Vision  ad on bangla Tribune

হাডাডা অ্যাওয়ার্ড পাচ্ছেন লিডিয়া ডেভিস

মিলন আশরাফ১২:২৯, এপ্রিল ০৩, ২০১৬

লিডিয়া ডেভিসক্যালেন্ডারের পাতায় ৫ এপ্রিল, ২০১৬। Cipriani, 42nd  Street-এ ‘দি প্যারিস রিভিয়্যু’ তাদের বার্ষিক পানভোজন উৎসবে লিডিয়া ডেভিসকে আজীবন সম্মাননা দিচ্ছেন আনুষ্ঠানিকভাবে।
‘হাডাডা’ হল ‘দি প্যারিস রিভিয়্যু’ পত্রিকার আজীবন সম্মাননা অ্যাওয়ার্ড। সাহিত্যে অসামান্য অবদান রাখার জন্য প্রতি বছর এই অ্যাওয়ার্ডটি দিয়ে থাকেন তারা। একটি অজ্ঞাত শক্তিশালী কমিটি দ্বারা নির্বাচান প্রক্রিয়া সম্পন্ন করা হয়। পূর্বে এই অ্যাওয়ার্ডটি পেয়েছেন- জন অ্যাশবেরি, জোয়ান ডিডিওন, পাউলা ফক্স, নর্মান মেইলার, পিটার মাত্থিয়েসসেন, জর্জ প্লিম্পটন, (মরণোত্তর), বার্নেই রুসসেট, ফিলিপ রথ, নর্মান রুশ, জেমস সালটার, ফ্রেডরিক সেইডেল, রবার্ট সিলভারস এবং উইলিয়াম স্টারনদের মতো নামিদামি সাহিত্যিকজন।
১৯৮৩ সালে ‘ব্রেক ইট ডাউন’ গল্পটি প্রকাশের মাধ্যমে দি প্যারিস রিভিয়্যু লিডিয়া ডেভিস-এর সান্নিধ্য পায়। সুন্দর সুন্দর গল্প দিয়ে এখনো পর্যন্ত এই পত্রিকাটির সঙ্গে তাঁর অবিচ্ছেদ্য সম্পর্ক অটুট রেখেছেন লিডিয়া ডেভিস।
তিনি এ পর্যন্ত সাহিত্যাঙ্গনে যোগ করেছেন একটি উপন্যাস (দি এন্ড অব দি স্টোরি) এবং ছয়টি গল্পগ্রন্থ। ফরাসি ভাষায় তাঁর অনবদ্য দুটি অনুবাদ সোয়ান’স ওয়ে ও মাদাম বিভোরি। ২০০৩ সালে তিনি পেয়েছেন ম্যাকআর্থার ফেলোশিপ। ম্যান বুকার ইন্টারন্যাশনাল পুরস্কার পেয়েছেন ২০১৩ তে এসে। 
দি প্যারিস রিভিয়্যু পত্রিকা কর্তৃপক্ষ তাঁর এই পুরস্কারের বিষয়ে বলেন যে, ‘আমরা তাঁকে এই পুরস্কারে ভূষিত করতে পেরে নিজেরাই সম্মানিত হচ্ছি। আমরা আশা করি, ৫ এপ্রিল তিনি এ পুরস্কার গ্রহণ করে তাঁর সুন্দর ক্যারিয়ার উদ্যাপন করবেন।’

এদিকে লিডিয়া ডেভিস-এর পুরস্কার পাবার অনুষ্ঠানকে কেন্দ্র করে দি প্যারিস রিভিয়্যু কর্তৃপক্ষ নানামুখি আয়োজন করেছেন। তাঁর মধ্যে ব্যতিক্রমি একটি আয়োজন বিখ্যাত লেখক ও কার্টুন শিল্পী হ্যালি ব্যাটম্যান দ্বারা সমার্পন করেছেন তারা। লিডিয়া ডেভিস-এর বিখ্যাত ছোটগল্প ‘ওড বিহেভিয়ার’ নিয়ে চমৎকার একটি কমিক তৈরি করেছেন হ্যালি ব্যাটম্যান। গল্পটি ১৯৯৭ সালে প্রকাশিত ‘অলমোস্ট নো মেমোরি’ গল্পগ্রন্থ থেকে নেওয়া। 

লাইভ

টপ