কমনওয়েলথ পুরস্কার বিজয়ী মোহাম্মদ হানিফ

Send
.
প্রকাশিত : ১১:০০, নভেম্বর ০৭, ২০১৮ | সর্বশেষ আপডেট : ১১:০০, নভেম্বর ০৭, ২০১৮

৮ নভেম্বর থেকে শুরু হচ্ছে অষ্টম ঢাকা লিট ফেস্ট। এবারের ফেস্টে অংশগ্রহণ করছেন কমনওয়েলথ পুরস্কার বিজয়ী মোহাম্মদ হানিফ। তাকে নিয়ে লিখেছেন ইরা সামন্ত

পাকিস্তানি-ব্রিটিশ লেখক ও কলামিস্ট মোহাম্মদ হানিফ ১৯৬৪ সালের নভেম্বর মাসে পাকিস্তানের ওকারায় জন্মগ্রহণ করেন।

কর্মজীবনের প্রথম ভাগে তিনি পাকিস্তান এয়ারফোর্স একাডেমীর পাইলট অফিসার ছিলেন। কিন্তু পরবর্তীতে সাংবাদিকতাকেই পেশা হিসেবে বেছে নেন। তিনি নিউজলাইন পত্রিকায় কাজ করেছেন; কলাম লিখেছেন তিনি ‘দ্য ওয়াশিংটন পোস্ট’, ‘দ্য টেলিগ্রাফ’, ‘দ্য নিউ ইয়ার্কার’ এবং ‘ইন্ডিয়া টুডে’র মতো বিখ্যাত পত্রিকায়। বর্তমানে ‘দ্য নিউ ইয়র্ক টাইমস’ পত্রিকায় প্রতিমাসে নিয়মিত কলাম লিখে থাকেন।

১৯৯৬ সালে বিবিসিতে কাজ করার সূত্র ধরে পাকিস্তান থেকে লন্ডনে চলে আসেন মোহাম্মদ হানিফ। পরবর্তীতে বিবিসি’র উর্দু সম্প্রচার বিভাগের প্রধান হন। এরপর ২০০৮ সালে আবারও পাকিস্তানে ফিরে আসেন। এখানে কিছুকাল বিবিসি’র সংবাদদাতা হিসেবে কর্মরত ছিলেন।

মোহাম্মদ হানিফের প্রথম উপন্যাস ‘এ কেস অফ এক্সপ্লোডিং ম্যাঙ্গোজ’ ২০০৮ সালে ইংরেজি ভাষায় প্রকাশিত হয়। প্রথম বইয়ের মাধ্যমেই বিশ্বব্যাপী লেখক হিসেবে সুনাম অর্জন করেন কারণ প্রকাশের কিছুদিনের মধ্যেই উপন্যাসটি গার্ডিয়ান ফার্স্ট বুক পুরস্কারের শর্টলিস্ট এবং ম্যান বুকার পুরস্কারের দীর্ঘ তালিকায় স্থান করে নেয়।জিতে নেয় ‘শক্তি ভাট ফার্স্ট বুক পুরস্কার’। উপন্যাসটির কাহিনী গড়ে উঠেছে পাকিস্তানের সাবেক জেনারেল মোহাম্মাদ জিয়া-উল হকের বিমানদুর্ঘটনাকে কেন্দ্র করে। উপন্যাসটির উপর ভিত্তি করে ভারত-পাকিস্তানের যৌথ প্রযোজনায় একটি সিনেমা নির্মিতও হয়েছে, যার কেন্দ্রীয় চরিত্রে অভিনয় করেছেন ইরফান খান। বর্তমানে সিনেমাটি মুক্তির অপেক্ষায় রয়েছে।

যা হোক, ম্যান বুকার পুরস্কারের দীর্ঘ তালিকায় স্থান পাওয়ার পরের বছর অর্থাৎ ২০০৯ সালে বইটি ‘কমনওয়েলথ বুক পুরস্কার’র শ্রেষ্ঠ বই হিসেবে জয়ী হয়।

মোহাম্মাদ হানিফের দ্বিতীয় গ্রন্থ ‘আওয়ার লেডি অফ এলিস ভাট্টি’ প্রকাশিত হয় ২০১১ সালে। বইটি ২০১২ সালে ‘ওয়েলকাম ট্রাস্ট বুক পুরস্কার’ এবং ২০১৩ সালে ‘ডিএসসি প্রাইজ ফর সাউথ এশিয়ান লিটরেচার’-এর সংক্ষিপ্ত তালিকায় স্থান করে নেয়। তার তৃতীয় উপন্যাস ‘দ্য বেলুচ হু ইজ নট মিসিং এন্ড আদারস হু আর’ প্রকাশিত হয় ২০১৩ সালে।

উপন্যাস এবং কলামের পাশাপাশি মোহাম্মদ হানিফ লিখেছেন মঞ্চের জন্য, লিখেছেন সিনেমার চিত্রনাট্য। তিনি ২০০২ সালে ‘দ্য লং নাইট’ সিনেমার চিত্রনাট্য লেখেন, বিবিসি’র জন্য লিখেছেন নাটক ‘হোয়াট নাউ, নাউ উই আর ডেড?’ নামের রেডিও নাটক। ২০১২ সালে লিখেছেন মঞ্চ নাটক ‘দ্য ডিরেক্ট’স ওয়াইফ’। নাটকটি মঞ্চস্থ হওয়ার পর বেশ আলোচিত হয়।

//জেডএস//

লাইভ

টপ