ঢাবিতে চালু হলো জো-বাইক সেবা

Send
ঢাবি প্রতিনিধি
প্রকাশিত : ১৮:৪০, অক্টোবর ১৭, ২০১৯ | সর্বশেষ আপডেট : ১৮:৪১, অক্টোবর ১৭, ২০১৯

ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) ক্যাম্পাসে বহুল প্রতীক্ষিত জো-বাইক সেবা ‘ডিইউ চক্কর’ চালু করেছে বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু)।ঢাকা  বিশ্ববিদ্যালয়ের ছাত্র শিক্ষক কেন্দ্রের (টিএসসি) পায়রা চত্বরে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান আনুষ্ঠানিকভাবে এটির উদ্বোধন করেন।

এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল। এছাড়া, ডাকসুর ভিপি নুরুল হক নুর, জিএস গোলাম রাব্বানী, পরিবহন সম্পাদক শামস ই নোমান, বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক আরিফ ইবনে আলী, ডাকসু সদস্য তিলোত্তমা সিকদার, তানভীর হাসান সৈকত, চিবল সাংমা, জোবাইক কোম্পানির প্রতিষ্ঠাতা মেহেদী রেজা প্রমুখ উপস্থিত ছিলেন।

‘কার্বনমুক্ত বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস’ স্লোগানকে সামনে রেখে ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে জো বাইক সেবা চালু হয়েছে বলে দাবি করেন শামস ই নোমান।

উদ্বোধনী অনুষ্ঠানে নওফেল উপস্থিত সকলকে কার্বন মুক্ত পরিবেশ নিশ্চিত করতে জো বাইক ব্যবহার করার আহ্বান জানান। এছাড়া, উপস্থিত ছাত্র নেতাদের প্রতি দায়িত্ববান এবং শিক্ষার্থীদের অধিকার নিয়ে কাজ করার আহ্বান জানান তিনি।

ডাকসুর উদ্যোগে একশটি বাইসাইকেল নিয়ে এই জো বাইক সেবার আনুষ্ঠানিকভাবে যাত্রা শুরু হয়েছে। এর আগে ৩০ সেপ্টেম্বর ২০/২৫ বাইসাইকেল বিশ্ববিদ্যালয়ে আনা হয়েছিল।

উল্লেখ্য, জো বাইক হচ্ছে স্মার্টফোন ভিত্তিক নির্দিষ্ট অ্যাপ্লিকেশনের মাধ্যমে এক ধরনের বাইসাইকেল সেবা। এর মাধ্যমে ব্যবহারকারীকে তার স্মার্টফোনে নির্দিষ্ট আ্যপসটি ডাউনলোড করতে হয় এবং প্রয়োজনীয় তথ্য দিয়ে একাউন্ট তৈরি করতে হয়। তারপরে ব্যবহারকারী কিউ আর কোড স্ক্যান করে বাইকগুলি আনলক করে চালাতে পারে। এর জন্য নির্দিষ্ট পরিমাণে টাকা পরিশোধ করতে হয় গ্রাহককে।

/এসআইআর/এফএএন/

/এফএএন/

লাইভ

টপ