X
বুধবার, ২৪ এপ্রিল ২০২৪
১১ বৈশাখ ১৪৩১
নোবেল পুরস্কার

মুরাকামি, না নগুগি?

অনন্য মুশফিক
০৪ অক্টোবর ২০১৭, ১২:৩১আপডেট : ০৪ অক্টোবর ২০১৭, ১২:৩৫

মুরাকামি, না নগুগি?
নোবেল পুরস্কার ঘোষণা শুরু হলে লেখক, পাঠক, প্রকাশক, সাধারণ মানুষ সবারই চোখ থাকে সাহিত্যে নোবেল পুরস্কারের দিকে। এর পরের আগ্রহ থাকে শান্তিতে নোবেল পুরস্কার নিয়ে। এই দুটো পুরস্কার যথারীতি বিতর্কেরও জন্ম দেয়। এত মানুষের প্রিয় লেখক যে কতজন, বা শান্তিবাদী নেতা যে কতজন, তা বেশুমার।  তাই পুরস্কার ঘোঘণার পর শুরু হয় হতাশা, কারো মনে আনন্দ, কেউ বা আয়োজন করে নিন্দা করতে বসেন। আপাতত শান্তি-পুরস্কারের কথা না ভেবে সাহিত্য নিয়েই একটু অনুমান করা যাক।

নগুগি ওয়া থিয়োঙ্গো আচ্ছা বলুন তো বব ডিলান যে সাহিত্যে নোবেল পুরস্কার পেলেন- এই খবর শুনে আপনার হিক্কা বন্ধ হয়ে যায়নি? জগতের তাবৎ কবিরা থ, ডিলান আবার কবি কবে থেকে? ডিলান উপন্যাস লিখেছেন, আত্মজীবনী লিখেছেন, ছবি এঁকেছেন- এমন গুণ তার থাকতে পারে; তাই বলে একজন সঙ্গীত শিল্পীকে কবি বলে পুরস্কার দেয়া? এটা মানায়! তার গান একসময় মানুষকে মাতিয়েছে। এমন মাতানো শিল্পীর তালিকাও কিন্তু ছোট নয়। শোনা যায় ডিলানও নাকি হতভম্ব হয়েছিলেন। পুরস্কার আনতে যাবেন কি যাবেন না- এমন দো’টানা চলছিল। আবার এর আগের বছর সভেৎলানা নামে একজন নারী সাংবাদিক পেলেন। তার পাবার কথা কে অনুমান করতে পেরেছে? তিনি সোভিয়েত যুগের আনবিক দূষণ নিয়ে ডকু-ফিকশন লিখেছেন। বলা হয়, এই নোবেল রাশিয়াকে তার ‘অতীত পাপের’জন্য এটা একটা চপেটাঘাত। ‘অতীত পাপ’মানে পুঁজিবাদের বিরুদ্ধে বা সহজ করে বললে আমেরিকার বিরুদ্ধে তাদের আর্থ-রাজনৈতিক আধিপত্য।

যাক শিবের গীত না গাই। অন্যান্য পুরস্কারের ক্ষেত্রে শর্ট লিস্ট থাকে। কিন্তু নোবেল পুরস্কারের ক্ষেত্রে থাকে না। ফলে নানান হিসাব কশতে হবে আপনাকে।  বলা হয় ব্রিটিশ জুয়াড়ি প্রতিষ্ঠান ল্যাডব্রক্স দশ বছর ধরে তাদের অনুমানকে প্রায় পঞ্চাশ ভাগ সত্যে পরিণত করেছে। মজার কথা হলো, বাজির পেছনের কুশিলবরা কিন্তু সত্যিকারের লেখকের গুণাবলী সম্পর্কে তেমন কিছু না।
বেশ কয়েক বছর ধরে জাপানী লেখক হারুকি মুরাকামির নাম আলোচনায় আসছে। সিরিয় কবি এডোনিসের ভক্তরা এত দিনে নিশ্চয়ই ক্লান্ত হয়ে গেছেন। তবে এবারে গুঞ্জন উঠেছে কেনিয়ার কথাসাহিত্যিক নগুগি ওয়া থিয়োঙ্গোকে নিয়ে। নগুগিকে দিলে চিনুয়া আচেবেকে না-দেয়ার পাপের কিছুটা হলেও স্খলন হবে। চেক কথাসাহিত্যিক মিলান কুন্ডেরাও আছেন জীবিত।
হারুকি মুরাকামি অনুমান বলে, এবার আফ্রিকার বেল্টের কেউ হয়ত পুরস্কার পাবেন। কারণ সাদাদের বেশ উপস্থিতি লক্ষ্য করা যাচ্ছে বেশ কয়েক বছর ধরে। আবার এশিয়ার দিকে আসবে কিনা- ২০১২ সালে চীনা লেখক মো ইয়ান পেয়েছেন। তবে জাপানী লেখক হারুকি মুরাকামিকে এখন আর জাপানী বলে কাজ নেই। তিনি আমেরিকায় দীর্ঘদিন প্রবাসী। নিন্দুকেরা বলেন, মুরাকামীর ভাগ্যে নোবেল আছে, তবে শিকে ছিঁড়তে বেশ দেরিই হবে। সেই দেরি কত দেরি?
বিভিন্ন সাইট ঘেটে একটা ধারণা করা যায় দুই জনকে নিয়ে। এক. মুরাকামি দুই. নগুগি ওয়া থিয়োঙ্গো পাচ্ছেন সাহিত্যে নোবেল পুরস্কার। তবে এডোনিস বা মিলান কুন্ডেরা পেলেও কেউ অবাক হবেন না।
এছাড়াও লাইনে আছেন- আমেরিকার কথাসাহিত্যিক ফিলিপ রথ, আমেরকিার কথাসাহিত্যিক জয়েস ক্যারল ওটস, আলবেনিয়ার লেখক ইসমাইল কাদারে, স্প্যানিস ঔপন্যাসিক হাভিয়ার মারিয়াস, নরওয়ের নাট্যকার জন ফসে, দক্ষিণ কোরিয়ার কবি কো উন, আইরিশ ঔপন্যাসিক জন বানভিল প্রমুখ।
প্রিয় পাঠক, হয়ত দেখা যাবে যাদের নাম উল্লেখ করা হলো তাদের কানের কাছ দিয়েও গুলিটা গেল না। এমন কেউ পেলেন যে তার কথা আমরা ভাবিওনি, বা চেনাও নন। তবে নোবেল নিয়ে ‘ডিলান কাণ্ড’ হোক, মজাটা জমবে ভালো।

জেড-এস
সম্পর্কিত
সর্বশেষ খবর
দলের সিদ্ধান্ত না মেনে ভোটে আছেন মন্ত্রী-এমপির যেসব স্বজন
উপজেলা নির্বাচনদলের সিদ্ধান্ত না মেনে ভোটে আছেন মন্ত্রী-এমপির যেসব স্বজন
টিভিতে আজকের খেলা (২৪ এপ্রিল, ২০২৪)
টিভিতে আজকের খেলা (২৪ এপ্রিল, ২০২৪)
চেলসিকে গুঁড়িয়ে দিলো আর্সেনাল
চেলসিকে গুঁড়িয়ে দিলো আর্সেনাল
আদালতে সাক্ষ্য দিতে এসে কাঁদলেন মিতুর মা
আদালতে সাক্ষ্য দিতে এসে কাঁদলেন মিতুর মা
সর্বাধিক পঠিত
মিশা-ডিপজলদের শপথ শেষে রচিত হলো ‘কলঙ্কিত’ অধ্যায়!
চলচ্চিত্র শিল্পী সমিতিমিশা-ডিপজলদের শপথ শেষে রচিত হলো ‘কলঙ্কিত’ অধ্যায়!
আজকের আবহাওয়া: তাপমাত্রা আরও বাড়ার আভাস
আজকের আবহাওয়া: তাপমাত্রা আরও বাড়ার আভাস
জরিপ চলাকালীন জমির মালিকদের জানাতে হবে: ভূমিমন্ত্রী
জরিপ চলাকালীন জমির মালিকদের জানাতে হবে: ভূমিমন্ত্রী
ডিবির জিজ্ঞাসাবাদে যা জানালেন কারিগরি শিক্ষা বোর্ডের চেয়ারম্যান
ডিবির জিজ্ঞাসাবাদে যা জানালেন কারিগরি শিক্ষা বোর্ডের চেয়ারম্যান
ব্যাংক একীভূতকরণ নিয়ে নতুন যা জানালো বাংলাদেশ ব্যাংক
ব্যাংক একীভূতকরণ নিয়ে নতুন যা জানালো বাংলাদেশ ব্যাংক