নুসরাত হত্যার বিচার দাবিতে জবি শিক্ষক সমিতির মানববন্ধন

Send
জবি প্রতিনিধি
প্রকাশিত : ১০:০৯, এপ্রিল ১৭, ২০১৯ | সর্বশেষ আপডেট : ২৩:০২, এপ্রিল ১৭, ২০১৯

ফেনীর সোনাগাজীর মাদরাসা শিক্ষার্থী নুসরাত জাহান রাফি হত্যাকাণ্ডের প্রতিবাদ ও দ্রুত বিচারের দাবিতে মানববন্ধন করেছে জগন্নাথ বিশ্ববিদ্যালয় (জবি) শিক্ষক সমিতি। বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় শহীদ মিনারের সামনে এই কর্মসূচির আয়োজন করেন তারা।

মানববন্ধনে একাত্মতা প্রকাশ করে উপাচার্য অধ্যাপক ড. মীজানুর রহমান তার বক্তব্যে বলেন, একজন মাদরাসা শিক্ষার্থীর ওপর এমন পাশবিক নির্যাতনের সাথে ওই মাদ্রাসার শিক্ষক, ছাত্রছাত্রীসহ অনেকেই জড়িত। দেশের অন্য যে কোনও জায়গায় এ ধরনের নির্যাতনের যে স্বাভাবিক শাস্তি হয়ে থাকে তার থেকে আরও কড়া শাস্তি হওয়া দরকার। যার শিক্ষক হওয়ার ন্যূনতম যোগ্যতা নেই, সে শিক্ষক প্রধান হয়ে বসে গেছে। অনেকের জমি আছে বা বড়লোক হওয়ার সহজ পদ্ধতি পেয়েছে শিক্ষাপ্রতিষ্ঠান করা। মাদ্রাসা করার প্রবণতা সবচেয়ে বেশি।
তিনি আরও বলেন, এই বিশ্ববিদ্যালয়ে আমরা যৌন নিপীড়নকে কখনও ছাড় দেইনি। এই বিশ্ববিদ্যালয়ের শিক্ষক যৌন নিপীড়নের দায়ে চাকরিচ্যুত হয়েছে, পদোন্নতি আটকে দেওয়া হয়েছে। আমরা জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে পরিবার যৌন নিপীড়নের বিরুদ্ধে জিরো টলারেন্স ঘোষণা করছি।

জবি শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক অধ্যাপক ড. নূর মোহাম্মদের সঞ্চালনায় মানববন্ধনে সভাপতিত্ব করেন শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. দিপীকা রাণী সরকার। এ সময় আরও বক্তব্য রাখেন অধ্যাপক ড. পরিমল বালা, অধ্যাপক ড. শাহজাহান, অধ্যাপক ড. শামীমা বেগম, অধ্যাপক ড. গোলাম মোস্তফা, অধ্যাপক ড. হোসনে আরা জলী, অধ্যাপক ড. মো. ছিদ্দিকুর রহমান, জবি নীল দলের সভাপতি অধ্যাপক ড. জাকারিয়া মিয়া, সাধারণ সম্পাদ ড. মোস্তফা কামাল প্রমুখ। মানববন্ধনে শিক্ষকদের সাথে স্বতঃস্ফূর্ত অংশগ্রহণ করেন সাধারণ শিক্ষার্থী, কর্মকর্তা-কর্মচারীসহ অনেকেই।

/এফএএন/এমওএফ/

লাইভ

টপ