X
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪
১২ বৈশাখ ১৪৩১

রাবির ১০ম সমাবর্তনের বাকি তিন দিন, চলছে প্রস্তুতি

রাবি প্রতিনিধি
২৬ সেপ্টেম্বর ২০১৮, ০২:১৮আপডেট : ২৬ সেপ্টেম্বর ২০১৮, ১৯:২০

রাবির ১০ম সমাবর্তনের বাকি তিন দিন, চলছে প্রস্তুতি আর মাত্র তিন দিন পর আগামী ২৯ সেপ্টেম্বর অনুষ্ঠিত হতে যাচ্ছে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের দশম সমাবর্তন। সমাবর্তনে সভাপতিত্ব করবেন রাষ্ট্রপতি মো. আব্দুল হামিদ। নানা নাটকীয়তার পর বহুল প্রতীক্ষিত এ সমাবর্তনে অংশগ্রহণ করতে মুখিয়ে আছেন নিবন্ধন করা ৬ হাজার ১৯ জন গ্র্যাজুয়েট। সমাবর্তন প্রস্তুতিতে এখন ব্যস্ত সময় পার করছেন বিশ্ববিদ্যালয়ের কর্মকর্তা-কর্মচারীসহ সংশ্লিষ্টরা।

সমাবর্তন ঘিরে ক্যাম্পাসে চলছে শোভাবর্ধনের কাজ। রাস্তা সংস্কার, বিভিন্ন ভবনে রং করা, ঝোপঝাড় পরিষ্কার, প্রশাসন ভবনে লাল-নীল আলোয় ক্যাম্পাসের সৌন্দর্যে নতুন মাত্রা যোগ হয়েছে।
সরেজমিন দেখা গেছে, বিশ্ববিদ্যালয় স্টেডিয়ামে চলছে সমাবর্তন অনুষ্ঠানের মঞ্চ ও ডেকোরেশনের কাজ। দুটি প্রশাসন ভবন, শহীদ মিনার চত্বর, শাবাশ বাংলাদেশ মাঠ, জুবেরি ভবন, শহীদ সুখরঞ্জন সমাদ্দার ছাত্র-শিক্ষক সাংস্কৃতিক কেন্দ্র (টিএসসিসি), কেন্দ্রীয় মসজিদ চত্বর, কাজী নজরুল ইসলাম মিলনায়তন, উপাচার্যের বাসভবন, শের-ই-বাংলা ও বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হলসহ বেশ কয়েকটি ভবনে নতুন রং করা হয়েছে। এছাড়া ভবনের সামনে গাড়ি পার্কিংয়ের জায়গা তৈরি করা হয়েছে।
বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক আনন্দ কুমার সাহা বলেন, প্রস্তুতির প্রায় ৮০ শতাংশ শেষ হয়েছে। প্রতিটি বিভাগে গাউন, স্মরণিকা, ব্যাগসহ সমাবর্তনের সরঞ্জামাদি পৌঁছে দেওয়া হয়েছে। ক্যাম্পাস পরিষ্কার-পরিচ্ছন্ন করা হয়েছে, রাস্তাগুলো সংস্কার করা হয়েছে। অতিথিদের আমন্ত্রণপত্র পাঠানো হয়েছে। আশা করি দু-একদিনের মধ্যে সব প্রস্তুতি শেষ করতে পারবো।’

ডি লিট ডিগ্রি পাচ্ছেন হাসান আজিজুল হক ও সেলিনা হোসেন

সমাবর্তনে কথাসাহিত্যিক হাসান আজিজুল হক ও সেলিনা হোসেনকে ডক্টরেট অব লিটারেচার ডিগ্রি প্রদান করা হবে। বিশ্ববিদ্যালয়ের আচার্য ও রাষ্ট্রপতি মো. আব্দুল হামিদ তাদের হাতে ডিগ্রি সনদ তুলে দিবেন।

হাসান আজিজুল হক ১৯৬০ সালে রাবির দর্শন বিভাগ থেকে স্নাতকোত্তর ডিগ্রি লাভ করেন। ১৯৭৩ সালে তিনি ওই বিভাগে শিক্ষক হিসেবে যোগ দেন। বর্তমানে অবসর জীবনযাপন করা এই কথাসাহিত্যিক রাজশাহী বিশ্ববিদ্যালয় কো-হাউজিং সোসাইটিতে (বিহাসে) বসবাস করছেন। হাসান আজিজুল হক ১৯৭০ সালে বাংলা একাডেমি পুরস্কার এবং ১৯৯৯ সালে একুশে পদক লাভ করেন। ২০১২ সালে ভারতের আসাম বিশ্ববিদ্যালয় তাকে সম্মানসূচক ডি-লিট ডিগ্রি প্রদান করে। এছাড়াও বিভিন্ন সময়ে তিনি অসংখ্য পদক ও সম্মানে ভূষিত হয়েছেন।
অপরদিকে, বরেণ্য কথাসাহিত্যিক সেলিনা হোসেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের শিক্ষার্থী ছিলেন। ১৯৬৭ সালে সেলিনা হোসেন স্নাতক এবং ১৯৬৮ সালে স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন। সেলিনা হোসেন প্রথম নারী হিসেবে বাংলা একাডেমির পরিচালকের দায়িত্ব পালন করেছেন। তিনি বাংলা একাডেমি পুরস্কার, একুশে পদক, স্বাধীনতা পদক, রবীন্দ্রস্মৃতি পদকসহ অসংখ্য পুরস্কার ও সম্মাননায় ভূষিত হয়েছেন।
প্রসঙ্গত, ২০১৬ সালের ৩ নভেম্বর থেকে সমাবর্তনের নিবন্ধন শুরু হয়। ৩০ নভেম্বর পর্যন্ত মেয়াদ থাকলেও পরে নিবন্ধনের সময় বাড়িয়ে ১০ ডিসেম্বর করা হয়। ২০১১ থেকে ২০১৪ সাল পর্যন্ত সময়ে পিএইচডি, এমফিল, স্নাতকোত্তর এবং এমবিবিএস, বিডিএস ও ডিভিএম ডিগ্রি অর্জনকারীরা এ সমাবর্তনে নিবন্ধনের সুযোগ পান। নিবন্ধন শেষে সমাবর্তনের সম্ভাব্য তারিখ ঘোষণা করা হয় ২০১৭ সালের ২৪ জানুয়ারি। কিন্তু সমাবর্তনে রাষ্ট্রপতির শিডিউল ও সমাবর্তন বক্তা নিয়ে জটিলতায় পড়ে তৎকালীন প্রশাসন। ফলে সমাবর্তন আটকে যায়। ক্ষোভ দেখা দেয় নিবন্ধিত শিক্ষার্থীদের মধ্যে।
২০১৭ সালের ৭ মে বিশ্ববিদ্যালয়ের নতুন প্রশাসন দায়িত্ব পাওয়ার পর সমাবর্তন আয়োজনের কার্যক্রম পুনরায় শুরু হয়। চলতি বছরের ২৩ জানুয়ারি সমাবর্তনের রেজিস্ট্রেশনের সময়সীমা আরেক দফা বাড়ানো হয়। এরপর ২৩ মার্চ সমাবর্তনের তারিখ ঠিক করা হয়। কিন্তু ওই সমাবর্তনে রাষ্ট্র্রপতি আসতে অপারগতা প্রকাশ করলে ফের ক্ষুব্ধ হয় শিক্ষার্থীরা। এরপর আবার স্থগিত হয়ে যায় সমাবর্তন।

/জেজে/এমওএফ/
সম্পর্কিত
সর্বশেষ খবর
সড়কে প্রাণ গেলো মোটরসাইকেল আরোহী বাবা-ছেলের
সড়কে প্রাণ গেলো মোটরসাইকেল আরোহী বাবা-ছেলের
দেশের তথ্যপ্রযুক্তি বিশ্ব দরবারে উপস্থাপন করতে চান রাশেদুল মাজিদ
দেশের তথ্যপ্রযুক্তি বিশ্ব দরবারে উপস্থাপন করতে চান রাশেদুল মাজিদ
আগুন নেভাতে ‘দেরি করে আসায়’ ফায়ার সার্ভিসের গাড়িতে হামলা, দুই কর্মী আহত
আগুন নেভাতে ‘দেরি করে আসায়’ ফায়ার সার্ভিসের গাড়িতে হামলা, দুই কর্মী আহত
কুষ্টিয়ায় ৩ হাজার গাছ কাটার সিদ্ধান্ত স্থগিত
কুষ্টিয়ায় ৩ হাজার গাছ কাটার সিদ্ধান্ত স্থগিত
সর্বাধিক পঠিত
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা