সমতটের মুদ্রা ঐতিহ্য নিয়ে ইউল্যাব প্রত্নতত্ত্ব গবেষণাকেন্দ্রের সেমিনার অনুষ্ঠিত

Send
সাদ্দিফ অভি, ইউল্যাব প্রতিনিধি
প্রকাশিত : ১৬:১৩, জুন ১১, ২০১৬ | সর্বশেষ আপডেট : ১৬:২২, জুন ১১, ২০১৬

বেসরকারি বিশ্ববিদ্যালয় ইউনিভার্সিটি অফ লিবারেল আর্টস (ইউল্যাব)-এর প্রত্নতত্ত্ব গবেষণাকেন্দ্রের উদ্যোগে ‘সমতটের মুদ্রা ঐতিহ্য’শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়ে গেল। ৯ জুন দুপুরে ইউল্যাব অডিটোরিয়ামে উপাচার্য অধ্যাপক ইমরান রহমানের শুভেচ্ছা বক্তব্য দিয়ে সেমিনারের কার্যক্রম শুরু হয়। সেমিনারে আদিম সে যুগের মুদ্রা ঐতিহ্য বিষয়ে মূল প্রবন্ধ পাঠ করেন জাতীয় জাদুঘরের ডেপুটি কিপার এবং লিপি ও মুদ্রা বিশারদ ড. শরীফুল ইসলাম।

সমতটের মুদ্রা ঐতিহ্য নিয়ে ইউল্যাব প্রত্নতত্ত্ব গবেষনা কেন্দ্রের সেমিনার অনুষ্ঠিত

প্রবন্ধ উপস্থাপনায় ড.শরীফুল ইসলাম সমতটে প্রাপ্ত অসংখ্য স্বর্ণ মুদ্রাপ্রাপ্তির আলোকে বাণিজ্যিক কেন্দ্র হিসেবে আদি মধ্যযুগে সমতটের গুরুত্ব আলোচনা করেন। সমতট বাংলার সাথে দক্ষিণ-পূর্ব এশিয়ার বাণিজ্যিক ও সাংস্কৃতিক উভয় ক্ষেত্রেই যোগাযোগের জন্য একটি যোগসূত্র হিসেবে ভূমিকা রেখেছে।

প্রবন্ধের উপর আলোচনায় প্রত্নতত্ত্ব গবেষণাকেন্দ্রের পরিচালক অধ্যাপক শাহনাজ হুসনে জাহান বলেন, সমতটে বিভিন্ন ধরনের মুদ্রাপ্রাপ্তি সুনিশ্চিতভাবেই প্রমান করে যে আদি মধ্যযুগে সমতট সমুদ্র বাণিজ্যের একটি উল্লেখযোগ্য কেন্দ্র ছিল। যার মাধ্যমে দক্ষিণ-পূর্ব এশিয়ার সাথে বাংলার বাণিজ্যিক যোগসূত্র স্থাপিত হয়েছিল, যা বর্তমানে দক্ষিণ ও দক্ষিণ-পূর্ব এশিয়ার সাত দেশের জোট বিমসটেক এর আদিরূপ। এ সময় বিভিন্ন বিভাগের শিক্ষক, কর্মকর্তা ও ছাত্র-ছাত্রী উপস্থিত ছিলেন।

/এনএ/

লাইভ

টপ