X
শনিবার, ২০ এপ্রিল ২০২৪
৬ বৈশাখ ১৪৩১

কানাডিয়ান সাহিত্যের সাম্প্রতিক খবর

পারভেজ চৌধুরী
১৭ মে ২০১৭, ১৯:৪৭আপডেট : ১৭ মে ২০১৭, ২০:৩৩

কানাডিয়ান সাহিত্যের সাম্প্রতিক খবর
ক্যাসি স্মিথ কানাডার সাসকাচোয়ানের উদীয়মান তরুণ লেখক ক্যাসি স্মিথ ২০১৭ সালের RBC Taylor Emerging Writer Award পেয়েছেন।পুরস্কার হিসাবে তিনি নগদ অর্থ ১০ হাজার ডলার পাবেন এবং কাজ করার সূযোগ পাবেন মূলধারার গুরত্বপূর্ণ লেখক প্রকল্পে। যা ক্যাসি স্মিথকে একজন পূর্ণ লেখক হিসাবে গড়ে তোলার  সূযোগ প্রদান করবে। ক্যাসি স্মিথ ইউনিভার্সিটি অফ সাসকাচোয়ানে MFA অধ্যয়নরত ছাত্র। পড়াশোনার পাশাপাশি ক্যাসি স্মিথ একটি প্রবন্ধ সংকলণ এবং কানাডিয়ান আদিবাসীদের সাক্ষাৎকারভিত্তিক একটি সংকলন নিয়ে কাজ করছেন। ক্যাসি স্মিথ কানাডার অন্যতম আলোচিত সাহিত্য পুরস্কার RBC Taylor Prize ২০১৭ সালে Mad Enchantment বইয়ের জন্য পুরস্কারপ্রাপ্ত কথাশিল্পী এবং ইতিহাস লেখক রস কিং-এর সহযোগী লেখক হিসাবে কাজ করবেন। বিখ্যাত ফরাসী ইম্প্রেশনিস্ট চিত্রশিল্পী ক্লোদ মোনে (১৪ নভেম্বর ১৮৪০-০৫ ডিসেম্বর ১৯২৬) এবং তাঁর বিখ্যাত water lilies চিত্রসিরিজকে উপজীব্য করে এই গ্রন্থ। এটি ক্লোদ মোনের জীবনীগ্রন্থ বলা যেতে পারে। লেখক রস কিং(১৬ জুলাই ১৯৬২) মূলত কথাশিল্পী হলেও পুরস্কারটি পেয়েছেন ননফিকশন ক্যাটাগরীতে। সাসকাচুয়ানের এস্টেভ্যানে জন্মগ্রহণকারী এই লেখকের পড়াশুনা ইংরেজী সাহিত্যে। ইউনিভার্সিটি অফ রেগিনা থেকে স্নাতক ও স্নাতকোত্তর এবং ইয়র্ক ইউনিভার্সিটি থেকে পিএইচডি ডিগ্রী অর্জন করেন। পুরস্কার পেয়েছেন একাধিক।

*

ভিমি : দি ব্যাটেল এন্ড দি লিজেন্ড বইয়ের প্রচ্ছদ বর্তমান সময়ে কানাডার বহুল বিক্রিত নন-ফিকশন বইয়ের মধ্যে ইতিহাস বিষয়ক “ভিমি : দি ব্যাটেল এন্ড দি লিজেন্ড” অন্যতম। কানাডার সামরিক ইতিহাসবিদ টিম কুক এ বইয়ের লেখক। কানাডার কুইবেক প্রদেশের “ভিমি রিৎজ” নামক স্থানে ১৯১৭ সালে এক ভয়াবহ রক্তক্ষয়ী যুদ্ধ হয়েছিলো জার্মান ও তার মিত্রবাহিনীর সাথে কানাডীয় সেনাবাহিনীর। সে যুদ্ধে কানাডা জয়ী হয়। সমরবিজ্ঞানের প্রথাগত বিশ্লেষেণ এটি কানাডার এক গৌরবময় বিজয় এবং গৌরবময় জাতীয় অর্জন। ১৯১৭ সালের ৯ এপ্রিল থেকে ১২ এপ্রিল প্রবল যুদ্ধ সংগঠিত হয়। সেই ঐতিহাসিক যুদ্ধে ১০,৬০০ মানুষ নিহত এবং আহত হয়। এই যুদ্ধের বিজয়কে কানাডার জাতীয় গৌরব এবং জাতির জন্ম হিসাবে দেখা হয়। কিন্তু কেন? যুদ্ধের এই শতবর্ষ (১৯১৭-২০১৭) এবং কানাডা কনেফডারেশনের (১৮৬৭-২০১৭) দেড়শতবর্ষ পার হয়ে গেলেও কোন ঐতিহাসিক এই নিগুঢ় অন্তর্নিহিত সত্যের অনুসন্ধান করেনি। কানাডার সামরিক ইতিহাসবিদ টিম কুক এই ঐতিহাসিক যুদ্ধ এবং সেই সময়ের অনেক ঘটনাবলীর অমিমাংশিত প্রশ্নের উত্তর খুজেছেন। সামরিক ইতিহাসবিদ টিম কুকের  জন্ম ১৯৭১ সালে কিংস্টন, ওন্টরিও। কাজ করেন কানাডার ওয়ার মিউজিয়ামে পাশাপাশি কার্লেটন ইউনিভার্সিটির অধ্যাপক। একাধিক গ্রন্থ রয়েছে সামরিক ইতিহাস বিষয়ক। পুরস্কার পেয়েছেন একাধিক।

*

দি ভিমি ওকস বইয়ের প্রচ্ছদ প্রথম বিশ্বযুদ্ধের বিশেষ সেনাবাহিনী কানাডিয়ান এক্সপিডিশনারী ফোর্সের লেসলি এইচ মিলার একজন টগবগে তরুণ সৈনিক, একজন শিক্ষক কিংবা একজন কৃষক। ১৯১৭ সালে কানাডার কুইবেক প্রদেশের ভিমি রিৎজ যুদ্ধে জয়ী হয়। প্রলয়ংকরী যুদ্ধ শেষে খুশিতে ধ্বংশ হয়ে যাওয়া ওক গাছের বীজ নিয়ে জামার পকেট ভরে, হাতভর্তি করে বিধ্বস্ত যুদ্ধক্ষেত্রের সর্বত্র, চারপাশে ছড়িয়ে দেয়। সেই বীজ থেকে চারা হয়ে বতর্মান সময়ে (২০১৭) পরিণত হয় এক একটি শতবর্ষী “ওক বৃক্ষ”। শতবর্ষ পর সেই ওক গাছের নিচে গিয়ে দাঁড়ায় লেসলি এইচ মিলারের পরিবারের নতুন প্রজন্মরা। বর্ণনা, আলোকচিত্র এবং ইলাস্ট্রেশন দিয়ে সাজানো ”দি ভিমি ওকস”। রচনা : লিন্ডা গ্রান্ডফিল্ড। ইলাস্ট্রেশন : ব্রায়ান ডেনেস। “দি ভিমি ওকস” এক সোনালি ইতিহাসের প্রশান্তিময় পরিভ্রমণ।

*

কামাল আল-সোলায়লি ও অন্ড্রে এ্যালিক্স ২০১৭ সালের ট্রিলিয়াম বুক এওয়ার্ডের জন্য চূড়ান্তভাবে মনোনিত হয়েছেন অন্ড্রে এ্যালিক্স উপন্যাস ‍‌“ফিফটিন ডগস” এবং সাংবাদিক ও অধ্যাপক কামাল আল-সোলায়লি “ব্রাউন” গদ্যগ্রন্থের জন্যে। বর্তমান সময়ে কানাডার বহুল বিক্রিত ও জনপ্রিয় উপন্যাস ‍‌ফিফটিন ডগস। ব্রাউন বইয়ে বর্ণবাদের বিষয়ে ঐতিহাসিক দৃষ্টিভঙ্গী থেকে আলোকপাত করা হয়েছে। কানাডার ওন্টারিও প্রদেশের সরকারি সাহিত্য পুরস্কার ট্রিলিয়াম বুক এওয়ার্ড। অন্যতম জনবহুল প্রদেশ ওন্টারিওতে ১৯৮৭ সালে চালু হয় ট্রিলিয়াম বুক এওয়ার্ড। সাহিত্যের বিভিন্ন শাখায় যেমন, উপন্যাস, কবিতা, প্রবন্ধ, নাটক এবং শিশুসাহিত্যে এ পুরস্কার প্রদান করা হয়।এ পুরস্কারের নগদ অর্থমূল্য ২০ হাজার ডলার পেয়ে থাকেন বইয়ের লেখক এবং ২৫ হাজার ডলার পেয়ে থাকেন বইয়ের প্রকাশক।

*

ব্রুস মেয়ের সেন্ট লরেন্স নদীর আববাহিকায় ওন্টারিও, কুইবেক, নোভাস্কোশিয়া এবং নিউ ব্রান্সউইক- এই চারটি অঞ্চল নিয়ে ১৮৬৭ সালের ১ জুলাই “কানাডা ডোমিয়ন” পরবর্তী সময়ে কানাডা কনফেডারেশন-এর যাত্রা শুরু। পর্যায়ক্রমে ১০টি প্রদেশ এবং ৩টি টেরিটোরি নিয়ে বিশ্বের ২য় বৃহত্তম রাষ্ট্র বর্তমান কানাডা। উত্তর আমেরিকা মহাদেশের প্রায় ৪১% ভূমি নিয়ে গঠিত পৃথিবীর শীতলতম দেশ। কানাডার কনফেডারেশনের শততম পূর্তি পালিত হয়েছে ১৯৬৭ সালে। সে সময়ে ১০ বছর বয়সের বালক ব্রুস মায়ার। ২০১৭ সালে পূর্ণ হচ্ছে কানাডার কনফেডারেশনের ১৫০তম বছর। ১৯৬৭’র বালক ব্রুস মায়ার এখন ৬০ বছরের প্রাজ্ঞ। একজন বিশ্ববিদ্যালয়ের শিক্ষক কবি এবং সাহিত্যক। সাদা-কালো স্মৃতিময় রঙে দেখেছেন সেই শততম পূর্তি উদযাপনের কানাডাকে। সে সময় ১৪তম প্রধানমন্ত্রী (১৯৬০-১৯৬৮) ছিলেন লেস্টার বাওলস পিয়ারসন। “মাইক” নামে ছিলেন পরিচিত। কবি ব্রুস মায়ার তার শৈশবকে শব্দবন্দি করেছেন, এ যেন এক বিহবলতার জর্নাল, এক নস্টালজিক ডায়েরি। শতবর্ষের কানাডিয়ান সেই সময়কে ধরে এক একটি কবিতা লিখেছেন, বলা চলে এটি ইতিহাসের এক পরিভ্রমণ। কবিতা সব সময়ই আপন মনের মাধুরী মেশানো নিছক শব্দাবলীই নয়, কখনও কখনও কবিতা হয়ে ওঠে সময়ের সাহসী উচ্চারণের এক প্রামাণ্য দলিল। ব্রুস মায়ার একজন এ্যাংলো-কানাডিয়ান ইংরেজি ভাষার কবি। পরিণত বয়সের অভিজ্ঞতা দিয়ে এ্যাংলো-কানাডিয়ান হিসাবে সন্ধান করেছেন ঔপনিবেশিক সংস্কৃতির প্রবাহমান ধারা। আবিষ্কার করতে চেয়েছেন হারিয়ে যাওয়া এক সুবর্ণ পৃথিবীর বিজয়গাঁথা। 1967: Centennial Year কাব্যগ্রন্থ একটি নিরীক্ষাধর্মী কাব্যপ্রয়াস। পেরিয়ে আসা্ সোনালি অতীতকে আগামীদিনে আরো সোনালি করে তোলার এক দৃঢ় অঙ্গীকার। কবিতায় মূর্ত করে তুলেছেন বহুভাষী এবং বহুজাতিক কানাডিয়ান সমাজের মানবিক সুর। কবিতাগুলি যেন সময়ের উদ্ভাসিত এক একটি স্বতন্ত্র আলোকচিত্র অথবা চিত্রশিল্পীর নিপুন ক্যানভাস। কবি ব্রুস মায়ার নিজেকে প্রমাণ করেছেন ধাবমান সময়ের কথক হিসাবে। ব্রুস মেয়ের : কবি ও শিক্ষক। জন্ম : ২৩ এপ্রিল ১৯৫৭, টরেন্টো, কানাডা। ইংরেজি সাহিত্যে পড়াশোনা টরেন্টো ইউনিভার্সিটিতে। পরবর্তীকালে ম্যাকমাস্টার ইউনিভার্সিটি থেকে পিএইচ.ডি করেন। প্রকাশিত কাব্যগ্রন্থ : দ্যা সিজনস, দ্যা অবসেশন বুক আফ টিমবুকটু, দ্যা এ্যরো অব টাইম সহ আরো বেশ কয়েকটি। রয়েছে গবেষণাকর্ম। পুরস্কার পেয়েছেন একাধিক। পৃথিবীর বিভিন্ন দেশের সাহিত্য অনুষ্ঠানে অংশগ্রহণ করেছেন। বর্তমানে বিশ্ববিদ্যালয়ে শিক্ষকতা করেন।

*

মার্গারেট এ্যটিয়্যুড এবং ডেভ এগেরস যৌথভাবে পেলেন স্যান্ডবার্গ সাহিত্য পুরস্কার ২০১৭ সালে।

শিকাগো পাবলিক লাইব্রেরি এবং শিকাগো পাবলিক লাইব্রেরি ফাউন্ডেশন ২০০০ সাল থেকে নিয়মিতভাবে বার্ষিক এ পুরস্কার প্রদান করে থাকে। মার্গারেট এ্যটিয়্যুড দ্বিতীয় কানাডিয়ান যিনি এ পুরস্কার পেলেন প্রথম কানাডিয়ান সারা গ্রুয়েন ২০০৭ সালে এ পুরস্কার পেয়েছিলেন। যাদের অর্থবহ লেখা মানুষকে উদ্দীপ্ত করে সেইসব লেখকদেরই পুরস্কার প্রদান করা হয়। মার্গারেট এটয়্যুড : কবি ও কথাশিল্পী। জন্ম : ১৯৩৯ অটোয়া। কানাডার সবচেয়ে আলোচিত এবং বহুমাত্রিক লেখক। প্রকাশিত কাব্যগ্রন্থ ১৫, উপন্যাস ১০ এবং গল্পের বই ৫। শিশুদের জন্যেও লিখেন। বিভিন্ন সাহিত্য সংগঠনের সাথে জড়িত।

*

বইয়ের প্রচ্ছদ উইল ফার্গুসন মূলত কমেডি লেখক। রম্যরচনার জন্য তিনবার পুরস্কার পেয়েছেন স্টিফেন লিকক মেমোরিয়াল মেডে। এই পুরস্কারপ্রাপ্ত  রম্যলেখক উইল ফার্গুসন লিখছন আন্ডার ওয়ার্ল্ড থ্রিল উপন্যাস 419। ক্যালিগ্যারীর অবসরপ্রাপ্ত স্কুল শিক্ষক হেনরী কার্টিস এবং তার কন্যা লরাকে নিয়ে এ উপন্যাস। 419 নাইজেরিয়ার ক্রিমিনাল কোড। উপন্যাস 419 । প্রকাশক : পেংগুইন, কানাডা। প্রকাশকাল : ২০১২।

*

সিডনী স্মিথ কানাডার জনপ্রিয় তরুণ প্রচ্ছদশিল্পী সিডনী স্মিথ। সিডনী বইয়ের প্রচ্ছদ ও অলংকরণের জন্য ২০১৫ সালে কানাডার গভর্নর জেনারেল এওয়ার্ড পেয়েছেন শিশুতোষ বই জন আলর্সোন রচিত “সাইড ওয়াক ফ্লাওয়ার”-এর জন্যে। সিডনী স্মিথ একজন সব্যসাচী প্রচ্ছদশিল্পী হলেও শিশুদের বই অলংকরণে বেশী স্বাচ্ছন্দ্য বোধ করেন। পড়াশুনা করেছেন ড্রয়িং এন্ড  প্রিন্ট মেকিং নোভোস্কশিয়া কলেজ অব আর্ট এন্ড ডিজাইনে। পেশাগত জীবনে কানাডার স্বনামধন্য প্রকাশনা সংস্থার প্রচ্ছদ ও অলংকরণ শিল্পী হিসাব কাজ করছেন। তার প্রচ্ছদ ও অলংকরণের মধ্যে রয়েছে অনেক বিখ্যাত বই। বতর্মান সময়ে কানাডার বেস্টসেলার ও একাধিক পুরস্কারপ্রাপ্ত উপন্যাস এ্যলিক্স আন্ড্রের “ফিফটিন ডগস”-এর প্রচ্ছদ শিল্পী তিনি।

*

প্রচ্ছদ বৈশ্বিক উষ্ণতা এবং জলবায়ু পরিবর্তন বর্তমান বিশ্বে সবচেয়ে বড় উদ্বেগের বিষয়। জলবায়ুর বিরূপ প্রভাব মানব সমাজের জন্যে নতুন হুমকি। বৈশ্বিক উষ্ণতার ফলে পৃথিবীপৃষ্ঠের স্বাভাবিক জলবায়ুর বৈশিষ্ট পরিবর্তিত হচ্ছে। বৃদ্ধি পাচ্ছে প্রাকৃতিক দূযোর্গ, সমুদ্রপৃষ্ঠের উচ্ছতা বাড়ছে, বরফ গলে যাচ্ছে মেরু অঞ্চলের। এই পরিবর্তনশীল জলবায়ু নিয়ে সারা বিশ্বের লেখকরা উদ্বিগ্ন। জলবায়ুর এই বিরূপ পরিবেশ নিয়ে সব লেখকরা সোচ্চার। বৈজ্ঞানিক কল্পকাহিনীকে যেমন সাই-ফাই বলা হয় তেমনই জলবায়ুকে কেন্দ্র করে যে সাহিত্য রচিত হয় তাকে বলা হয় ক্লাই-ফাই। সম্প্রতি প্রকাশিত হয়েছে পুরস্কাপ্রাপ্ত সাংবাদিক ক্লডিয়া ক্যাস্পার-এর ক্লাই-ফাই উপন্যাস দি মার্সি জানার্ল। এটি তার তৃতীয় উপন্যাস। এই উপন্যাসে দেখিয়েছেন বিরূপ পরিবেশের ফলে আগামী ৩০ বছর পর এক যুদ্ধাক্রান্ত-অবসন্ন পৃথিবীতে বেঁচে যাওয়া মার্সি নামের অবসরপ্রাপ্ত এক সৈনিকের জীবনসংগ্রাম।বির্পযস্তু পৃথিবীর এক অন্য রূপ। উপন্যাস দি মার্সি জানার্ল বৈজ্ঞানিক কল্পকাহিনী হিসাবে আর্ন্তজাতিক পুরস্কার পেয়েছেন। কানাডীয়ান লেখকদের লেখা নিয়ে “কানাডিয়ান টেলস অফ ক্লাইমেট চেঞ্জ” ব্রুস মায়ার সম্পাদনা করেছেন পরিবেশ বির্পযয়ের প্রেক্ষিতে বিভিন্ন লেখকদের লেখা নিয়ে ক্লাই-ফাই সংকলণ। লেখকরা হলেন : জর্জ ম্যাকওয়ারার, রিচার্ড ভ্যান ক্যাম্প, হলি স্কোফিল্ড, লিন্ডা রজার্স, শিন ভাগেরার্, রাটি মেহেরোট্রা, জিওফ্রে ডব্লু কোল, ফিল ডুয়ার, কেট স্টোরি, লেসলি গুড্রেড, নিনা মুনিটিনু, হালি ভিলাগাস, জন অঘটন, ফ্র্যাঙ্ক ওয়েস্টকোট, ওয়েন্ডি বোন, পিটার টিমারম্যান, লিন হাচিনসন লি, আন্তর্জাতিকভাবে প্রশংসিত লেখক এবং চলচ্চিত্র নির্মাতা ড্যান ব্লুম ।

 

আরো পড়ুন-

কানাডার সাম্প্রতিক সাহিত্যের চিত্র

 

 

 

 

সম্পর্কিত
সর্বশেষ খবর
দাবদাহে ট্রাফিক পুলিশ সদস্যদের তরল খাদ্য দিচ্ছে ডিএমপি
দাবদাহে ট্রাফিক পুলিশ সদস্যদের তরল খাদ্য দিচ্ছে ডিএমপি
জাপানি ছবির দৃশ্য নিয়ে কানের অফিসিয়াল পোস্টার
কান উৎসব ২০২৪জাপানি ছবির দৃশ্য নিয়ে কানের অফিসিয়াল পোস্টার
ড্যান্ডি সেবন থেকে পথশিশুদের বাঁচাবে কারা?
ড্যান্ডি সেবন থেকে পথশিশুদের বাঁচাবে কারা?
লখনউর কাছে হারলো চেন্নাই
লখনউর কাছে হারলো চেন্নাই
সর্বাধিক পঠিত
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
ইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
ইস্পাহানে হামলাইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া