করেছিলাম তাঁর বড়গল্প- ‘রক্ত গোলাপ’, কাব্যনট্য- ‘পায়ের আওয়াজ পাওয়া যায়’, ‘নূরলদীনের সারাজীবন’, আত্মজীবনী ‘প্রণীত জীবন’, গদ্যগ্রন্থ- ‘কথা সামান্য’, ‘মার্জিনে মন্তব্য’ বা ‘হৃৎকলমের টানে’, কাব্যগ্রন্থ- ‘বৈশাখে রচিত পংক্তিমালা’ ও ‘পরানের গহীন ভিতর’।
সৈয়দ শামসুল হকের কবিতার সঙ্গে আমার প্রথম পরিচয় হয় ১৯৯৬ সালে ইন্টারমিডিয়েটে পড়ার সময়। ওই সময় আমি একটি কবিতার আবৃত্তির ক্যাসেট উপহার পেয়েছিলাম, সেখানে সৈয়দ শামসুল হকের ‘পরানের গহীন ভিতর’ কাব্যগ্রন্থটির কবিতাগুলোর আবৃত্তি ছিল। ক্যাসেটে কবিতা শুনে তখন তার কবিতাগুলোর গুরুত্ব বুঝতে না পারলেও, অনেক পরে যখন ‘পরানের গহীন ভিতরে’ বইটি পড়েছিলাম বিস্মিত হয়েছিলাম এটা ভেবে যে, এমন ভঙ্গিতেও তবে কবিতা হতে পারে। এ বইয়ের কবিতাগুলোর সঙ্গে তার অন্যান্য কবিতার কোনো মিল নেই, অন্যান্য বইয়ের কবিতা অনেক বেশি সরল, বর্ণনাত্মক আর চিত্রকল্পের ব্যবহারে চৌকষহীণ। তার কবিতার ধরণ আসলে অনেকটাই কাব্যিক ভঙ্গিতে অনর্গল কথা বলে যাওয়া, যা একা-একা ধ্যানস্ত হয়ে পাঠের চেয়ে শুনতে ভালো লাগে। তার কবিতা অনেকটাই আবৃত্তি উপযোগী।
‘পরানের গহীন ভিতর’ বলা যায় বাংলা কবিতার ক্ষেত্রে একটি গুরুত্বপূর্ণ কাজ। এ বইয়ের কবিতা পড়তে গিয়ে আমার আবু জাফর ওবায়দুল্লাহর একটি কবিতার কথা মনে পড়ে যায়-

পাখিরা বসতে পারে এমন কোনো বৃক্ষ নেই
জোনাকি লুকাতে পারে এমন কোনো গুল্ম নেই
সূর্য শীতল হবে এমন কোন নদী নেই
এবং আমার বিচিত্র শব্দবলী বিবর্ণ
বৈশাখের শিলাপাতে আহত শস্যের মত বিচূর্ণ

[বৃষ্টি এবং সাহসী পুরুষের জন্য প্রার্থনা, আবু জাফর ওবায়দুল্লাহ]

 

এমন বৃক্ষ কি নাই ডালে যার নাই কোনো পরী,
এমন নদী কি নাই জলে যার পড়ে না চেহারা,
এমন যাত্রা কি নাই যাতে নাই পবনের তরী,
এমন ডুলি কি নাই যাতে নাই নিষেধের ঘেরা,
এমন নারী কি নাই বুকে যার নাই ভালোবাসা,
এমন পত্র কি নাই বাক্যে যার নাই নিরাময়,
এমন শস্য কি নাই যার বীজ বোনে নাই চাষা,
এমন মৃত্যু কি নাই যাতে নাই খোয়াবের লয়?

[পরানের গহীন ভিতর : সৈয়দ শামসুল হক]

‘পরানের গহীন ভিতর’ বইয়ের ৩৩টি সনেটে তিনি যে ভাষা ব্যবহার করেন তা কোনো নির্দিষ্ট অঞ্চলের ভাষা নয়, ওই ভাষা তার নিজের তৈরি করা যা পড়তে গেলে মনে হয় কোনো আঞ্চলিক ভাষা। কবিতাগুলোর সঙ্গে তার লেখা কাব্যনাটকের যোগসূত্র খুঁজে পাওয়া যায়। কবিতাগুলোতে কাব্যনাটকের সংলাপের মতো নাটকীয় ভঙ্গি রয়েছে- যা পাঠে ভিন্ন রকমের স্বাদ পাওয়া যায়; এখানে তিনি যে ধরনের নিরীক্ষা চালিয়েছেন, ছন্দের ব্যবহারে দক্ষতা দেখিয়েছেন তা পরবর্তী কবিদের ভাষা নিয়ে পরীক্ষা-নিরীক্ষা করতে সাহস যোগাবে।

সম্পর্কিত
সর্বশেষ খবর
পাঞ্জাবের আশুতোষের ঝড়ও যথেষ্ট হলো না, মুম্বাইয়ের তৃতীয় জয়
পাঞ্জাবের আশুতোষের ঝড়ও যথেষ্ট হলো না, মুম্বাইয়ের তৃতীয় জয়
কানের সমান্তরাল বিভাগে ঢাকার দুই নির্মাতার স্বল্পদৈর্ঘ্য
কানের সমান্তরাল বিভাগে ঢাকার দুই নির্মাতার স্বল্পদৈর্ঘ্য
এআই প্রযুক্তিতে প্রথম বাংলা গানের অ্যালবাম
এআই প্রযুক্তিতে প্রথম বাংলা গানের অ্যালবাম
দুই বলের ম্যাচে জিতলো বৃষ্টি!
পাকিস্তান-নিউজিল্যান্ড প্রথম টি-টোয়েন্টিদুই বলের ম্যাচে জিতলো বৃষ্টি!
সর্বাধিক পঠিত
সয়াবিন তেলের দাম পুনর্নির্ধারণ করলো সরকার
সয়াবিন তেলের দাম পুনর্নির্ধারণ করলো সরকার
ফিলিস্তিনের পূর্ণ সদস্যপদ নিয়ে জাতিসংঘে ভোট
ফিলিস্তিনের পূর্ণ সদস্যপদ নিয়ে জাতিসংঘে ভোট
ডিএমপির ৬ কর্মকর্তার বদলি
ডিএমপির ৬ কর্মকর্তার বদলি
পিএসসির সদস্য ড. প্রদীপ কুমারকে শপথ করালেন প্রধান বিচারপতি
পিএসসির সদস্য ড. প্রদীপ কুমারকে শপথ করালেন প্রধান বিচারপতি
পরীমনির বিরুদ্ধে ‘অভিযোগ সত্য’, গ্রেফতারি পরোয়ানা জারির আবেদন
পরীমনির বিরুদ্ধে ‘অভিযোগ সত্য’, গ্রেফতারি পরোয়ানা জারির আবেদন