দেওয়ানি মামলার বিচারকদের আর্থিক এখতিয়ার বাড়ানোর বিল পাস

Send
বাংলা ট্রিবিউন রিপোর্ট
প্রকাশিত : ০৩:০৫, এপ্রিল ২৯, ২০১৬ | সর্বশেষ আপডেট : ০৩:০৫, এপ্রিল ২৯, ২০১৬

জাতীয় সংসদদেওয়ানি আদালতের বিচারকদের আর্থিক এখতিয়ার বাড়াতে বিদ্যমান আইন সংশোধনে সংসদে বিল পাস হয়েছে। আইনমন্ত্রী আনিসুল হক বৃহস্পতিবার এ সংক্রান্ত সিভিল কোর্টস (অ্যামেন্ডমেন্ট) বিল-২০১৬ সংসদে পাসের প্রস্তাব করলে কণ্ঠভোটে তা পাস হয়।

বিলে দেওয়ানি মামলায় সহকারী জজের আর্থিক এখতিয়ার দুই লাখ টাকা থেকে বাড়িয়ে ১৫ লাখ টাকা করা হয়েছে। সিনিয়র সহকারী জজের আর্থিক এখতিয়ার চার লাখ টাকা থেকে বাড়িয়ে ২৫ লাখ করা হয়েছে।

পাস হওয়া বিল অনুযায়ী, ১৫ লাখ টাকা মুল্যের সম্পত্তি সংক্রান্ত মামলাগুলো সহকারী জজ  আদালতে বিচার করা যাবে। একই সঙ্গে আপিল শুনানির ক্ষেত্রে জেলা জজের আর্থিক এখতিয়ার পাঁচ লাখ টাকা থেকে বাড়িয়ে পাঁচ কোটি টাকা করা হয়েছে।

এ হিসেবে, যে সম্পত্তির মূল্য পাঁচ কোটি টাকা পর্যন্ত তার আপিল মামলার শুনানি জেলা জজ  আদালতেই হবে। এর বেশি হলে তা হাইকোর্ট বিভাগে যাবে।

বিলের উদ্দেশ্য ও কারণ সম্পর্কে আইনমন্ত্রী বলেন, বর্তমান আর্থ-সামাজিক প্রেক্ষাপটে পূর্বের তুলনায় সম্পত্তির মূল্য বহুগুণ বৃদ্ধি পেয়েছে। সে অনুপাতে মামলা দায়েরের ক্ষেত্রে দেওয়ানি আদালতের আর্থিক এখতিয়ার বৃদ্ধি না হওয়ায় বিচারপ্রার্থী জনগণকে ভোগান্তির সম্মুখীন হতে হচ্ছে।

আইনমন্ত্রী আরও বলেন, এই প্রেক্ষিতে মামলা দায়েরের ক্ষেত্রে সহকারী জজ, সিনিয়র জজ  ও যুগ্ম জেলা জজ আদালতের এবং একই সঙ্গে আপিল মামলা শুনানির ক্ষেত্রে জেলা জজের আর্থিক এখতিয়ার পুনর্নির্ধারণ করা আবশ্যক।

এর আগে গত ২৪ জানুয়ারি বিলটি সংসদে তোলেন আইনমন্ত্রী। পরে সেটি পরীক্ষা করে সংসদে প্রতিবেদন দেওয়ার জন্য আইন, বিচার ও সংসদ-বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটিতে পাঠানো হয়।

/ইএইচএস/এএ/

লাইভ

টপ