তাপমাত্রা বাড়ছে ঢাকায়

Send
বাংলা ট্রিবিউন রিপোর্ট
প্রকাশিত : ১৪:৫০, এপ্রিল ২৮, ২০১৬ | সর্বশেষ আপডেট : ০৩:১৬, এপ্রিল ২৯, ২০১৬

তাপমাত্রা-বাড়ছে-ঢাকারঅব্যাহত তাপপ্রবাহে ক্রমশ তাপমাত্রা বাড়ছে রাজধানী ঢাকার। গত মার্চ মাসের তুলনায় চলতি মাসে ঢাকার তাপমাত্রা বেড়েছে প্রায় ২ ডিগ্রি সেলসিয়াস। গতকাল বুধবারও ঢাকায় তাপমাত্রা ছিল ৩৬.৮ ডিগ্রি সেলসিয়াস। তবে চলতি সপ্তাহে ঢাকার সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছিল গত রবিবার, ৩৯ ডিগ্রি সেলসিয়াস। আবহাওয়া অধিদফতর সূত্রে এ তথ্য জানা গেছে।
এদিকে বিবিসির আবহাওয়া পর্যবেক্ষণ সূত্রে জানা গেছে, গত মার্চ মাসে ঢাকার সর্বোচ্চ গড় তাপমাত্রা ছিলো ৩৩ ডিগ্রি সেলসিয়াস, যা এপ্রিলে দাঁড়িয়েছে ৩৫ ডিগ্রি সেলসিয়াস। সর্বনিম্ন তাপমাত্রার গড়েও দেখা গেছে ব্যাপক পরিবর্তন। মার্চের সর্বনিন্মের গড় যেখানে ১৬ ডিগ্রি সেলসিয়াস সেখানে এপ্রিলের সর্বনিম্নের গড় ২৩ ডিগ্রি সেলসিয়াস।
আবহাওয়া অধিদফতর জানায়, ঢাকা, টাঙ্গাইল, ফরিদপুর, মাদারীপুর, গোপালগঞ্জ, দিনাজপুর ও চাঁদপুর অঞ্চলসহ রাজশাহী ও খুলনা বিভাগের ওপর দিয়ে মৃদু থেকে মাঝারি তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। ফলে তাপমাত্রা ক্রমশ বাড়ছে।
ঢাকায় তাপমাত্রা পর্যবেক্ষণ করে দেখা যায়, চলতি সপ্তাহের শুরুতে শনিবার ঢাকার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৬.৪ ডিগ্রি সেলসিয়াস। রবিবার ৩৯ ডিগ্রি, সোমবার ৩৭ ডিগ্রি, মঙ্গলবার ৩৬.৬ ডিগ্রি এবং বুধবার ৩৬.৮ ডিগ্রি সেলসিয়াস।

তাপমাত্রা বৃদ্ধির চিত্র


শিগগিরই এই তাপমাত্রা কমার কোনও সম্ভাবনাও নেই বলে আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে। পূর্বাভাসে বলা হয়, ঢাকায় তাপপ্রবাহ অব্যাহত থাকতে পারে এবং দেশের অন্যত্র আবহাওয়া প্রধানত শুষ্ক থাকবে।
তবে ঢাকায় ক্রমশ তাপমাত্রা বাড়লেও সুখবর রয়েছে রংপুর, কুমিল্লা ও সিলেটবাসীর জন্য। এসব বিভাগের দু’এক জায়গায় অস্থায়ী দমকা/ঝড়ো হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টির সম্ভাবনার কথা জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

আরও পড়ুন: আইএস'র নামে ষড়যন্ত্র হচ্ছে: স্বরাষ্ট্রমন্ত্রী

/এমও/এজে/

লাইভ

টপ