দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রণালয়ের কর্মকর্তাদের বিদেশ সফরের তথ্য চেয়েছে সংসদীয় কমিটি

Send
বাংলা ট্রিবিউন রিপোর্ট
প্রকাশিত : ২০:১১, এপ্রিল ২৮, ২০১৬ | সর্বশেষ আপডেট : ০৩:১৩, এপ্রিল ২৯, ২০১৬

জাতীয় সংসদদুর্যোগ ও ত্রাণ মন্ত্রণালয়ের কর্মকর্তাদের দুই বছরের বিদেশ সফরের তথ্য চেয়েছে সংসদীয় কমিটি। সংসদ ভবনে অনুষ্ঠিত দুর্যোগ ও ত্রাণ মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির বৈঠকে এ তালিকা চাওয়া হয়। মন্ত্রণালয়কে কমিটির পরবর্তী বৈঠকে নাম তালিকাসহ কমিটিতে উপস্থাপন করতে বলা হয়েছে।
কমিটির সভাপতি ধীরেন্দ্র দেবনাথ শম্ভুর সভাপতিত্বে বৃহস্পতিবার অনুষ্ঠিত বৈঠকে কমিটির সদস্য দুর্যোগ ও ত্রাণ মন্ত্রণালয়ের মন্ত্রী মোফাজ্জল হোসেন চৌধুরী, তালুকদার আব্দুল খালেক, বি এম মোজাম্মেল হক, আবদুর রহমান বদি, মো. শফিকুল ইসলাম শিমুল ও হেপী বড়াল অংশগ্রহণ নেন।
বৈঠকে ভূমিকম্পসহ অন্যান্য প্রাকৃতিক দুর্যোগ মোকাবিলার প্রস্তুতি গ্রহণের সুপারিশ করা হয় বলে সংসদ সচিবালয় প্রেরিত সংবাদ বিজ্ঞপিতে জানানো হয়েছে। এছাড়া, দুর্যোগের সময় প্রয়োজনীয় মুহূর্তে আশ্রয় কেন্দ্রগুলো খোলা রাখার ব্যবস্থা গ্রহণ করতে সংশ্লিষ্ট সবাইকে সচেতন ও দায়িত্বশীল ভূমিকা পালন করার সুপারিশ করে।
আরও পড়তে পারেন: গণপরিবহনের ভাড়া কমাতে সরকারের নির্দেশনা নেই

বৈঠকে ব্রিজ/কালভার্ট প্রকল্পের আওতায় দেশের সব এলাকায় সুষমভাবে ব্রিজ/কালভার্ট বরাদ্দ করার সুপারিশ করা হয়।

কমিটি সংসদ সদস্যদের বিশেষ বরাদ্দ সমানভাবে দেওয়ার সুপারিশ করে। তবে বাস্তবতার নিরিখে প্রয়োজন অনুযায়ী বিশেষ বরাদ্দ প্রদানের সুপারিশ করে। এছাড়া, মহিলা সংসদ সদস্যদের জন্য বিশেষ বরাদ্দ বাড়ানোর প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার সুপারিশ করে। এছাড়া, বাজার দরের সঙ্গে সঙ্গতি রেখে টিআর/কাবিখা বরাদ্দ দেওয়া অথবা সমপরিমাণ অর্থ বরাদ্দের প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার সুপারিশ করা হয়।

/ইএইচএস/এমএনএইচ/

লাইভ

টপ