behind the news
Vision  ad on bangla Tribune

অ আ ক খ স্কুলের প্রথম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন

গণ বিশ্ববিদ্যালয় প্রতিনিধি১৮:৩৮, মে ২০, ২০১৭

সাভারে অবস্থিত গণ বিশ্ববিদ্যালয় ও গণস্বাস্থ্য সমাজ ভিত্তিক মেডিক্যাল কলেজের শিক্ষার্থীদের দ্বারা পরিচালিত ‘অ আ ক খ স্কুলের’ প্রথম প্রতিষ্ঠাবার্ষিকী অনুষ্ঠিত হয়েছে। স্কুলটি সাভারের জাতীয় স্মৃতিসৌধের কাছাকাছি অবস্থিত নিরিবিলি বস্তির সুবিধা-বঞ্চিত শিশুদের শিক্ষার আলোর সন্ধান দিতে প্রতিষ্ঠা করা হয়েছে। শুক্রবার বিকাল ৪টায় ওই স্কুল প্রাঙ্গণে প্রতিষ্ঠাবার্ষিকীর অনুষ্ঠান সম্পন্ন হয়।

স্কুলের পরিচালক ডা. নাজমুল হোসাইন জানান, স্মৃতিসৌধের পাশে অবস্থিত ৪০ থেকে ৫০টি কুঁড়ে ঘর নিয়ে এক সংকীর্ণ পল্লী আছে, যা স্থানীয়দের কাছে ‘নিরিবিলি বস্তি’ নামেই পরিচিত। বাঁশ ও পলিথিনে মোড়া এসব কুঁড়ে ঘরে বসবাসরত এবং ভাসমান পরিবারের সদস্যদের কাছে তাদের শিশুর জন্য শিক্ষার ব্যবস্থা করা নিতান্ত বিলাসিতা। পরবর্তীতে অভাবের তাড়নায় এই শিশুরাই পরিচিত হয়ে ওঠে কর্মজীবী শিশু হিসাবে। আর সমাজকে এই অভিশাপ থেকে মুক্ত করার ভাবনা থেকেই এই সুবিধা-বঞ্চিত শিশুদের শিক্ষা উপকরণ প্রদানের মাধ্যমে ‘অ আ ক খ’ স্কুলের পথচলা শুরু হয় গতবছরের এইদিনে। এই স্কুলের মাধ্যমে বস্তির ৬৪ জন শিশুর মধ্য থেকে ২২ জন শিশুকে প্রাথমিক শিক্ষা গ্রহণের উপযোগী করে ভর্তি করিয়ে দেওয়া হয়েছে গণ স্বাস্থ্যকেন্দ্রের গণ পাঠশালাসহ নিকটস্থ প্রাথমিক বিদ্যালয়গুলোতে।

প্রতিষ্ঠাবার্ষিকী অনুষ্ঠানের শুরুতে বিকাল ৪ টায় স্কুল প্রাঙ্গণে জাতীয় সংগীতের মধ্যদিয়ে অনুষ্ঠানের শুভ সূচনা করা হয়।পরে স্কুলের শিশুরা ফুলের তোড়া প্রদানের মধ্যদিয়ে আমন্ত্রিত অতিথিদের বরণ করে নেন। এরপর স্কুলের প্রথম প্রতিষ্ঠাবার্ষিকীর কেক কেটে শিশুদের মধ্যে বিতরণ করেন গণ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ডা. লায়লা পারভিন বানু।

অনুষ্ঠানে আমন্ত্রিত অতিথির মধ্যে বিএসএমএমইউ এর ফার্মাকোলজি বিভাগের অধ্যাপক ডা. সায়েদুর রহমানসহ অন্যান্য উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে ডা. লায়লা পারভিন বানু বলেন, ‘আমি এই ফুলের মতো কোমল শিশুদের অনুষ্ঠানে আমন্ত্রিত হয়ে সম্মানিত বোধ করছি। আমরা স্বাধীনতা যুদ্ধের মাধ্যমে দেশকে শত্রুমুক্ত করেছি। সাধারণ মানুষের উপকারের মাধ্যমে যে আনন্দ পাওয়া যায়, সেই আনন্দ মানুষকে আলোকিত মানুষ হিসেবে গড়ে উঠতে সাহায্য করে।’

অতিথিদের বক্তব্যের পর স্কুলের শিক্ষার্থীদের অংশগ্রহণে মনোমুগ্ধকর সাংস্কৃতিক পর্বের মধ্য দিয়ে অনুষ্ঠানের সমাপ্তি ঘোষণা করা হয়।

/এমডিপি/

Global Brand  ad on Bangla Tribune

লাইভ

টপ