ক্যান্সারের চিকিৎসা‘ফিজিসিস্ট’র অভাবে হাসপাতালে সেবা দেওয়া সম্ভব না’

গণবি প্রতিনিধি১৬:০৮, মার্চ ২২, ২০১৬

দেশের অনেক হাসপাতালে উচ্চমানের যন্ত্রপাতি থাকলেও মেডিক্যাল ফিজিসিস্ট’র অভাবে সেখানে ক্যান্সার চিকিৎসার সেবা দেওয়া সম্ভব হচ্ছে না বলে জানিয়েছেন বাংলাদেশের চিকিৎসায় পদার্থবিদ্যার পথপ্রদর্শক ও জার্মানীর কোলন বিশ্ববিদ্যালয়ের শিক্ষক অধ্যাপক ড. গোলাম আবু জাকারিয়া।
মঙ্গলবার সকালে মহাখালী ক্যান্সার হাসপাতালে গণ বিশ্ববিদ্যালয়ে আয়োজিত ‘ক্যান্সার চিকিৎসায় চিকিৎসা: পদার্থবিদদের ভূমিকা’ শীর্ষক এক সেমিনার তিনি এসব কথা বলেন।
বাংলাদেশ মেডিক্যাল ফিজিক্স সোসাইটি (বিএমপিএস) ও ন্যাশনাল ইনিস্টিটিউট অব ক্যান্সার রিসার্চ অ্যান্ড হসপিটালের সহযোগিতায় ওই আলোচনা সভার আয়োজন করে গণ বিশ্ববিদ্যালয়ের মেডিক্যাল ফিজিক্স অ্যান্ড বায়োমেডিকেল ইঞ্জিনিয়ারিং বিভাগ।
অধ্যাপক ড. গোলাম আবু জাকারিয়া আরও বলেন, দেশের হাসপাতালগুলোতে মেডিক্যাল ফিজিসিস্ট না থাকায় প্রতিবছর ক্যান্সার রোগীরা বিদেশে গিয়ে চিকিৎসা নিচ্ছেন। ফলে বাংলাদেশ থেকে বড় অঙ্কের অর্থ বাহিরে চলে যাচ্ছে। আর তাই মরণব্যাধী ক্যান্সারের উন্নত চিকিৎসার জন্য বাংলাদেশের প্রতিটি হাসপাতালে কমপক্ষে দুইজন করে মেডিক্যাল ফিজিসিস্ট রাখার পরামর্শ দেন তিনি।
আলোচনা সভায় আরও উপস্থিত ছিলেন- ন্যাশনাল ইনস্টিটিউট অব ক্যান্সার রিসার্চ অ্যান্ড হসপিটালের পরিচালক অধ্যাপক ডা. মোশাররফ হোসেন এবং রেডিয়েশন অনকোলজি বিভাগের প্রধান অধ্যাপক ডা. শেখ গোলাম মোস্তফা প্রমুখ।

বাংলাদেশের ক্যান্সারের আরও উন্নত চিকিৎসা দেওয়ার লক্ষ্যে অধ্যাপক ড. গোলাম আবু জাকারিয়ার সহাযোগিতায় ২০০০ সালে গণবিশ্ববিদ্যালয়ে চালু হয় মেডিক্যাল ফিজিক্স অ্যান্ড বায়োমেডিকেল ইঞ্জিনিয়ারিং বিভাগ।

/এসএনএইচ/

লাইভ

টপ