চবির ভর্তি পরীক্ষার আবেদন শুরু

Send
চবি প্রতিনিধি
প্রকাশিত : ১৮:০৪, সেপ্টেম্বর ০৮, ২০১৯ | সর্বশেষ আপডেট : ২১:০৭, সেপ্টেম্বর ০৮, ২০১৯

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) ২০১৯-২০ শিক্ষাবর্ষের ১ম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণির ভর্তি পরীক্ষার আবেদন রবিবার (৮ সেপ্টেম্বর) সকাল ১১টা থেকে শুরু হয়েছে। বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত উপাচার্য অধ্যাপক ড. শিরিন আখতার ভর্তি আবেদন প্রক্রিয়ার উদ্বোধন করেন।

উপাচার্য বলেন, ‘নিজস্ব অটোমেশনের মাধ্যমে ভর্তি প্রক্রিয়া শুরু হয়েছে। এতে করে বিশ্ববিদ্যালয়ে ভর্তিচ্ছু শিক্ষার্থীদের ভোগান্তি কমবে। ভর্তি পরীক্ষা কোনও একার বিষয় নয়। বিশ্ববিদ্যালয় সংশ্লিষ্ট সকলে এই বিরাট কর্মযজ্ঞের সঙ্গে জড়িত। আশা করছি সকলের সহযোগিতার মাধ্যমে পুরো ভর্তি প্রক্রিয়া সফল ভাবে সম্পন্ন করতে পারবো।’

এবারের ভর্তি পরীক্ষায় চারটি ইউনিট ও দুটি উপ ইউনিটের অধীন ৫৩টি বিভাগ/ইনস্টিটিউটে সর্বমোট ৪ হাজার ৯২৬টি আসন রয়েছে। ভর্তি পরীক্ষার আবেদনের ফি ধার্য্য করা হয়েছে প্রতি ইউনিট/উপ-ইউনিটের জন্য ৪৭৫  টাকা ও আবেদন প্রসেসিং ফি বাবদ ৭৫ টাকা অর্থাৎ সর্বমোট ৫৫০ টাকা। আবেদন করা যাবে ৩০ সেপ্টেম্বর রাত ১১টা ৫৯ মিনিট পর্যন্ত। এছাড়া আবেদন ফি জমা দেওয়া যাবে ১ অক্টোবর ১১টা ৫৯ মিনিট পর্যন্ত। ভর্তি সম্পর্কিত বিস্তারিত তথ্যাবলী বিশ্ববিদ্যালয়ের নিজস্ব ওয়েব সাইট http://admission.cu.ac.bd  জানা যাবে।

এদিকে, ভর্তি পরীক্ষার আবেদন প্রক্রিয়ার উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বিশ্ববিদ্যালয় ভারপ্রাপ্ত উপাচার্য অধ্যাপক ড. শিরিন আখতার। আইসিটি সেলের পরিচালক অধ্যাপক ড. হানিফ সিদ্দিক  সঞ্চালনায় অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন চবি বিভিন্ন অনুষদের ডিনবৃন্দ, বিভাগীয় সভাপতি ও ইনস্টিটিউটের পরিচালকবৃন্দ, হলের প্রভোস্টবৃন্দ, রেজিস্ট্রার, প্রক্টর আইসিটি সেলের পরিচালকসহ অফিস প্রধানবৃন্দ উপস্থিত ছিলেন।

প্রসঙ্গত, এবারের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে ২৭ অক্টোবর থেকে ৩১ অক্টোবর পর্যন্ত। এতে বি-ইউনিটের পরীক্ষা ২৭ অক্টোবর, ডি- ইউনিটের পরীক্ষা ২৮ অক্টোবর, এ-ইউনিটের পরীক্ষা ২৯ অক্টোবর, সি-ইউনিটের পরীক্ষা ৩০ অক্টোবর, এছাড়া উপ ইউনিট বি১ ও ডি১ এর ভর্তি পরীক্ষা ৩১ অক্টোবর অনুষ্ঠিত হবে।

 

/এফএএন/

লাইভ

টপ