X
বুধবার, ২৪ এপ্রিল ২০২৪
১১ বৈশাখ ১৪৩১

কালো রসুন প্রবর্তনে নোবিপ্রবি শিক্ষকের সাফল্য

নোবিপ্রবি প্রতিনিধি
১৬ অক্টোবর ২০১৮, ১৭:১৭আপডেট : ১৬ অক্টোবর ২০১৮, ১৭:২৮
image

নোয়াখালী বিজ্ঞানও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (নোবিপ্রবি) বায়োকেমিস্ট্রি অ্যান্ড মলিকুলার বায়োলজি বিভাগের সহযোগী অধ্যাপক ও চেয়ারম্যান ড. সুবোধ কুমার সরকার বাংলাদেশে প্রথম তিন ধরনের কালো রসুন তৈরি করতে সক্ষম হয়েছেন।

জাপানের হাচিনোতে তৃতীয় আন্তর্জাতিক কালো রসুন সামিটে ‘কালো রসুনের রাষ্ট্রদূত’ হিসেবে পুরস্কার নিচ্ছেন ড. সুবোধ কুমার সরকার
জাপানের হিরোশাকি ইউনিভারসিটি অব হেলথ সায়েন্স এর সাবেক প্রফেসর ড. জিন ইচি সাসাকির সহযোগিতায় নোবিপ্রবি-বিজি-১ (ডিএল-বিজি), নোবিপ্রবি-বিজি-২(ডিএস-বিজি) ও নোবিপ্রবি-বিজি-৩ (সিএল-বিজি)- এই তিন ধরনের রসুন তৈরি করেন এই শিক্ষক। 
এ গবেষণায় তিন ধরনের তৈরিকৃত কালো রসুনের সঙ্গে তিন ধরনের সাধারণ রসুনের তুলনা করা হয় এবং দেখা যায়,তিন ধরনের কালো রসুনের মধ্যে উচ্চ মাত্রায় ফ্লেভানয়েড, অ্যালকালয়েড, স্যাপোনিন, ট্যানিন, কারডিয়্যাক ও রিডিউসিং সুগার রয়েছে আছে। পরীক্ষার ফলাফলে আরও দেখা যায়,নোবিপ্রবি-বিজি-১ এবং নোবিপ্রবি-বিজি-২ এর নির্যাস নোবিপ্রবি-বিজি-৩ এর নির্যাস এর চেয়ে গ্রাম-পজিটিভ ব্যাকটেরিয়ার বিরুদ্ধে শক্তিশালী কার্যকারীতা প্রদর্শন করে।
অ্যান্টি-ব্যাকটেরিয়াল ও ফাইটোকেমিক্যাল স্কিনিং পরীক্ষার ফলাফলে দেখা যায় যে, জাপানের তৈরি কালো রসুনের মত নোবিপ্রবি-বিজি-১ ও নোবিপ্রবি-বিজি-২ কালো রসুনেও শক্তিশালী জৈব যৌগিক যৌগ উপস্থিত রয়েছে যা ব্যাকটেরিয়া দ্বারা সৃষ্ট ক্ষতিকারক ব্যাকটেরিয়া বিশেষ করে গ্রাম পজিটিভ ব্যাকটেরিয়ার সংক্রমণ নিয়ন্ত্রণে ঔষধি সম্পূরক হিসেবে উপকারী হতে পারে।
পরীক্ষার ফলাফলটি আরও নির্দেশ করে যে, নোবিপ্রবি-বিজি-১ এবং নোবিপ্রবি-বিজি-২ কালো রসুন নোবিপ্রবি-বিজি-৩ (সিএল-বিজি) চীনা বড় জাতের এবং জাপানি বড় জাতের (জেএল-বিজি) এর চাইতে প্রকৃতিতে উচ্চমানের।
ড. সুবোধ কুমার সরকার এই গবেষণা কাজটি পরিচালনা করেন জাপানোর হিরোশাকি ইউনিভারসিটি অব হেলথ-সাইন্স এর সাবেক প্রফেসর ড. জিন ইচি সাসাকি ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের মাইক্রো বায়োলজি বিভাগের প্রফেসর ড. চৌধুরী রফিকুল এহসানের সহায়তায়।
বাংলাদেশে কালো রসুনের উপর কাজের জন্য ড. সুবোধ কুমার সরকার ব্ল্যাক গারলিক আন্তর্জাতিক সম্মেলন, ২০১৮ এবং আওমরি ব্ল্যাক গারলিক অ্যাসোসিয়েশন এর প্রসিডেন্ট মি: সিনিচি কাসিওজাকির কাছ থেকে গত ৬ সেপ্টেম্বর জাপানের হাচিনোহিতে অনুষ্ঠিত ৩য় আন্তর্জাতিক ব্ল্যাক গারলিক সম্মেলন-এ ‘ব্ল্যাক গারলিক অ্যাম্বাসেডর’হিসেবে উপাধি পান।
এই সাফল্য জাপানের হিরোশাকি ইউনিভারসিটির সাবেক প্রফেসর, প্রফেসর ড. জিন ইচি সাসাকি ও নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের মাননীয় উপাচার্য মহোদয় প্রফেসর ড. এম অহিদুজ্জামান এর সাহায্য, উৎসাহ ও সার্বিক সহযোগিতার ফলেই সম্ভব হয়েছে বলেই এই গবেষক মনে করেন। এই তিন ধরনের কালো রসুন তৈরির গবেষণার ফলাফল ২টি আন্তর্জাতিক সম্মেলন, একটি কম্বোডিয়ায় ফুড সেফটি ও ফুড সিকিউরিটির উপর ৪র্থ এএফএসএ আন্তর্জাতিক সম্মেলনে গত ১১ আগস্ট এবং একটি জাপানের হাচিনোহিতে ৩য় আন্তর্জাতিক ব্ল্যাক গারলিক সম্মেলন এ গত ৬ সেপ্টেম্বর উপস্থাপন করা হয়।
ব্ল্যাক গারলিক প্রকল্পের গবেষক মনে করেন সরকারী আর্থিক সুবিধা ও সার্বিক সহায়তা পেলে বেশি পরিমাণে এই নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ব্ল্যাক গারলিক তৈরি করা সম্ভব হবে এবং মানবস্বাস্থের জন্য এই ঔষধি সম্পূরকটি ব্যবহারের জন্য দেশজুড়ে বিস্তৃত করা সম্ভব হবে। এছাড়াও এই ব্ল্যাক গারলিক অন্যান্য দেশে রপ্তানি করে প্রচুর বৈদেশিক মুদ্রা অর্জন করা সম্ভব হবে। ফলে  আমাদের দেশ অর্থনৈতিক ভাবে উপকৃত হবে।
প্রসঙ্গত,কালো রসুনের অনেক ঔষধি গুণাগুণ আছে যা ক্যানসার ও ডায়াবেটিস নিয়ন্ত্রণ করে, রক্তে কোলেস্টেরলের মাত্রা নিয়ন্ত্রণ করে এবং শারীরিক শক্তি বৃদ্ধি করে।
সম্প্রতি জাপান, কোরিয়া, অষ্ট্রেলিয়া, মার্কিন যুক্তরাষ্ট্র, ফিলিপাইনসহ অন্যান্য দেশে কালো রসুনের উৎপাদন শুরু হয়েছে। কালো রসুনের বাজারমূল্য শুধু কোরিয়া এবং আমেরিকাতে আনুমানিক ৯৪ মিলিয়ন মার্কিন ডলার। কালো রসুনের ঔষধি ও অর্থনৈতিক মূল্যের কারণে যদিও জাপান, কোরিয়া, মার্কিন যুক্তরাষ্ট্র, ইউকে, অষ্ট্রেলিয়া, ফিলিপাইন এবং অন্যান্য দেশ এটি তৈরি করছে কিন্তু এ বিষয়ে প্রচার ও গবেষণা উভয়ের স্বল্পতার কারণে এটি এখন পর্যন্ত বাংলাদেশে সামগ্রিকভাবে খ্যাতি অর্জনসহ খাদ্য তালিকায় অন্তর্ভুক্ত হয়নি।  

/এনএ/
সম্পর্কিত
সর্বশেষ খবর
রানা প্লাজায় নিহতদের ফুলেল শ্রদ্ধায় স্মরণ
রানা প্লাজায় নিহতদের ফুলেল শ্রদ্ধায় স্মরণ
ভাসানটেকে গ্যাস সিলিন্ডার বিস্ফোরণের ঘটনায় মৃত্যু বেড়ে ৫
ভাসানটেকে গ্যাস সিলিন্ডার বিস্ফোরণের ঘটনায় মৃত্যু বেড়ে ৫
জেলা আ.লীগ সম্পাদকের প্রতিদ্বন্দ্বী সভাপতির ছেলে, আছেন ছাত্রলীগ সম্পাদকও
উপজেলা নির্বাচনজেলা আ.লীগ সম্পাদকের প্রতিদ্বন্দ্বী সভাপতির ছেলে, আছেন ছাত্রলীগ সম্পাদকও
নির্মাণাধীন ভবনমালিকদের মেয়র তাপসের হুঁশিয়ারি
নির্মাণাধীন ভবনমালিকদের মেয়র তাপসের হুঁশিয়ারি
সর্বাধিক পঠিত
মিশা-ডিপজলদের শপথ শেষে রচিত হলো ‘কলঙ্কিত’ অধ্যায়!
চলচ্চিত্র শিল্পী সমিতিমিশা-ডিপজলদের শপথ শেষে রচিত হলো ‘কলঙ্কিত’ অধ্যায়!
জরিপ চলাকালীন জমির মালিকদের জানাতে হবে: ভূমিমন্ত্রী
জরিপ চলাকালীন জমির মালিকদের জানাতে হবে: ভূমিমন্ত্রী
ব্যাংক একীভূতকরণ নিয়ে নতুন যা জানালো বাংলাদেশ ব্যাংক
ব্যাংক একীভূতকরণ নিয়ে নতুন যা জানালো বাংলাদেশ ব্যাংক
ডিবির জিজ্ঞাসাবাদে যা জানালেন কারিগরি শিক্ষা বোর্ডের চেয়ারম্যান
ডিবির জিজ্ঞাসাবাদে যা জানালেন কারিগরি শিক্ষা বোর্ডের চেয়ারম্যান
সিয়াম-মেহজাবীনের পাল্টাপাল্টি পোস্টের নেপথ্যে…
সিয়াম-মেহজাবীনের পাল্টাপাল্টি পোস্টের নেপথ্যে…