ইসলামী বিশ্ববিদ্যালয়ে ভর্তি আবেদন শুরু হচ্ছে ২ সেপ্টেম্বর

Send
ইবি প্রতিনিধি
প্রকাশিত : ২১:০৯, সেপ্টেম্বর ০১, ২০১৯ | সর্বশেষ আপডেট : ২১:১১, সেপ্টেম্বর ০১, ২০১৯

ইসলামী বিশ্ববিদ্যালয়, কুষ্টিয়াইসলামী বিশ্ববিদ্যালয়ে ২০১৯-২০ শিক্ষাবর্ষে স্নাতক (সম্মান) ১ম বর্ষের অনলাইন ভর্তি আবেদন শুরু হচ্ছে ২ সেপ্টেম্বর, সোমবার থেকে। এটি চলবে আগামী ১ অক্টোবর পর্যন্ত। বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) এস এম আবদুল লতিফ বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি জানান, এবারের ভর্তি পরীক্ষা আটটি অনুষদের অধীনে মোট চারটি ইউনিটে অনুষ্ঠিত হবে। সর্বশেষ সংযুক্ত চারুকলা বিভাগসহ মোট ৩৪টি বিভাগে শিক্ষার্থীরা ভর্তি হতে পারবে।

‘এ’  ইউনিটের ফরমের মূল্য ৫০০ টাকা, ‘বি’ ইউনিটের ১৬০০ টাকা, ‘সি’ ইউনিটের ৮০০ টাকা এবং ‘ডি’ ইউনিটের ১৩০০ টাকা ধার্য করা হয়েছে। ভর্তিচ্ছু শিক্ষার্থীরা ডাচ বাংলা ব্যাংকের মোবাইল ব্যাংকিং ‘রকেট’র মাধ্যমে টাকা পরিশোধ করতে পারবে।

যে শিক্ষার্থীরা ২০১৮ বা ২০১৯  সনের উচ্চ মাধ্যমিক/সমমানের এবং ২০১৪ সন বা তৎপরবর্তীকালে মাধ্যমিক/সমমানের পরীক্ষায় অংশগ্রহণ করেছে তারাই ভর্তি পরীক্ষায় অংশ নিতে পারবে।

আগামী ৪ থেকে ৭ নভেম্বরের মধ্যে ইবিতে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। মোট ৮০ নম্বরের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। এর মধ্যে ৬০ নম্বর এমসিকিউ এবং বাকি ২০ নম্বর লিখিত পরীক্ষা অনুষ্ঠিত হবে। প্রতিটি ভুল উত্তরের জন্য দশমিক ২৫ শতাংশ  নম্বর কর্তন করা হবে।

 ভর্তি পরীক্ষা সংক্রান্ত এবং অনলাইনে আবেদন সংক্রান্ত বিস্তারিত তথ্য বিশ্ববিদ্যালয়ের নিজস্ব ওয়েবসাইট (www.iu.ac.bd/admission ) থেকে পাওয়া যাবে।

 

/এফএএন/

লাইভ

টপ