‘পুরান ঢাকা থেকে প্যারিস’ এর গল্প শোনালেন মুনেম ওয়াসিফ

Send
ইউল্যাব প্রতিনিধি
প্রকাশিত : ১৬:৫৬, ফেব্রুয়ারি ২৪, ২০১৬ | সর্বশেষ আপডেট : ১৭:১৬, ফেব্রুয়ারি ২৪, ২০১৬

প্রত্যেক সেমিস্টারের মতো এবারও ইউনিভার্সিটি অব লিবারেল আর্টস বাংলাদেশ (ইউল্যাব) এর মিডিয়া স্টাডিজ অ্যান্ড জার্নালিজম বিভাগ আয়োজন করলো ‘মিট দ্য আর্টিস্ট’ অনুষ্ঠান। এতে এবার উপস্থিত ছিলেন স্বনামধন্য প্রামাণ্য আলোকচিত্র শিল্পী মুনেম ওয়াসিফ। অনুষ্ঠানের পুরোটা সময়জুড়েই নিজের তোলা বিভিন্ন ছবি প্রদর্শন করেন তিনি। ছবির বেশির ভাগই ছিল পুরান ঢাকার জীবনযাত্রা নিয়ে। এই ছবিগুলো তিনি দীর্ঘ ১২ বছর ধরে তুলেছেন। এরকম ৬৯টি সাদাকালো ছবি নিয়ে প্রকাশিত হয়েছে তার বই বিলঙ্গিং। বইটি ফ্রান্স থেকে প্রকাশিত হয়। ফ্রান্স থেকে প্রকাশ করার পেছনে কারণ জানতে চাইলে তিনি বলেন ‘প্রযুক্তিগত কারণে বাংলাদেশ থেকে আলোকচিত্রের ওপর বই বের করা খুবই কষ্টসাধ্য এবং ব্যয়বহুল। ফরাসি সংস্থার সঙ্গে কাজ করার সুবাদে তাদের সহযোগিতায় বইটি বের করা অনেক সহজ হয়েছে।’
অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন বিভাগীয় প্রধান জুড উইলিয়াম হেনিলো, জ্যেষ্ঠ প্রভাষক ফিরোজ মাহমুদ এবং বিভাগের শিক্ষার্থীরা।
উল্লেখ্য, মুনেম ওয়াসিফ ওয়ার্ল্ড প্রেস ফটোতে জুপ স্টুয়ার্ড মাস্টার ক্লাসে গ্র্যান্ড। ফ্রান্সের প্যাপিনিয়ন শহরে অনুষ্ঠিত পৃথিবীর বিখ্যাত ফটো উৎসব ‘ভিসা পলিম্যাচে’ ইয়াং রিপোর্টার অব দ্য ইয়ার নির্বাচিত হন। তিনি ডকুমেন্টরি ফটোগ্রাফার হিসেবে ফ্রেঞ্চ ফটো এজেন্সি ‘ভু’ তে আলোকচিত্রী হিসেবে বর্তমানে কর্মরত আছেন। পাশাপাশি মুনেম ঢাকায় অবস্থিত পাঠশালা’য় ডকুমেন্টারি ফটোগ্রাফির শিক্ষক।
মুনেম ওয়াসিফের ছবি প্রকাশিত হয়েছে পৃথিবীখ্যাত পত্রিকা গার্ডিয়ান, লা মঁদে, পলিটিক্যাল, ডেইজ জাপান, দ্যু, এলএস প্রেসোতে।
আর তার ছবির প্রদর্শনী হয়েছে সুইজারল্যান্ডে, জাপানের টোকিও মেট্রোপলিটন মিউজিয়াম, নেদারল্যান্ডসের কুন্সথাল মিউজিয়াম, ফ্রান্সের প্যালেস দ্য টোকিও, লন্ডনের হোয়াইট চ্যাপেল গ্যালারিতে।

/এএইচ/

লাইভ

টপ