ব্র্যাক বিশ্ববিদ্যালয়ে ‘উইমেন ইন অ্যাডভেঞ্চার’ শীর্ষক সেমিনার

Send
শেখ নোমান পারভেজ, ব্র্যাক বিশ্ববিদ্যালয় প্রতিনিধি
প্রকাশিত : ১৭:০৮, জুন ১১, ২০১৬ | সর্বশেষ আপডেট : ১৭:২২, জুন ১১, ২০১৬

ব্র্যাক বিশ্ববিদ্যালয়

ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের অ্যাডভঞ্চার ক্লাবের আয়োজনে ব্র্যাক জিডিএলএন সেন্টারে অনুষ্ঠিত হয়ে গেল ‘উইমেন ইন অ্যাডভেঞ্চার’ শীর্ষক সেমিনার। অনুষ্ঠানে প্রধান বক্তা এবং অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জাতীয় সাঁতার ফেডারেশনের সহ সভাপতি লায়লা নূর, বিশেষ অতিথি হিসেবে ছিলেন ‘ট্রাভেলারস অফ বাংলাদেশ’ গ্রুপের অ্যাডমিন মেহেরুন ফারুক। এছাড়া অন্যান্য অতিথিদের মধ্যে ছিলেন সাংবাদিক, পর্বতারোহী ও সমাজকর্মী তারান্নুম আলী নিবিড় এবং বাংলাদেশ ইয়ুথ লিডারশিপ সেন্টারের কার্যনির্বাহী আদিনীন মৌরী।

সেমিনার শুরু হয় ক্লাবের উপদেষ্টা রাকিব কাশেমের বক্তৃতা দিয়ে। পরবর্তীতে সকলের প্রাথমিক পরিচিতি পর্ব শেষে শুরু হয় মূল অনুষ্ঠান।

অনুষ্ঠানে আগত অতিথিদের মধ্যে প্রথম বক্তা ছিলেন বাংলাদেশ ইয়ুথ লিডারশিপ সেন্টারের কার্যনির্বাহী আদিনীন মৌরী। তিনি নারীদেরকে তাদের সীমানা থেকে বেরিয়ে এসে নতুন পটভূমি তৈরি করতে অনুপ্রাণিত করেন।

এরপর মেহেরুন ফারুক প্রদর্শন করেন অসাধারণ কিছু সুন্দর স্থিরচিত্র এবং সাথে সেই ছবির পেছনের ভ্রমণ গল্প দিয়ে সকলকে মোহিত করে তোলেন। ছবিগুলো সেসব স্থানের মানুষ এবং সংস্কৃতি সম্পর্কে স্পষ্ট ধারণা দেয় উপস্থিত সবাইকে। মেহেরুন ফারুক বলেন, নারীর সকল স্থানে পদচারনা থাকা উচিৎ যাতে করে তারা যেকোনও পরিস্থিতিতে নিজেদের আত্ননির্ভরশীল মনে করে।

বাংলাদেশসহ অন্যান্য বিভিন্ন দেশের পাহাড় বিষয়ক গল্প বলেন তরুণ রোমাঞ্চপ্রেমী তারান্নুম আলী নিবিড়। পর্বতপ্রেমী এই নারী নেপাল, ভুটান এবং আল্পস-এর অভিযানের কাহিনী তুলে ধরেন সবার সামনে।

সর্বশেষ বক্তা লায়লা নূর বেগম সম্পূর্ন ভিন্ন ধরনের এক অ্যাডভেঞ্চার ‘সাঁতার’ এবং এর গুরুত্বের কথা তুলে ধরেন সবার সামনে। তার বক্তৃতায় প্রকাশ পায় কিভাবে বাংলাদেশের সংস্কৃতিতে মেয়েদের খেলা অবহেলিত ও নিরুৎসাহিত হয়ে আসছে।

পরে প্রশ্নোত্তর এর মধ্যদিয়ে সেমিনারটি শেষ হয়।

/এনএ/

লাইভ

টপ