যবিপ্রবিতে খণ্ডকালীন চাকরি মেলা অনুষ্ঠিত

Send
যবিপ্রবি প্রতিনিধি
প্রকাশিত : ১৭:২৬, জুলাই ১৬, ২০১৯ | সর্বশেষ আপডেট : ১৭:৪৬, জুলাই ১৬, ২০১৯

আইসিটি সেল জাস্ট, ব্যাকবোন লিমিটেড ও ম্যাজান্ড আইটি লিমিটেডের যৌথ আয়োজনে যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (যবিপ্রবি) অনুষ্ঠিত হয়ে গেল খণ্ডকালীন চাকরি মেলা।এতে প্রায় শতাধিক শিক্ষার্থী অংশ নেয়।

সোমবার (১৫ জুন) সকাল ১১টায় বিশ্ববিদ্যালয়ের বিএসএমআর একাডেমিক ভবনের গ্যালারি কক্ষে মেলাটি শুরু হয়। আয়োজক সূত্রে জানা যায়, ইংরেজিতে দক্ষ বাংলাদেশী শিক্ষার্থীদেরকে জাপানি শিক্ষার্থীদেরকে ইংরেজির উপর দক্ষতা বৃদ্ধির জন্য ‘স্মার্ট লেকচার কারেক্টারস বা এসএলসি’ হিসেবে খণ্ডকালীন চাকুরিতে নিয়োগ দেওয়ার জন্য এই মেলার আয়োজন করা হয়েছে। উপযুক্ত শিক্ষার্থীদেরকে খুঁজে পেতে ইংরেজির উপর বিভিন্নভাবে পরীক্ষা নেওয়া হয়। গ্যালারি কক্ষে শুরুতেই শিক্ষার্থীরা অনলাইনে বিশ মিনিটব্যাপী পঞ্চাশ নম্বরের বহু নির্বাচনী প্রশ্নপত্রের ওপর একটি পরীক্ষায় অংশ নেয়। পঞ্চাশের মধ্যে পয়তাল্লিশ নম্বর প্রাপ্তদেরকে লিখিত পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ দেওয়া হয়। লিখিত পরীক্ষায় নির্বাচিত শিক্ষার্থীদের ‘ওপেন বুক এক্সাম’ দক্ষতা যাচাই পরীক্ষা নেওয়া হবে। পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীরা পরবর্তীতে এ প্রকল্পের জাপানি পৃষ্ঠপোষকদের তত্ত্বাবধানে প্রশিক্ষণ নিয়ে নিজস্ব আইডি ব্যবহার করে খণ্ডকালীন চাকরি করার সুযোগ পাবে।

এসএলসি এর ব্যাপারে ব্যাকবোন লিমিটেডের নির্বাহী পরিচালক আরিফ উল্লাহ খান বাংলা ট্রিবিউনকে জানান, ‘এসএলসি বা স্মার্ট লেকচার কারেক্টারস হলো জাপানি শিক্ষার্থীদেরকে ইংরেজিতে দক্ষ করে গড়ে তুলতে  বাংলাদেশি শিক্ষার্থীদের খণ্ডকালীন  চাকরির মাধ্যমে আয়ের জন্য বিশেষ একটি উদ্যোগ। এতে বাংলাদেশের অন্যতম দাতা ও বন্ধুপ্রতীম জাপানকে শিক্ষা ও মেধা দিয়ে সাহায্যের মাধ্যমে দুই দেশের সুসম্পর্ক আরও বৃদ্ধি পাবে।’ 

এ চাকরি মেলায় আইসিটি সেল জাস্টের পরিচালক প্রকৌশলী আরিফ রহমান, ম্যাজান্ড আইটি লিমিটেডের চেয়ারম্যান মাসুম বিল্লাহ, ব্যাকবোন লিমিটেডের নির্বাহী পরিচালক আরিফ উল্লাহ খান উপস্থিত ছিলেন। 

/এনএ/

লাইভ

টপ