‘দেশে ধর্মের নামে গুপ্তহত্যা চলছে’

Send
বাংলা ট্রিবিউন রিপোর্ট
প্রকাশিত : ০৩:৩৬, এপ্রিল ২৯, ২০১৬ | সর্বশেষ আপডেট : ১৪:৩৯, এপ্রিল ২৯, ২০১৬


উন্নয়ন সমন্বয় আয়োজিত মতবিনিময় সভাদেশকে অস্থিতিশীল করার জন্য গুপ্তহত্যা চালানো হচ্ছে। ধর্মের নামে এই গুপ্তহত্যা চলছে বলে অভিযোগ করেছেন সাবেক খাদ্যমন্ত্রী ড. মো. আব্দুর রাজ্জাক।
বৃহস্পতিবার দুপুরে রাজধানীর রিপোর্টার্স ইউনিটিতে গবেষণা প্রতিষ্ঠান উন্নয়ন সমন্বয় আয়োজিত ‘চরের মানুষের জীবনমান উন্নয়নে জাতীয় বাজেটে বিশেষ বরাদ্দ এবং বাস্তবায়ন কেন জরুরি’ শীর্ষক এক মতবিনিময় সভায় তিনি এ মন্তব্য করেন।
হুঁশিয়ার করে দিয়ে তিনি  বলেন, ‘ধর্মের নামে যারা দেশকে অস্থিতিশীল করতে চাচ্ছে, তাদেরকে সরকার কঠোর হাতে দমন করবে।’
অর্থ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি সংসদ সদস্য ড. মো. আব্দুর রাজ্জাক আরও বলেন, ‘আমরা সরকারের থেকে চরবাসীর উন্নয়নের জন্য ৫০ কোটি টাকা বরাদ্দ দিয়েছি।আর মাথাপিছু একলাখ টাকা বিনা সুদে ঋণ দেওয়ার ব্যবস্থা করেছি।’
সাবেক এ মন্ত্রী বলেন, ‘চরবাসীর উৎপাদনমুখী উন্নয়নের জন্য বিনা সুদে সরকার ঋণ দিতে পারে আমরা এমন দাবি করতে পারি,যা চরবাসীর জন্য কাজে আসবে।
এ দিকে দেশের মোট চার শতাংশ চর জনগোষ্ঠীর জীবনমান উন্নয়নের জন্য অবশ্যই জাতীয় বাজেটে সুনির্দিষ্ট বরাদ্দ থাকতে হবে এবং তা বাস্তবায়ন করার তাগিদ দিয়েছে গবেষণা প্রতিষ্ঠান উন্নয়ন সমন্বয়।

আরও পড়ুন: আইএস নেই, শাখা বলে জাহির করছে অন্যান্য জঙ্গি গোষ্ঠী

চরে যে অপার সম্ভাবনা রয়েছে সেগুলোকে কাজে লাগাতে, চরের মানুষের জন্য কৃষি, স্বাস্থ্য, শিক্ষা সুবিধাসহ বিভিন্ন ধরনের সরকারি সেবা ও সুবিধা বাড়ানোরও তাগিদ দিয়েছে সংগঠনটি।

মতবিনিময় সভায় সভাপতির বক্তব্যে ন্যাশনাল চর অ্যালায়েন-এর চেয়ারম্যান খন্দকার ইব্রাহিম খালেদ বলেন, ‘চরবাসীর উন্নয়নের জন্য বরাদ্দকৃত অর্থ সমবায় মন্ত্রণালয়ের অধীনে প্রকল্প করে খরচ করা যায়  কিনা আমাদের তা দেখতে হবে।আবার স্থানীয় সরকারের অধীনেও তা ব্যবহার করা যেতে পারে।’

যেহেতু চরবাসীর উন্নয়নের জন্য দুই-এক বছরের মধ্যে চর ফাউন্ডেশন খোলা সম্ভব নয়, সেহেতু মন্ত্রণালয়ের অধীনেই ব্যবস্থা নিতে হবে বলেও মন্তব্য করেন তিনি।

খন্দকার ইব্রাহিম খালেদের সভাপতিত্বে মতবিনিময় সভায় আরও বক্তব্য দেন, কৃষি মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সদস্য সাংসদ মো. মকবুল হোসেন, সাবেক প্রতিমন্ত্রী আ.খ.ম জাহাঙ্গীর হোসাইন প্রমুখ।

আরও পড়ুন: সংসদে উপস্থিত থেকেও ‘অনুপস্থিত’ কয়েকজন এমপি

এসআইএস/ এপিএইচ/

লাইভ

টপ