ম্যান বুকারের শর্ট লিস্ট ঘোষণা

Send
সাহিত্য ডেস্ক
প্রকাশিত : ১৮:৪৩, সেপ্টেম্বর ২৩, ২০১৮ | সর্বশেষ আপডেট : ১৮:৫০, সেপ্টেম্বর ২৩, ২০১৮

অনেক প্রতীক্ষার পর প্রকাশিত হলো ম্যান বুকার পুরস্কার ২০১৮’র শর্ট লিস্ট। চলতি বছরের ২৩ জুলাই ঘোষিত ১৩ জনের লং লিস্ট থেকে ছাটাই-বাছাই করে ৬ জনের এই শর্ট লিস্টটি ঘোষণা করা হয় গত ২১শে সেপ্টেম্বর।

তবে লং লিস্টের তালিকায় থাকা বহুল আলোচিত ও সমাদৃত এবং অনেকের মতে বিজয়ী হওয়ার মত স্যালি রুনির উপন্যাস ‘নরমাল পিপল’ এবং নিক ডেনসোর গ্রাফিক উপন্যাস ‘সাবরিনা’ বাদ পড়েছে।

এ বছরের শর্ট লিস্টে জায়গা করে নেয়া ছয়জন লেখকের তিনজন ব্রিটেনের, দুইজন যুক্তরাষ্ট্রের এবং একজন কানাডার অধিবাসী।

ফেবার অ্যান্ড ফেবার থেকে প্রকাশিত আইরিশ লেখক আন্না বার্নাস-এর উপন্যাস ‘মিল্কম্যান’ এ বছরের বুকার পুরস্কার শর্ট লিস্টে স্থান পেয়েছে। নারীবাদ, আধুনিকতা, সন্ত্রাসবাদ ও এর ভয়াবহ পরিনতির উপরে ভিত্তি করেই মূলত উপন্যাসটির গল্প এগিয়ে চলেছে। 

শর্ট লিস্টে স্থান পেয়েছে ৬৩ বছর বয়সী ব্রিটিশ কবি রবিন রবার্টসনের প্রথম উপন্যাস ‘দ্য লং টেক’। গদ্য ও পদ্য মিশিয়ে লেখা এ উপন্যাসটির কাহিনী আবর্তিত হয়েছে এক যুবককে কেন্দ্র করে, যে পোস্ট ট্রমাটিক স্ট্রেস ডিসঅর্ডারে ভুগছে। সে তার পরিবারের কাছে ফিরে যেতে চায় না, কারণ সে মুক্তি চায়। সময়ের সাথে তার মানিয়ে চলার যুদ্ধই এই উপন্যাসের মূল কথা। বইটি প্রকাশ করেছে পিকাদর। 

শর্ট লিস্টে জায়গা করে নিয়েছে উইলিয়ান হেইনিম্যান থেকে প্রকাশিত মার্কিন লেখক রিচার্ড পাওয়ারসের উপন্যাস ‘দ্য ওভারস্টোরি’। নিউইয়র্ক টাইমস বুক রিভিউ-এর মতে রিচার্ড আমেরিকার অন্যতম সম্ভাবনাময় ঔপন্যাসিক। উপন্যাসটি গড়ে উঠেছে মানবতার সাথে সৃষ্টির বাকি অংশের সংযোগ এবং পুনরায় ফিরে আসার ইচ্ছা ও প্রত্যাশার এক কাহিনীর উপর ভিত্তি করে।

কানাডিয়ান লেখক ইসি এডুগিয়ানের তৃতীয় উপন্যাস “ওয়াশিংটন ব্লাক”-ও রয়েছে এবারের শর্ট লিস্টে। সারপেন্স টেইল থেকে প্রকাশিত এই উপন্যাসের গল্প এগিয়ে চলেছে এক দাসের জেগে ওঠা এবং তার মুক্তির কতিপয় সংগ্রাম কে কেন্দ্র করে।

জোনাথন কেপ থেকে প্রকাশিত মার্কিন লেখিকা রাচেল কুশনারের তৃতীয় উপন্যাস “দ্য মার্স রুম”-এ উঠে এসেছে সেই সব চরিত্রগুলো, যাদের সমাজে সব সময় অদৃশ্য করে রাখা হয়। মূলত নারী সমাজের বিভিন্ন চরিত্র প্রতিফলিত হয়েছে উপন্যাসটিতে। এইসব অদৃশ্য চরিত্রের দৃশ্যমান হওয়ার গল্পের মধ্য দিয়েই উপন্যাসটি এগিয়ে গেছে। এই উপন্যাসটিও স্থান পেয়েছে ম্যান বুকারের এবারের শর্ট লিস্টে।

এছাড়াও রয়েছে ডেইজি জনসনের উপন্যাস “এভরিথিং আন্ডার”। বইটির প্রকাশক জোনাথন কেপ। ডেইজির এই উপন্যাসে বর্ণিত হয়েছে একটি পরিবার ও তার পরিচয়ের গল্প।

ডেইজি জনসন এবারের ম্যান বুকার পুরস্কারের সর্বকনিষ্ঠ মনোনিত লেখক।     

আগামী ১৬ অক্টোবর ম্যান বুকার ঘোষনা করবে চুড়ান্ত বিজয়ীর নাম।

//জেডএস//

লাইভ

টপ