ডিএসসি পুরস্কারের সংক্ষিপ্ত মনোনয়ন তালিকায় ৫ লেখক

Send
বাংলা ট্রিবিউন ডেস্ক
প্রকাশিত : ১৫:২১, অক্টোবর ০৩, ২০১৭ | সর্বশেষ আপডেট : ১৫:২৯, অক্টোবর ০৩, ২০১৭

ডিএসসি পুরস্কারের সংক্ষিপ্ত তালিকা প্রকাশের অনুষ্ঠানদক্ষিণ এশিয়ার বিভিন্ন দেশ ও এসব দেশের বংশোদ্ভূত লেখকদের ইংরেজি ভাষায় লেখা বা অনুবাদ করা সাহিত্যের সম্মানজনক ডিএসসি পুরস্কারের সংক্ষিপ্ত মনোনয়ন তালিকা ঘোষণা করা হয়েছে। বহুল প্রতীক্ষিত এই তালিকায় স্থান পেয়েছেন তিন জন ভারতীয়, একজন শ্রীলংকান ও একজন ভারতে বসবাসকারী মার্কিন লেখক। এর আগে, এই পুরস্কারের প্রাথমিক মনোনয়ন তালিকায় স্থান পেয়েছিলেন ১৩ জন লেখক। আগামী ১৮ নভেম্বর বাংলাদেশে অনুষ্ঠিতব্য ঢাকা লিটারারি ফেস্টিভ্যালে এই বিজয়ী লেখকের নাম ঘোষণা করা হবে।
সংক্ষিপ্ত তালিকায় স্থান পাওয়া লেখকরা হলেন— অঞ্জলি জোসেফ (দ্য লিভিং), অনুক অরুদপ্রাগাজম (দ্য স্টোরি অব আ ব্রিফ ম্যারেজ), অরবিন্দ আদিগা (সিলেকশন ডে), করন মহাজন (দ্য অ্যাসোসিয়েশন অব স্মল বম্বস) ও স্টিফেন অলটার (ইন দ্য জাংগলস অব দ্য নাইট)। পুরস্কার কর্তৃপক্ষের পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।
চলতি বছরের ডিএসসি পুরস্কারের জুরি বোর্ডের চেয়ার, প্রথিতযশা নারীবাদী লেখক ও প্রকাশক রিতু মেনন গত বুধবার (২৭ সেপ্টেম্বর) ২৫ হাজার মার্কিন ডলার মূল্যমানের এই পুরস্কারের সংক্ষিপ্ত তালিকাটি ঘোষণা করেন। এসময় রিতু বলেন, ‘প্রাথমিকভাবে নির্বাচিত উপন্যাসগুলোর অসামান্য সাহিত্য মান নিয়ে চুলচেরা বিশ্লেষণ ও আমাদের মতামতে পার্থক্য থাকলেও সংক্ষিপ্ত তালিকায় স্থান পাওয়া পাঁচটি উপন্যাস নিয়ে বিচারকদের কোনও দ্বিমত নেই। পাঁচটি উপন্যাসই দক্ষিণ এশিয়ার দৃষ্টিকোণ থেকে বৈশ্বিক অভিজ্ঞতাকে তুলে ধরেছে।’
অনুষ্ঠানে বক্তব্য রাখছেন রিতু মেননলন্ডন স্কুল অব ইকোনমিকস অ্যান্ড পলিটিক্যাল সায়েন্সে প্রকাশক, লেখকসহ সাহিত্যপ্রেমীদের উপস্থিতিতে ডিএসসি পুরস্কারের এই সংক্ষিপ্ত তালিকা ঘোষণা করা হয়। এসময় রিতু মেননের সঙ্গে উপস্থিত ছিলেন চার সহ-বিচারক যুক্তরাজ্যের অক্সফোর্ড ইউনিভার্সিটির ইংরেজি ভাষা ও সাহিত্য বিভাগের প্রফের এমিরেটাস ভ্যালেনটাইম কানিংহাম; যুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জেলেসের লেখক, চিত্রনাট্যকার, পরিচালক স্টিভেন বার্নস্টেইন; সমাজ, সংস্কৃতি ও নারীবাদ বিষয়ক লন্ডনে বসবাসরত প্রখ্যাত সাংবাদিক ও লেখক ইয়াসমিন আলিভাই-ব্রাউন এবং শ্রীলঙ্কারর ইউনিভার্সিটি অব পেরাদেনিয়ার ইংরেজি বিভাগের জ্যেষ্ঠ অধ্যাপক সিনাথ ওয়ালটার পেরেরা।
সংক্ষিপ্ত তালিকা প্রসঙ্গে ডিএসসি পুরস্কারের অন্যতম উদ্যোক্তা সুরিনা নারুলা বলেন, ‘প্রাথমিক মনোনয়ন তালিকায় যে ১৩টি উপন্যাস স্থান পেয়েছিল, এর প্রতিটিই ছিল অসাধারণ। এর মধ্য থেকেও বিচারকরা পাঁচটি উপন্যাসকে বেছে নিয়ে অসামান্য একটি সংক্ষিপ্ত তালিকা তৈরি করেছেন। এই উপন্যাসগুলো নিঃসন্দেহে সেরা দক্ষিণ এশীয় উপন্যাসেরই প্রতিনিধিত্ব করে। সংক্ষিপ্ত তালিকায় স্থান পাওয়া প্রতিটি লেখককে আমার পক্ষ থেকে অভিনন্দন।’
এই সংক্ষিপ্ত তালিকা নিয়ে আবারও বিচারে বসবেন পাঁচ বিচারক। এর মধ্য থেকে এ বছরের ডিএসসি পুরস্কারের চূড়ান্ত বিজয়ীকে ঘোষণার জন্য তারা সময় পাবেন দেড় মাস। ঢাকার লিট ফেস্টে এক বিশেষ অনুষ্ঠানে এই বিজয়ীর নাম ঘোষণা করা হবে।
সংক্ষিপ্ত তালিকা ঘোষণার আগে অনুষ্ঠানে ‘সাহিত্য ও চলচ্চিত্র’ নামে একটি আলোচনা অনুষ্ঠিত হয়। স্টিভেন বার্নস্টেইনের সঞ্চালনায় আলোচনায় অংশ নেন গুরিন্দার চাড়া, মাইকেল উড ও কুনাল বসু।

/টিআর/

লাইভ

টপ