শুরু হচ্ছে ঢাবি ফিল্ম সোসাইটির চলচ্চিত্র উৎসব

Send
বাংলা ট্রিবিউন ডেস্ক
প্রকাশিত : ১৩:১৯, সেপ্টেম্বর ০৮, ২০১৯ | সর্বশেষ আপডেট : ১৭:২১, সেপ্টেম্বর ০৮, ২০১৯

‘সাংস্কৃতিক বিচিত্র ও শান্তি’ শীর্ষক স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র উৎসবের আয়োজন করতে যাচ্ছে ঢাকা বিশ্ববিদ্যালয় ফিল্ম সোসাইটি। বিশ্বব্যাপী সাংস্কৃতিক বৈচিত্র্যকে তুলে ধরে পৃথিবীতে বিভিন্ন বর্ণ, ধর্ম, লিঙ্গ ও জাতির পাশাপাশি শান্তিপূর্ণ অবস্থানকে তুলে ধরার উদ্দেশ্যে এই চলচ্চিত্র উৎসবটি শুরু হচ্ছে রবিবার।  

অ্যাকশান এইডের সহযোগিতায় এই উৎসবটির চলচ্চিত্রের আহ্বান  শুরু হয় গত ৪ জুলাই। শতাধিক চলচ্চিত্র এই উৎসবে জমা পড়ে। আগামীকাল ৮ সেপ্টেম্বর ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র শিক্ষক কেন্দ্রে এই উৎসবের প্রথম দিনের ৩টি সেশনে দেশি-বিদেশি বিভিন্ন স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র প্রদর্শিত হবে। এছাড়াও বিকেল ৫টায় চলচ্চিত্র বিষয়ক একটি আলোচনাসভা অনুষ্ঠিত হবে। আলোচনাসভায় চলচ্চিত্র পরিচালক জহিরুল ইসলাম, ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক মেজবাহ কামাল, অ্যাকশন এইডের ডেপুটি ডিরেক্টর ফারাহ কবিরসহ প্রমুখ দেশবরেণ্য চলচ্চিত্র ব্যক্তিত্ব উপস্থিত থাকবেন।

এছাড়াও ৯ সেপ্টেম্বর উৎসবের শেষদিনে স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র প্রদর্শনীর পাশাপাশি উৎসবটির সমাপনী ও পুরষ্কার বিতরণী অনুষ্ঠিত হবে। এ অনুষ্ঠানে উপস্থিত থাকবেন জাতীয় সংসদের মাননীয় সদস্য আসাদুজ্জামান নূর, ঢাকা বিশ্ববিদ্যালয় চলচ্চিত্র সংসদের মডারেটর অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক, অ্যাকশন এইডের কান্ট্রি ডিরেক্টর ফারাহ কবির, সাংস্কৃতিক ব্যক্তিত্ব মামুনুর রশিদ এবং গাজি স্যাটেলাইট টেলিভিশনের ব্যবস্থাপনা পরিচালক আমান আশরাফ ফয়েজ। 

উৎসবটির আয়োজক কমিটির সদস্য আবু তাহের জিহাদী জানান, আমার বিশ্বাস এই উৎসব তরুণদের চলচ্চিত্র নির্মাণে প্রেরণা যোগাবে এবং এই সমাজকে ভিন্নমতের প্রতি আরও সহনশীল হতে সাহায্য করবে।

উল্লেখ্য, সুস্থ চলচ্চিত্র, সুস্থ দর্শক এই স্লোগান সামনে রেখে ঢাকা বিশ্ববিদ্যালয় চলচ্চিত্র সংসদ ১৯৯১ সাল থেকে যাত্রা শুরু করে। ঢাকা বিশ্ববিদ্যালয় চলচ্চিত্র সংসদ প্রতিষ্ঠা কালীন সময় থেকে এখন পর্যন্ত তরুণ নির্মাতাদের অনুপ্রাণিত করার লক্ষ্যে নানা কর্মসূচি পালন করে আসছে।

 

 

/এফএএন/

লাইভ

টপ