শেষ হলো ঢাবির বিজ্ঞান উৎসব

Send
ঢাবি প্রতিনিধি
প্রকাশিত : ০৫:০৪, মার্চ ২০, ২০১৬ | সর্বশেষ আপডেট : ০৫:১২, মার্চ ২০, ২০১৬

ঢাকা ইউনিভার্সিটি সায়েন্স সোসাইটির আয়োজনে দ্বিতীয়বারের মতো অনুষ্ঠিত বিজ্ঞান উৎসব গতকাল শুক্রবার শেষ হয়েছে। এদিন বিকেলে কার্জন হলে আয়োজিত সমাপনী অনুষ্ঠানের মাধ্যমে প্রতিযোগিতার পর্দা নামে। এবারের উৎসবে ঢাকার বিভিন্ন স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয়ের প্রায় পাঁচশত শিক্ষার্থী অংশ নেয় ।

গত বৃহস্পতিবাঢাকা বিশ্ববিদ্যালয়র বিজ্ঞানভিত্তিক কুইজ প্রতিযোগিতা দিয়ে উৎসবের শুরু হয়। প্রতিযোগিতায় বিভিন্ন স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয়ের প্রায় ৪০টির মতো টিম অংশগ্রহণ করে। এতে স্কুলভিত্তিক কুইজে চ্যাম্পিয়ন হয় ঢাকা রেসিডেন্সিয়াল মডেল স্কুল এবং রানার-আপ হয় কিউসিএল কোয়ার্টস। কলেজভিত্তিক কুইজে চ্যাম্পিয়ন হয় ঢাকা সিটি কলেজ ও রানার-আপ হয় ঢাকা কলেজ। বিশ্ববিদ্যালয়ভিত্তিক কুইজে চ্যাম্পিয়ন ও রানার-আপ হয় ঢাকা বিশ্ববিদ্যালয়ের দুটি পৃথক দল।
উৎসবের শেষদিন শুক্রবার অনুষ্ঠিত হয় ফিজিক্যাল সায়েন্স, লাইফ সায়েন্স ও গণিত প্রতিযোগিতা। এছাড়াও রোবোরেস প্রতিযোগিতা, রুবিক্স কিউব প্রতিযোগিতা এবং প্রথম থেকে অষ্টম শ্রেণি পর্যন্ত স্কুলের শিক্ষার্থীদের জন্য বিজ্ঞান অনুপ্রাণিত চিত্রাঙ্কন প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়।
বিভিন্ন বিষয়ের ওপর প্রতিযোগিতা ছাড়াও উৎসবে দুটি সেমিনারের আয়োজন করা হয়।প্রথম সেমিনারের মূল বক্তা ছিলেন শেরে বাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের প্রো-উপাচার্য এবং বাংলাদেশ বায়োলজি অলিম্পিয়াডের সভাপতি অধ্যাপক ড. মো: শহীদুর রশীদ ভূইয়া এবং দ্বিতীয় সেমিনারের মূল বক্তা ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের পদার্থ বিজ্ঞান বিভাগের প্রাক্তন অধ্যাপক ড. মুহাম্মদ ইব্রাহিম।


দুই দিনব্যাপী এই উৎসবের সমাপনী ও পুরস্কার বিতরণী অনুষ্ঠান অনুষ্ঠিত হয় শুক্রবার বিকেলে। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বিশ্ববিদ্যালয়ের প্রো-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ড. সহিদ আকতার হুসাইন পুরস্কার বিতরণ করেন। এসময় আরও উপস্থিত ছিলেন ইউনিভার্সিটি সায়েন্স সোসাইটির মডারেটর বিশ্ববিদ্যালয় কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল বিভাগের সহযোগী অধ্যাপক লাফিফা জামাল, সোসাইটির সভাপতি ফকরুল ইসলাম ফাহাদ, ম্যাটাডোর গ্রুপের বিক্রয় শাখার প্রধান মোহাম্মদ জহির উদ্দিন প্রমুখ।
এসআর /এমএসএম

লাইভ

টপ