নোয়াখালীতে প্রথম কর্মশালা করেছে ‘ষষ্ঠ ইন্দ্রিয়’

Send
নোবিপ্রবি প্রতিনিধি
প্রকাশিত : ২২:১৬, জুলাই ২০, ২০১৯ | সর্বশেষ আপডেট : ২২:৪৬, জুলাই ২০, ২০১৯

নিরবতা ভেঙে আওয়াজ তুলি, নিরাপদ শৈশব নিশ্চিত করি' এই প্রতিপাদ্য সামনে রেখে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের পর নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ‘ষষ্ঠ ইন্দ্রিয়' এর যাত্রা শুরু হয়েছে।

শনিবার (২০ জুলাই) নোয়াখালীর প্রাইমারী টিচার্স ট্রেনিং ইন্সটিটিউট সংলগ্ন প্রশিক্ষণ বিদ্যালয়ে শিশুর যৌন নিপীড়ন বিষয়ক সচেতনতা তৈরি ও নিপীড়িতের হার নির্ণয়ে জরিপ পরিচালনা  করার উদ্দেশ্যে সংগঠনটির প্রথম কর্মশালা অনুষ্ঠিত হয়। এ কর্মশালায় ষষ্ঠ ইন্দ্রিয়র নোবিপ্রবি শাখার ১৫ জন সদস্য অংশ নিয়ে স্কুল কর্তৃপক্ষের সহযোগিতায় প্রায় ২৫০ জন শিক্ষার্থীকে প্রশিক্ষণ দেয় এবং শিক্ষকদের সাথে মতবিনিময় করে। কর্মশালাটি ৬টি পর্বে বিভক্ত ছিল।

এরমধ্যে ছিল শরীরের ব্যক্তিগত অঙ্গগুলোর সাথে পরিচিতি এবং ভালো স্পর্শ ও খারাপ স্পর্শের পার্থক্য বুঝানো, কেউ খারাপভাবে স্পর্শ করলে কী কী উপায়ে তারা নিজেকে রক্ষা করবে তার স্পষ্ট ধারণা দেওয়াসহ মতবিনিময় ও অভিভাবকদের উদ্দেশ্যে সচেতনতামূলক লিফলেট বিতরণ।

এর আগে শুক্রবার (১৯ জুলাই) ষষ্ঠ ইন্দ্রিয়র নির্বাহী পরিষদ সদস্য ও রাজশাহী বিশ্ববিদ্যালয় শাখার সহসভাপতি রায়হানুল হকের সভাপতিত্বে এক অনুষ্ঠানের মাধ্যমে নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (নোবিপ্রবি) শাখার কমিটি ঘোষণা করা হয়। এতে সভাপতি হিসেবে অনুজীববিজ্ঞান বিভাগের ৪র্থ বর্ষের শিক্ষার্থী মিজানুর রহমান সবুজ ও সাধারণ সম্পাদক হিসেবে একই বিভাগের একই বর্ষের শিক্ষার্থী মোহসীনার লিসার নাম ঘোষনা করা হয়। কমিটির অন্যান্য সদস্যরা হলেন সহ-সভাপতি নাজমুল আলম, যুগ্ম সাধারণ সম্পাদক সামিহা আলম, সাংগঠনিক সম্পাদক তামান্না জাফর, সহ-সাংগঠনিক সম্পাদক মনির হোসেন, প্রচার সম্পাদক সুশান ফারাহ মৌ, অর্থ বিষয়ক সম্পাদক ফারিহা জান্নাত প্রিয়া, দপ্তর সম্পাদক নওশীন আতিয়া কেয়া, তথ্য ও গবেষণা বিষয়ক সম্পাদক আয়েশা আঞ্জুমান, কার্যনির্বাহী সদস্য ফারজানা প্রকৃতি, লিজা মনি, শাহরিমা আঁখি, ইশরাত জাহান মৌ। এছাড়াও উপদেষ্টা হিসেবে আছেন অনুজীববিজ্ঞান বিভাগের চেয়ারম্যান ও সহযোগী অধ্যাপক ড. ফিরোজ আহমেদ এবং সহকারী অধ্যাপক ড. খন্দকার ফাহমিদা চৌধুরী।

/এনএ/

লাইভ

টপ