ম্যান বুকার পেলেন মার্কিন লেখক জর্জ স্যানডারস

Send
স্নিগ্ধা আলম
প্রকাশিত : ১১:৫৮, অক্টোবর ১৮, ২০১৭ | সর্বশেষ আপডেট : ২১:০৩, অক্টোবর ১৮, ২০১৭

নোবেল সাহিত্য পুরস্কারের পর বিশ্বে সবচেয়ে বেশি মর্যাদাকর ম্যান বুকার পুরস্কার পেলেন মার্কিন লেখক জর্জ স্যানডারস। ‘লিংকন ইন দ্য বারদো’ উপন্যাসের জন্য তাকে এই সম্মানে ভূষিত করা হল। গতকাল ছয় জনের সংক্ষিপ্ত তালিকা থেকে তার নাম ঘোষণা করা হয়। এই পুরস্কারের অর্থমূল্য পঞ্চাশ হাজার পাউন্ড (প্রায় ৪৫ লক্ষ টাকা)। স্যানডারসকে বলা হয় ম্যান বুকার পাওয়া দ্বিতীয় আমেরিকান লেখক।

স্যানডারসের পরিচিতি ছোট গল্পকার হিসেবে হলেও ‘লিংকন ইন দ্য বারদো’ তার লেখা প্রথম কোন পূর্ণাঙ্গ উপন্যাস। তার গল্প বলার ধরণ ভিন্ন। সমকালকে ধারণ করার পাশাপাশি তিনি অতীতের দিকেও হাঁটেন অবলীলায়। ‘লিংকন ইন বারদো’ উপন্যাসে উঠে এসেছে সন্তানহারা এক পিতার আর্ত হৃদয় । আর এই পিতা হলেন সাবেক মার্কিন প্রেসিডেন্ট আব্রাহাম লিংকন। তার কনিষ্ঠ পুত্রের মৃত্যুর পর লিংকন রোজই যেতেন তার সমাধিতে। ১৮৬২ সালের সে ঘটনাই এই উপন্যাসে বিধৃত।

পুরস্কার কমিটি স্যানডারসের লেখাকে গভীর অথচ গতিশীল বলে মন্তব্য করেছেন। এছাড়া তার লেখার আলাদা ধরণ ও মৌলিকত্বের প্রশংসা করেছেন।

স্যানডারস নিজের প্রতিক্রিয়ায় বলেন, ‘আমাকে সম্মানিত করার জন্য সবাইকে আন্তরিক ধন্যবাদ। এ পুরস্কার আমাকে বাকি থাকা কাজগুলো শেষ করার প্রেরণা যোগাবে’।

তিনি আরো বলেন, ‘খুব অদ্ভুত এক সময়ে বাস করছি আমরা। আমাদের সব সময় নেতিবাচক অনুভূতি ও সহিংসতার ভেতর দিয়ে যেতে হচ্ছে’।

জর্জ স্যানডারসের জন্ম ১৯৫৮ সালে । তবে টেক্সাসে জন্ম হলেও তার বসবাস নিউ ইয়র্ক শহরে।

সংক্ষিপ্ত তালিকায় ছিলেন ছয় জন লেখক। স্যানডারস ছাড়াও ছিলেন ৭০ বছর বয়সী পল অস্টার, এমিলি ফ্রিডলান্ড, আলি স্মিথ, মোহসিন হামিদ এবং ফিওনা মোজল।

 

//জেডএস//

লাইভ

টপ