বিশ্ব পরিবেশ দিবস ২০১৬ উদ্‌যাপন উপলক্ষে প্রকাশিতব্য স্মরণিকার লেখা আহবান।

Send
গণ বিশ্ববিদ্যালয় প্রতিনিধি
প্রকাশিত : ১৮:৩৮, মার্চ ০৮, ২০১৬ | সর্বশেষ আপডেট : ১৮:৪০, মার্চ ০৮, ২০১৬

জাতিসংঘ সাধারণ পরিষদের ২৭তম অধিবেশনে বিশ্বের জনসাধারণকে পরিবেশ দূষণ ও এর ব্যবস্থাপনা সম্পর্কে সচেতন করার উদ্দেশ্যে প্রতি বছর ৫ জুন বিশ্ব পরিবেশ দিবস পালনের সিদ্ধান্ত গৃহীত হয়। উল্লেখিত সিদ্ধান্ত অনুসারে বিশ্বের অন্যান্য দেশের সাথে বাংলাদেশেরও যথাযোগ্য মর্যাদার ৫ জুন বিশ্ব পরিবেশ দিবশ পালিত হয়ে আসছে।


২। দিবসটি উদ্‌যাপন উপলক্ষে পরিবেশবিদ, লেখক, গবেষক এবং বরেণ্য ব্যক্তিগনের লেখাসমৃদ্ধ একটি স্মরণিকা প্রকাশ করা হবে। পরিবেশ অবক্ষয়, মাটি দূষন, পাহাড় কর্তন। গ্রীন ইকোনমী, জীববৈচিত্র্য, জলবায়ু পরিবর্তন, বর্জ্য ব্যবস্থাপনা, শব্দদূষণ, কার্বন ট্রেডিং, ইটভাতা প্রযুক্তি, ইটিপি প্রযুক্তি, সাসটেইনেবল ট্রান্সপোর্টেশন, রিলোকেশন অব ইন্ডাস্ট্রিজ, আরবান প্লানিং ইত্যাদি পরিবেশ বিষয়ে লেখা প্রেরণ করা যাবে।
৩। আগামী ১৫ মার্চ ২০১৬ তারিখের মধ্যে অফিস চলাকালীন সময়ে জনাব ফরিদ আহমেদ, উপ-পরিচালক (প্রচার), পরিবেশ অধিদপ্তর, সদর দপ্তর, ধাকা-১২০৭ অথবা ই-মেইলঃ faridrenu@gmail.com ববাবর লেখাসমূহ (সফট্‌কপিসহ SutonnyMJ ফন্ট, প্রযোজ্য ক্ষেত্রে/সর্বোচ্চ ১৫০০ শব্দ) প্রেরণ করা যাবে।
৪। এ বছরের বিশ্ব পরিবেশ দিবসের প্রতিপাদ্য যথাসময়ে জাতিসংঘ পরিবেশ কর্মসূচি (ইউনেপ)/পরিবেশ অধিদপ্তরের ওয়েব ঠিকানা যথাক্রমে www.unep.org/www.doe.gov.bd -এ পাওয়া যাবে।
৫। এ প্রেক্ষিতে, তাঁর বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষকগণের লিখিত প্রবন্ধ/কবিতা ইত্যাদি প্রেরণের জন্য বিনীত অনুরোধ জানানো হলো।

লাইভ

টপ