শাবিতে জাতীয় শিক্ষা দিবস উপলক্ষে র‍্যালি

Send
শাবি প্রতিনিধি
প্রকাশিত : ১৯:৪৬, সেপ্টেম্বর ১৭, ২০১৯ | সর্বশেষ আপডেট : ১৯:৪৯, সেপ্টেম্বর ১৭, ২০১৯

জাতীয় শিক্ষা দিবস উপলক্ষে পৃথক পৃথক কর্মসূচি পালন করেছে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় শাখা সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট ও জাতীয় ছাত্রদল। মঙ্গলবার (১৭ সেপ্টেম্বর) দুপুরে বিশ্ববিদ্যালয়ের অর্জুনতলা থেকে পৃথক পৃথক র‍্যালি বের করে শাখা সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট ও জাতীয় ছাত্রদল। র‌্যলি দুটি ক্যাম্পাসের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে পৃথকভাবে সমাবেশে মিলিত হয়। 

র‌্যালি পরবর্তী সমাবেশে সমাজতান্ত্রিক ছাত্রফ্রন্টের সাধারণ সম্পাদক মইনুদ্দিন মিয়ার সঞ্চালনায় বক্তব্য রাখেন সভাপতি নাজিরুল আযম বিশ্বাস ও সহ-সভাপতি তৌহিদুজ্জামান জুয়েল।

এসময় সমাজতান্ত্রিক ছাত্রফ্রন্টের সহ-সভাপতি তৌহিদুজ্জামান জুয়েল বলেন, ‘১৯৬২ সাল থেকে দেশে শিক্ষা আন্দোলন চলছে। এ আন্দোলনের মূল বিষয় ছিল টাকা যার শিক্ষা তার- এ নীতি বাদ দিতে হবে। আর প্রত্যেক শিক্ষানীতিতে শিক্ষাকে ব্যবসা ও বাণিজ্যিকীকরণ করা হয়েছে। আমাদের দাবি শিক্ষা শুধু চাকরি পাবার জন্য নয়। একজন শিক্ষাথীকে পরিপূর্ণ মানুষ হিসেকে গড়ে তোলা হবে শিক্ষার মূল উদ্দেশ্য।’  

সভাপতির বক্তব্যে নাযিরুল আযম বিশ্বাস বলেন, ’৬২ সালের শিক্ষা আন্দোলনে টাকা যার শিক্ষা তার নীতির বিরুদ্ধে প্রতিবাদ করেছেন শিক্ষার্থীরা। তবে বর্তমানে তা বাণিজ্যে পরিণত হয়েছ। কয়েকদিন আগে ছাত্রী হলে চুরির ঘটনার প্রতিবাদে মাত্র গুটিকয়েক শিক্ষার্থী প্রতিবাদ জানায় কিন্তু অধিকাংশ নিশ্চিুপ থাকে তবে কেন? তিনি বলেন, শিক্ষার্থীর জন্য পর্যাপ্ত আবাসিক সুবিধা না থাকায় বাধ্য হয়ে ডাবল বাসা ভাড়া দিয়ে ফজল, আমির কমপ্লেক্সে থাকতে হচ্ছ শিক্ষার্থীদের । ৬২'র শিক্ষা আন্দোলনের উদ্দেশ্যে তো তা ছিল না, সবার জন্য সমান সুযোগ সুবিধা ব্যবস্থা করার কথা ছিল।’

অন্যদিকে জাতীয় ছাত্রদল, শাবি শাখার উদ্যোগে জাতীয় শিক্ষা দিবস পালন করা হয়। এ উপলক্ষে প্রতিবাদ মিছিল ও সমাবেশের আয়োজন করা হয়।  এসময় সমাবেশে বক্তব্য রাখেন সংগঠনটির সহ-সভাপতি অমৃত রায়, রাকেশ চন্দ্র রায়, অর্থ সম্পাদক ওসমান গণি। 

/এনএ/

লাইভ

টপ