X
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪
১২ বৈশাখ ১৪৩১

দক্ষিণ সুদানে বাংলাদেশের অনেক সুযোগ রয়েছে

শেখ শাহরিয়ার জামান
০৭ মে ২০১৬, ১১:১৬আপডেট : ০৭ মে ২০১৬, ১৩:২৩

দক্ষিণ সুদান জাতিসংঘের শান্তিরক্ষা মিশনে লজিস্টিক অফিসার হিসাবে নুরুল ইসলাম ২০১১ সালে গিয়েছিলেন বাংলাদেশ থেকে চারগুণ বড় দেশ দক্ষিণ সুদানে, যার লোকসংখ্যা মাত্র এক কোটি।
লজিস্টিক অফিসার হওয়ার সুবাদে স্থানীয়দের সঙ্গে যোগাযোগ অন্যদের থেকে তার বেশি ছিল। আর তখনই ঠিক করেন আফ্রিকার এই দেশে কিছু একটা করবেন তিনি। জমি বন্দোবস্ত নেওয়ার বিষয়টি চূড়ান্ত করে ফেলেন শান্তিরক্ষা বাহিনীতে থাকার সময়।
২০১২ সালে দেশে ফিরে জুন মাসে চাকরি থেকে অবসর নেন তিনি। ফিরে যান দক্ষিণ সুদানে। শুরু করেন প্রথম বাংলাদেশি ব্যবসায়ি হিসেবে চাষাবাদ ও রেস্টুরেন্টের ব্যবসা। আর ফিরে তাকাতে হয়নি তাকে। মাত্র তিনজন কর্মচারী ও ১০ লাখ টাকা পুঁজি নিয়ে নিয়ে শুরু করা প্যারাগন আফ্রিকানা কোম্পানি লিমিটেডে বর্তমানে বাংলাদেশী, সুদানি, কেনিয়া ও উগান্ডার শতাধিক লোক কর্মরত রয়েছেন। আর কারখানা, গাড়িসহ সম্পত্তির মূল্য হবে দুই কোটি টাকার উপরে।
তবে দক্ষিণ সুদানে ব্যবসা ছাড়াও নুরুল ইসলাম প্রতিষ্ঠা করেছেন স্কুল ও কলেজ। তৈরি করে দিয়েছেন ফুটবল ও ভলিবল মাঠ এবং জয় করে নিয়েছেন সুদানিদের মন।

বাংলা ট্রিবিউনকে একান্ত সাক্ষাৎকারে নুরুল ইসলাম বলেন, তিনি প্রথম জেনারেশন ব্যবসায়ী। এর আগে তার পরিবারের কেউ ব্যবসায় ছিল না।

তিনি বলেন, ২০১২ সালে ফেরত গিয়ে চাষাবাদ ও রেস্টুরেন্টের ব্যবসা শুরু করি। এর প্রসারের জন্য বিভিন্নভাবে চেষ্টা করি। পরে একটি সুভ্যেনিয়র কারখানা প্রতিষ্ঠা করি যেখানে ক্রেস্ট বানানো হয়।

এদিকে সরকারের সঙ্গে যোগাযোগ করে সুদানি সেনাবাহিনীতে বিভিন্ন ধরনের সামগ্রী যেমন ব্যাজ, ক্যাপ, ভেস্ট, বেল্ট ইত্যাদি সরবরাহ করার কাজ পাই।

এ পর্যায়ে আমি খেয়াল করি এখানে সুপেয় পানি ও স্যানিটেশনের অভাব আছে। আমি বাংলাদেশ থেকে আরএফএল’র টিউবওয়েল নিয়ে গিয়ে সেখানে স্থাপন করার পরিকল্পনা করি এবং অনেকগুলি সফলতার সঙ্গে বসিয়েছি।

একই সঙ্গে সুষ্ঠু স্যানিটেশনের জন্য টয়লেটের স্ল্যাব ও রিং বানানো এবং বাজারে বিক্রি করা শুরু করলাম।

২০১৩ সালের ডিসেম্বরে গৃহযুদ্ধ শুরু হবার পরে ব্যবসায় কিছুটা মন্দাভাব দেখা দিলেও গত বছরের শেষদিকে শান্তিচুক্তি স্বাক্ষরিত হয়। আমি আশা করছি এ বছরের মধ্যে সম্পূর্ণ স্বাভাবিকতা ফিরে আসবে।

গত মাসে বাংলাদেশে দক্ষিণ সুদানের অনারারি কনসাল হিসাবে নিয়োগ পাওয়া নুরুল ইসলাম বলেন, সেখানে তিনি ১,০০০ একর জমি লিজ নিয়েছেন এবং আরো ২৮,০০০ একর জায়গা লিজ নেবার প্রস্তাব আছে তার কাছে।

এখানে এগ্রো-বেজড ইন্ডাস্ট্রি, মাছ চাষ, অন্যান্য চাষাবাদের জন্য স্বল্প পুঁজিতে ব্যবসা করার যথেষ্ট সুযোগ রয়েছে।

আমার নিজস্ব পুঁজি ১০ লাখ টাকা এবং এ পরিমাণ টাকা দিয়ে এখানে ব্যবসা শুরু করা সম্ভব।

বাংলাদেশ সরকার দক্ষিণ সুদানের উন্নয়নের অংশীদার হতে পারে এবং এক্ষেত্রে আমি সর্বাত্মক সহযোগিতা দিতে প্রস্তুত।

পানি সম্পদ ও কৃষি কাজে বাংলাদেশ দক্ষিণ সুদানকে সহায়তা দিতে পারে বলে মনে করেন নুরুল ইসলাম।

এখানে একমাত্র নদী হচ্ছে নীল নদ। এর পানি যদি খাল খননের মাধ্যমে দেশের বিভিন্ন প্রান্তে নেওয়ার জন্য বাংলাদেশ প্রস্তাব দেয় এবং সহায়তা করে তবে বিপুল পরিমাণ জমি চাষাবাদের আওতায় আসবে এবং সেখানে আমাদের কৃষকরা কাজ করার সুযোগ পাবে।

দক্ষিণ সুদানে প্রচুর খালি জায়গা থাকলেও তারা খাদ্যসামগ্রী আমদানি করে। কারণ তারা কৃষিকাজে অভ্যস্ত নয়। এমনকি তারা নীল নদের মাছ না খেয়ে আমদানি করে। কারণ তারা নিজেরা মাছ ধরে না।

নুরুল ইসলাম মনে করেন পানি সম্পদ ও কৃষিক্ষেত বিষয়ে বাংলাদেশের যথেষ্ট দক্ষতা ও জ্ঞান আছে এবং এর মাধ্যমে দক্ষিণ সুদানের উন্নয়নের অংশীদার হলে বাংলাদেশেরই উপকার হবে।

নিরাপত্তা বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, গোটা আফ্রিকাতেই নিরাপত্তা সংকট আছে। এখানে একটি গৃহযুদ্ধ হয়েছে এবং এটি একটি জাতিগত দাঙ্গা।

তাদের মধ্যে জাতিগত দ্বন্দ্ব থাকলেও এখানে বিদেশিদের তারা কিছু বলে না। তবে গোলমাল হলে ব্যবসা পরিস্থিতি খারাপ হয় এবং এর ফলে বিদেশিদের কিছুটা ক্ষতির সম্মুখীন হতে হয়।

/এমএসএম /

আপ: এএইচ

আরও খবর পড়ুন-

নির্যাতনের শিকার মুক্তা লিচু খাওয়ার অপরাধে গাছের সঙ্গে বেঁধে শিশুকে নির্যাতন

সম্পর্কিত
আলাপচারিতায় ব্যারিস্টার আমীর উল ইসলাম ও মানস ঘোষমুজিবনগরে স্বাধীনতার ঘোষণাপত্র ও সংবাদ সংগ্রহ
করারোপ নীতি শিক্ষা সম্প্রসারণকে বাধাগ্রস্ত করবে: সলিমুল্লাহ খান
বাংলা ট্রিবিউনকে ওয়াসিকা আয়শা খান‘নারীরা যে শ্রেষ্ঠত্বের প্রমাণ দিয়ে চলেছেন, এর নেপথ্যে শেখ হাসিনা’
সর্বশেষ খবর
বিশ্বসাহিত্যের খবর
বিশ্বসাহিত্যের খবর
দেশজুড়ে এমপিরাজ শুরু হয়েছে: রিজভী
দেশজুড়ে এমপিরাজ শুরু হয়েছে: রিজভী
স্কুল ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
স্কুল ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
সেন্সর বোর্ডের সিদ্ধান্ত, রাফীর সিনেমাটি প্রদর্শনের অযোগ্য!
সেন্সর বোর্ডের সিদ্ধান্ত, রাফীর সিনেমাটি প্রদর্শনের অযোগ্য!
সর্বাধিক পঠিত
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
২৪ ঘণ্টা পর আবার কমলো সোনার দাম
২৪ ঘণ্টা পর আবার কমলো সোনার দাম
ভুল সময়ে ‘ঠিক কাজটি’ করবেন না
ভুল সময়ে ‘ঠিক কাজটি’ করবেন না
সিনিয়র শিক্ষককে ‘দেখে নেওয়ার’ হুমকি জুনিয়র শিক্ষকের
সিনিয়র শিক্ষককে ‘দেখে নেওয়ার’ হুমকি জুনিয়র শিক্ষকের