আলোকচিত্রী গোলাম মুস্তাফাকে সম্মাননা দিলো পেন বাংলাদেশ

Send
সাদ্দিফ অভি
প্রকাশিত : ১৯:০৩, নভেম্বর ০৪, ২০১৭ | সর্বশেষ আপডেট : ১৯:০৫, নভেম্বর ০৪, ২০১৭

২০১৬ সালে শিল্পকলা একাডেমি পুরস্কার লাভ করায় বরেণ্য আলোকচিত্রী গোলাম মুস্তাফাকে সম্মাননা প্রদান করছে আন্তর্জাতিক সংস্থা পেন ইন্টারন্যাশনালের বাংলাদেশ বিভাগ। শনিবার বিকেলে রাজধানীর ইউনিভার্সিটি অব লিবারেল আর্টস বাংলাদেশ (ইউল্যাব) অডিটোরিয়ামে এ সম্মাননা প্রদান অনুষ্ঠান আয়োজন করে পেন বাংলাদেশ।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বরেণ্য চিত্রশিল্পী মোস্তফা মনোয়ার। আরও ছিলেন পেন বাংলাদেশের সভাপতি এবং কথা সাহিত্যিক ফরিদা হোসেন। অনুষ্ঠানের শুরুতেই বক্তব্য রাখেন পেন বাংলাদেশের ভারপ্রাপ্ত সেক্রেটারি মুহাম্মদ মহিউদ্দিন। এরপর গোলাম মুস্তাফার বৃত্তান্ত পড়ে শোনান আবৃত্তি শিল্পী শেখ সাদী।

প্রধান অতিথি মোস্তফা মনোয়ার ফটোগ্রাফি শিল্প নিয়ে তার স্বপ্নের কথা সবার সামনে তুলে ধরেন এবং তার সাথে গোলাম মুস্তাফার কাজের স্মৃতিচারণ করেন। বক্তৃতা শেষে গোলাম মুস্তাফার হাতে সম্মাননা ক্রেস্ট তুলে দেন কথাসাহিত্যিক ফরিদা হোসেন এবং মোস্তফা মনোয়ার।

অনুষ্ঠানের দ্বিতীয় পর্বে আয়োজিত হয় কবিতা সন্ধ্যা। এতে কবিতা পাঠ করেন কুমার চক্রবর্তী, গৌরাঙ্গ মোহন্ত, হাবিবুল্লাহ সিরাজী, আসাদ মান্নান, মঈনউদ্দীন কাজল, সাকিব লোহানী, মালেকা ফেরদৌস, ফজলুল হক তুহিন, আনিকেত শামীম, রুবায়েত আহমেদ, সামস আলাদীন, কবির হুমায়ুন, রানা জামান, ফেরদৌসী মাহমুদ, আতিকুল ইসলাম ও শরাফত হোসেন।

আলোকচিত্রী গোলাম মুস্তাফা ১৯৪১ সালের ৩০ নভেম্বর কোলকাতার খিদিরপুরে জন্মগ্রহণ করেন। ১৯৪৭ সালে দেশ ভাগের পর তিনি তার দাদার বাড়ি চট্টগ্রামের মিরসরাইয়ে চলে আসেন। শিক্ষাজীবনে তিনি নারায়ণগঞ্জের বার একাডেমি স্কুলে এবং ঢাকায় জগন্নাথ কলেজে লেখাপড়া করেছেন। স্বনামধন্য আলোকচিত্র শিল্পী মনজুর আলম বেগের সান্নিধ্যে এসে তার শিল্পের বহিঃপ্রকাশ ঘটে।

জার্মানিতে উচ্চশিক্ষার সুযোগ পেলেও তা প্রত্যাখ্যান করে ইউএসআইএস এ খণ্ডকালীন চাকরি নেন। কর্মজীবনে তিনি আমেরিকান দূতাবাস ছাড়াও নানা জায়গায় কাজ করেছেন। ১৯৬৪ সালে পাকিস্তান টেলিভিশনের ঢাকা কেন্দ্রে যোগদান করেন তিনি এবং ১৯৯৮ সালে বিটিভি থেকে পরিচালক পদে অবসর নেন। তিনি দীর্ঘদিন বাংলাদেশ ফটোগ্রাফিক সোসাইটির সহ-সভাপতি এবং দুই বছর সভাপতির দায়িত্ব পালন করেন।

আলোকচিত্রী গোলাম মুস্তাফা তার কাজের স্বীকৃতি স্বরূপ পেয়েছেন বাংলাদেশ ফটোগ্রাফিক সোসাইটির আজীবন সম্মাননা পুরস্কার, অবিনশ্বর সাহিত্য ও সাংস্কৃতিক সংগঠনের আজীবন সম্মাননা, ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটি বিশেষ সম্মাননা, বিউটি বোর্ডিং আড্ডাবাজ সম্মাননাসহ নানা পুরস্কার।

এফএএন

লাইভ

টপ