X
রবিবার, ১২ মে ২০২৪
২৯ বৈশাখ ১৪৩১

দেশবাসীকে সাহসের সঙ্গে যেকোনও পরিস্থিতি মোকাবিলার আহ্বান প্রধানমন্ত্রীর

বাংলা ট্রিবিউন ডেস্ক
১২ নভেম্বর ২০২৩, ১৮:২৪আপডেট : ১২ নভেম্বর ২০২৩, ১৯:২৮

সাহসের সঙ্গে যেকোনও পরিস্থিতি মোকাবিলা করতে দেশবাসীর প্রতি আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেছেন, বাংলাদেশকে অগ্নিসংযোগের মতো সব বাধা মোকাবিলা করে এগিয়ে যেতে হবে। সরকার প্রাকৃতিক দুর্যোগের মতো অগ্নিসন্ত্রাস বা মানবসৃষ্ট সব দুর্যোগ অতিক্রম করেই বাংলাদেশকে এগিয়ে নিয়ে যাবে। দেশবাসীকে শুধু সাহসের সঙ্গে মোকাবিলা করতে হবে।

রবিবার (১২ নভেম্বর) দুপুরে নরসিংদীতে এক নাগরিক সমাবেশে প্রধান অতিথির ভাষণে এ কথা বলেন প্রধানমন্ত্রী। এর আগে তিনি দক্ষিণ-পূর্ব এশিয়ার বৃহত্তম এবং বার্ষিক ৯ লাখ ২৪ হাজার মেট্রিক টন সার উৎপাদন ক্ষমতাসম্পন্ন পরিবেশবান্ধব, জ্বালানি সাশ্রয়ী ও আধুনিক প্রযুক্তির ঘোড়াশাল পলাশ ইউরিয়া সার কারখানা উদ্বোধন করেন।

সরকারপ্রধান বলেন, বিএনপি সরকারের আমলে কৃষকরা সারের জন্য আন্দোলন করেছিল। সার চাওয়ার কারণে তাদের গুলি করে হত্যা করা হয় গাইবান্ধার মহিমাগঞ্জ এবং টাঙ্গাইলের ঘাটাইলসহ বিভিন্ন অঞ্চলে। তখনই কথা দিয়েছিলাম কৃষকদের সারের জন্য ছুটতে হবে না। সার কৃষকের ঘরে পৌঁছে যাবে। এজন্য ২০০৯ সালে সরকারে আসার পর যত কষ্টই হোক সারের কোনও ঘাটতি আমরা হতে দেইনি।

চাঁপাইনবাবগঞ্জের কানসাটে বিদ্যুতের দাবিতে আন্দোলনরতদের ওপর গুলি চালিয়ে ২০ জনকে হত্যার প্রসঙ্গ উল্লেখ করে তিনি বলেন, আওয়ামী লীগ সরকার ক্ষমতায় আসার পর সেখানে বেসরকারি খাতে একটি এবং সরকারিভাবেও একটি বিদ্যুৎকেন্দ্র করে দিয়েছে। কিন্তু দুর্ভাগ্য ২০১৩ সালে বিএনপি আজকের মতো অগ্নিসন্ত্রাস শুরু করে এবং বিদ্যুৎকেন্দ্র পুড়িয়ে দেয়। কর্মরত প্রকৌশলী সেই আগুনে পুড়ে মারা যায়। এভাবেই দেশের সম্পদ সে সময় একে একে তারা ধ্বংস করেছে। এখন আবারও তখনকার মতো অগ্নিসন্ত্রাস তারা শুরু করেছে।

তিনি বলেন, আমি জানি না তাদের চেতনা কবে ফিরবে বা দেশের মানুষের প্রতি দায়িত্ববোধ আসবে?

দক্ষিণ-পূর্ব এশিয়ার বৃহত্তম ঘোড়াশাল পলাশ ইউরিয়া সার কারখানা উদ্বোধন অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা (ছবি: ফোকাস বাংলা)

প্রধানমন্ত্রী দৃঢ়তার সঙ্গে বলেন, আমরা যেমন প্রাকৃতিক দুর্যোগ মোকাবিলা করি তেমনি অগ্নিসন্ত্রাস বা মানবসৃষ্ট দুর্যোগ নিশ্চয় অতিক্রম করেই বাংলাদেশকে এগিয়ে নিয়ে যাবো। দেশবাসীকে বলবো সাহসের সঙ্গে যেকোনও অবস্থা মোকাবিলা করতে।

দেশি-বিদেশি চক্রান্তে ২০০১ সালে আওয়ামী লীগ ক্ষমতায় আসতে পারেনি উল্লেখ করে তিনি বলেন, তখন বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া গ্যাস বিক্রির মুচলেকা দিয়েছিল। আর আমি তা না করে বলেছিলাম, আমাদের কী পরিমাণ গ্যাসের রিজার্ভ আছে তার অ্যাসেসমেন্ট করে দিতে। কেননা, দেশের সম্পদ আগে দেশের মানুষের কাজে লাগাতে হবে। সেদিন সেই চক্রান্তে সায় দিলে আজ এই সার কারখানা করতে পারতাম না।

তিনি বলেন, দেশের সম্পদ বিক্রি করে ক্ষমতায় যেতে হবে, বঙ্গবন্ধুর মেয়ে সেই দৈন্যতায় ভোগে না। ক্ষমতা তার জন্য বড় কিছু নয়, দেশের মানুষের কল্যাণই বড়।

তিনি বিএনপির মানসিক দৈন্যের কথা উল্লেখ করে বলেন, যখন ’৯৬ পরবর্তী তার সরকার জাতীয় সংসদে দেশকে বিএনপির রেখে যাওয়া খাদ্য ঘাটতির দেশ থেকে খাদ্যে স্বয়ংসম্পূর্ণ দেশে পরিণত করার ঘোষণা করে, তখন খালেদা জিয়া ও তার সাবেক অর্থমন্ত্রী সাইফুর রহমান বলেছিলেন, খাদ্যে স্বয়ংসম্পূর্ণ হওয়া ভালো নয়। তাহলে বিদেশি সাহায্য পাওয়া যাবে না।

অনুষ্ঠানে আরও বক্তৃতা করেন শিল্পমন্ত্রী নুরুল মজিদ মাহমুদ হুমায়ুন, প্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদার, স্থানীয় সংসদ সদস্য আনোয়ারুল আশরাফ খান ও শিল্প মন্ত্রণালয়ের সিনিয়র সচিব জাকিয়া সুলতানা। অনুষ্ঠানে প্রকল্পের ওপর একটি ভিডিও ডকুমেন্টারি প্রদর্শন করা হয়।

ঘোড়াশাল পলাশ ইউরিয়া সার কারখানা উদ্বোধন অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা (ছবি: ফোকাস বাংলা)

প্রধানমন্ত্রী ঋণ সহায়তা প্রদানের জন্য অনুষ্ঠানে উপস্থিত জাপান ও চীনের রাষ্ট্রদূতের মাধ্যমে তাদের সরকার ও রাষ্ট্রপ্রধানকে ধন্যবাদ জানিয়ে বলেন, বাংলাদেশে এই প্রথম আন্তর্জাতিক উন্মুক্ত দরপত্রের মাধ্যমে এই ইউরিয়া সার কারখানা স্থাপন করা হয়েছে। প্রকল্পটি জাপানের মিতসুবিশি হেভি ইন্ডাস্ট্রিজ সিসি সেভেন চায়না কনসোর্টিয়াম বাস্তবায়ন করেছে।

তিনি বলেন, ‘সবার সঙ্গে বন্ধুত্ব, কারও সঙ্গে বৈরিতা নয়’, আমাদের এই পররাষ্ট্রনীতির আরেকটি ফসল হচ্ছে আমাদের এই সার কারখানা। আমাদের বন্ধুপ্রতিম দেশ সহযোগিতা করেছে। এটি অত্যন্ত আধুনিক প্রযুক্তিনির্ভর কারখানা। যেখানে পরিবেশের কোনও দূষণ হবে না। পরিবেশ দূষণকারী কার্বন ডাই অক্সাইডকেও কাজে লাগিয়ে ১০ শতাংশ বেশি ইউরিয়া সার উৎপাদন করা হবে। এটি বিপুল পরিমাণ বৈদেশিক মুদ্রা সাশ্রয়ের পাশাপাশি সার আমদানি হ্রাস করবে এবং কর্মসংস্থানও বাড়াবে।

তিনি প্রকল্প সংশ্লিষ্ট সব কর্মকর্তা, মন্ত্রণালয়-ঠিকাদারি প্রতিষ্ঠান-শ্রমিক সবাইকে আন্তরিক ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানান। কারণ, এটি নির্মাণে করোনার সময় জীবনের ঝুঁকি নিয়েও কাজ চালিয়ে যাওয়া হয়েছে।

প্রধানমন্ত্রী সার্বিক খাদ্য উৎপাদন বাড়ানোর আহ্বান পুনর্ব্যক্ত করে বলেন, দেশবাসীকে বলবো এক ইঞ্চি জমিও যেন অনাবাদি না থাকে। খাদ্যের জন্য যেন কারও কাছে হাত পাততে না হয়।

শেখ হাসিনা দেশের আর্থসামাজিক ও অবকাঠামোগত উন্নয়নের কথা উল্লেখ করে বলেন, যা কিছু করেছি তা জনগণের স্বার্থে এবং কল্যাণেই করেছি। আর ভবিষ্যৎ প্রজন্ম যেন একটা সুন্দর জীবন পায় সেই লক্ষ্য নিয়েই করেছি।

তার সরকার দেশকে উন্নয়নশীল দেশের মর্যাদা এনে দিয়েছে এবং যার বাস্তবায়নে তার সরকার পরিকল্পিতভাবে কাজ করে যাচ্ছে উল্লেখ করে তিনি বলেন, আগামীর বাংলাদেশ হবে স্মার্ট। যা আর কখনও পিছিয়ে যাবে না।

জ্বালানি সাশ্রয়ী ও পরিবেশবান্ধব ঘোড়াশাল-পলাশ ইউরিয়া সার কারখানায় বার্ষিক ৯ লাখ ২৪ হাজার টন সার উৎপাদন হবে, যা দেশের মোট ইউরিয়া চাহিদার ৩৫ শতাংশ। এর মাধ্যমে ইউরিয়া সার আমদানিতে বছরে প্রায় ৭ হাজার কোটি টাকা সাশ্রয় হবে বাংলাদেশের। দেশে খাদ্য উৎপাদনে ইউরিয়া সারের চাহিদা বেশি থাকায় খাদ্য নিরাপত্তা নিশ্চিতে ভূমিকা রাখবে এ সার কারখানা। পলাশ ও ঘোড়াশালের পুরোনো দুটি কারখানায় যে পরিমাণ গ্যাস লাগতো, একই পরিমাণ গ্যাস দিয়ে নতুন কারখানায় আগের দুটি কারখানার চেয়ে বেশি ইউরিয়া উৎপাদন করা যাবে।

এ সার কারখানা প্রকল্প বাস্তবায়নে মোট ব্যয় হয়েছে ১৫ হাজার ৫০০ কোটি টাকা। এর মধ্যে রয়েছে ১০ হাজার ৯২০ কোটি টাকা বৈদেশিক ঋণ, যা পরিশোধ করতে ১০ বছর সময় লাগবে। এতে দৈনিক ২ হাজার ৮০০ টন সার উৎপাদনের সক্ষমতা রয়েছে।

প্রধানমন্ত্রী পরে মোসলেহ উদ্দিন ভূঁইয়া স্টেডিয়ামে আওয়ামী লীগ আয়োজিত মহাসমাবেশে যোগ দেন। সূত্র: বাসস।

/এফএস/এমওএফ/
সম্পর্কিত
বোন রেহানাকে নিয়ে নিক্সন চৌধুরীর বাসায় শেখ হাসিনা
ছেলেরা কেন পিছিয়ে তা জানতে হবে: প্রধানমন্ত্রী
প্রধানমন্ত্রীর কাছে এসএসসি’র ফল হস্তান্তর
সর্বশেষ খবর
ছেলেকে না পেয়ে বাবাকে ডেকে নিয়ে হত্যার অভিযোগ
ছেলেকে না পেয়ে বাবাকে ডেকে নিয়ে হত্যার অভিযোগ
টানা তৃতীয় হার রাজস্থানের, প্লে অফের আরও কাছে চেন্নাই
টানা তৃতীয় হার রাজস্থানের, প্লে অফের আরও কাছে চেন্নাই
দেশে সংকট সৃষ্টির চেষ্টা চলছে: ওবায়দুল কাদের
দেশে সংকট সৃষ্টির চেষ্টা চলছে: ওবায়দুল কাদের
বাইডেনের চিঠির ফলোআপ করতে লু আসছেন: ওবায়দুল কাদের
বাইডেনের চিঠির ফলোআপ করতে লু আসছেন: ওবায়দুল কাদের
সর্বাধিক পঠিত
আজ বিশ্ব মা দিবস
আজ বিশ্ব মা দিবস
বিবি-বাইডেনের সখ্যতায় ফাটল কি লোক দেখানো?
বিবি-বাইডেনের সখ্যতায় ফাটল কি লোক দেখানো?
চাকরিতে প্রবেশের বয়সসীমা নিয়ে সুপারিশ আর কার্যকর নেই: শিক্ষামন্ত্রী
চাকরিতে প্রবেশের বয়সসীমা নিয়ে সুপারিশ আর কার্যকর নেই: শিক্ষামন্ত্রী
ঈদের পর শনিবার স্কুল খোলা থাকছে না
ঈদের পর শনিবার স্কুল খোলা থাকছে না
বাংলাদেশি চা বিক্রেতার স্কুলে এসে অভিভূত দুই চীনা নাগরিক
বাংলাদেশি চা বিক্রেতার স্কুলে এসে অভিভূত দুই চীনা নাগরিক