এন্টিবায়োটিকের বিরুদ্ধে সচেতনতা গড়ে তোলার আহ্বান জবি উপাচার্যের

Send
জবি প্রতিনিধি
প্রকাশিত : ২১:৪৫, জুলাই ২১, ২০১৯ | সর্বশেষ আপডেট : ২১:৪৭, জুলাই ২১, ২০১৯

এন্টিবায়োটিকের বিরুদ্ধে সচেতনতা গড়ে তোলার আহ্বান জানিয়েছেন জগন্নাথ বিশ্ববিদ্যালয় (জবি) উপাচার্য অধ্যাপক ড. মীজানুর রহমান।

রবিবার বিশ্ববিদ্যালয়ের শহীদ মিনার প্রাঙ্গণে জবি শিক্ষক সমিতি কতৃক আয়োজিত ঢাবির অধ্যাপক আ ব ম ফারুকে অবমাননার প্রতিবাদে মানববন্ধনে এ আহ্বান জানান তিনি।

উপাচার্য অধ্যাপক আ ব ম ফারুকের সাহসী উদ্যোগের জন্যে সাধুবাদ জানিয়ে হুমকি না দিয়ে তার পাশে দাঁড়াতে সংশ্লিষ্টদেরকে আহ্বান জানান।

মানববন্ধনে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন জবি শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক অধ্যাপক ড. নূর মোহাম্মদ, রাষ্ট্রবিজ্ঞান বিভাগের অধ্যাপক অরুণ কুমার গোস্বামী, ভূগোল ও পরিবেশবিদ্যা বিভাগের নিউটন হালদার প্রমুখ।

উল্লেখ্য,  ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ফারুকের নেতৃত্বে ফার্মেসি বিভাগের কয়েকজন শিক্ষক একটি গবেষণা প্রতিবেদন প্রকাশ করেন। বাজারে প্রচলিত বিভিন্ন ব্র্যান্ডের ৭২টি খাদ্যপণ্য নিয়ে ওই প্রতিবেদন প্রকাশ করা হয়। এই গবেষণায় বিভিন্ন ব্র্যান্ডের সাতটি প্যাকেটজাত (পাস্তুরিত) দুধের নমুনা পরীক্ষা করে সেগুলোতে মানুষের চিকিৎসায় ব্যবহৃত শক্তিশালী এন্টিবায়োটিক উপস্থিতির কথা বলা হয়। পরবর্তীকালে তাকে হুমকির মুখোমুখী হতে হয়।

 

 

/এফএএন/

লাইভ

টপ