X
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪
১২ বৈশাখ ১৪৩১
ভারতীয় পররাষ্ট্র মন্ত্রণালয়ের হুঁশিয়ারি

জঙ্গিরা জাল বিছাচ্ছে দক্ষিণ এশিয়াজুড়েই

দিল্লি প্রতিনিধি
১২ মে ২০১৬, ২০:৫৬আপডেট : ১৩ মে ২০১৬, ০৮:৪৯

বিকাশ স্বরূপ উগ্রপন্থা ও সন্ত্রাসবাদের বিরুদ্ধে বাংলাদেশের লড়াইতে বলিষ্ঠভাবে সমর্থন দেবে ভারত। দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয় বৃহস্পতিবার বিষয়টি আবারও নিশ্চিত করেছে। একইসঙ্গে জঙ্গিরা পুরো দক্ষিণ এশিয়াজুড়েই যে জাল পাততে শুরু করেছে সে বিষয়ে বাংলাদেশসহ এ অঞ্চলের দেশগুলোকে সতর্ক করা হয়েছে।

ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র বিকাশ স্বরূপ বৃহস্পতিবার বিকেলে দিল্লিতে তার সাপ্তাহিক সংবাদ ব্রিফিংয়ে এসব বিষয়ে সরকারের অবস্থান ব্যক্ত করেছেন। এসময় ভারত সরকার তাদের দেশের ভেতরে ইসলামিক স্টেট (আইএস) জঙ্গিদের অপতৎপরতার কথা স্বীকার করলেও বাংলাদেশ যে তাদের ভূখণ্ডে আইএস জঙ্গিদের অস্তিত্বের কথা মোটেই স্বীকার করেন না সে কথাও বলেন তিনি।

এক প্রশ্নের জবাবে তিনি সরাসরি বলেছেন, ‘বাংলাদেশে সম্প্রতি যে সব হত্যার ঘটনা ঘটেছে সেগুলো আইএস-র কাজ বলে বাংলাদেশ সরকার কখনোই মানতে রাজি নয়। বরং তারা মনে করে এগুলো স্থানীয় দুষ্কৃতকারী বা অপরাধী চক্রের কাজ। আপনারা জানেন এরকম বেশ কিছু হত্যার ঘটনা নিয়ে এখনও তদন্ত চলছে!’

বিকাশ স্বরূপের কথার ভঙ্গিতে এটা পরিষ্কার, দক্ষিণ এশিয়ার দেশগুলো স্বীকার করুক বা না করুক ভারত মনে করে আইএস জঙ্গিরা গোটা দক্ষিণ এশিয়াতেই পায়ের তলায় মাটি খুঁজে পাওয়ার চেষ্টা করছে। তাই দেশগুলোর এ বিষয়ে সতর্ক থাকাটা খুব জরুরি।

অবশ্য আইএস জঙ্গিদের উপস্থিতি নিয়ে বাংলাদেশ ও ভারতের দৃষ্টিভঙ্গির তফাৎ থাকলেও দেশদুটির নিরাপত্তা সহযোগিতা অব্যাহত থাকার বিষয়টি নিশ্চিত করেছেন তিনি। ঢাকা সফরে এসে ভারতের পররাষ্ট্রসচিব এস জয়শঙ্কর পরিষ্কার জানিয়ে দিয়েছেন, ধর্মীয় মৌলবাদীরা যে গোষ্ঠী বা সংগঠনেরই হোন না কেন তাদের বিরুদ্ধে রুখে দাঁড়াতে দিল্লি ঢাকাকে সর্বতোভাবে সাহায্য করবে।

মুখপাত্র বিকাশ স্বরূপ এদিন দিল্লিতে এক বিবৃতিতে বলেছেন,‘উগ্রপন্থা ও সন্ত্রাসবাদের বিরুদ্ধে বাংলাদেশের লড়াইতে ভারত যে বলিষ্ঠভাবে সমর্থন দেবে, পররাষ্ট্র সচিব ড. জয়শঙ্কর স্পষ্ট ভাষায় সেই বার্তা দিয়েছেন। বিশেষ করে সম্প্রতি বাংলাদেশে সমাজের যে ‘ভালনারেবল’ অংশ আক্রান্ত হচ্ছে–তার মোকাবিলায় ভারতের সাহায্যের হাত সব সময় প্রসারিত থাকবে।’

বাংলাদেশের সমাজে কারা ‘ভালনারেবল’–সেটা খুলে না-বললেও সংখ্যালঘু সম্প্রদায়ের লোকজন, সেক্যুলার ব্লগার বা প্রগতিশীল লেখক-চিন্তাবিদ কিংবা সমকামীদের অধিকার আন্দোলনের কর্মী–সবাইকেই যে এই শ্রেণিতে ফেলছেন সেটাও স্পষ্ট করে দিয়েছেন।

তবে দু’দেশের অবস্থানে মূল ফারাকটা যেখানে, তা হল এই হামলাগুলো আইএস বা তাদের দ্বারা প্রভাবিত লোকজন চালাচ্ছে কিনা সেটা নিয়ে ঢাকা ও দিল্লি একমত নয়। বাংলাদেশে সম্প্রতি একের পর এক টার্গেট কিলিংয়ের পর আইএস প্রভাবিত নানা ওয়েবসাইট সে সব হত্যাকাণ্ডের দায় স্বীকার করেছে–আমেরিকাভিত্তিক বেশ কিছু মনিটরিং এজেন্সি তা নিয়মিত রিপোর্টও করেছে –কিন্তু বাংলাদেশের স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল আগাগোড়াই দাবি করে এসেছেন বাংলাদেশের মাটিতে আইএস বলে কিছু নেই। সরকারের ছোট-বড় সব মন্ত্রী-নেতারাই মোটামুটি একই ভাষায় বলে আসছেন এগুলো আর যারই হোক– কিছুতেই আইএস-এর কাজ নয়।

ভারতের গোয়েন্দা সূত্রগুলো যে সব খবর পাচ্ছে তা কিন্তু এই দাবিকে পুরোপুরি সমর্থন করছে তা বলা যাবে না। সিরিয়ায় বা ইরাকে গিয়ে আইএস-র হয়ে কাজ করে এসেছেন বা প্রশিক্ষণ নিয়েছেন, এমন একাধিক ভারতীয় ‘রিক্রুট’ গত এক বছরে গোয়েন্দাদের জালে ধরা পড়েছেন–এবং তাদের জেরা করে যে সব তথ্য মিলেছে তা থেকে আভাস পাওয়া যাচ্ছে গোটা দক্ষিণ এশিয়াতেই আইএসের জঙ্গিরা ছড়িয়ে আছেন। শুধু ভারত নয়, তাদের শিকড় বিছিয়েছে নেপাল-বাংলাদেশ-মিয়ানমারেও।

তবে বাংলাদেশ আইএস-র অস্তিত্ব স্বীকার করুক বা না-করুক, তারা যে একযোগে মৌলবাদী শক্তিগুলোর বিরুদ্ধে লড়তে রাজি হয়েছে সেটাকেই এখন বেশি গুরুত্ব দিচ্ছে ভারত।

‘দেখুন, অভিন্ন শত্রুকে আমি কী নামে ডাকলাম বা আমার প্রতিবেশী কী নামে ডাকলেন তাতে কি আসে যায়? আমরা একসঙ্গে সেই শত্রুর বিরুদ্ধে কাঁধে কাঁধে মিলিয়ে লড়ছি, সেটাই কি অনেক বেশি জরুরি নয়?’, দিল্লির সাউথ ব্লকে এদিন বাংলা ট্রিবিউনকে পাল্টা প্রশ্ন ছুঁড়ে দেন পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক শীর্ষস্থানীয় কর্মকর্তা।
/টিএন/আপ-এসএনএইচ/

সম্পর্কিত
সর্বশেষ খবর
ছাত্রলীগের ‘অনুরোধে’ গ্রীষ্মকালীন ছুটি পেছালো রাবি প্রশাসন
ছাত্রলীগের ‘অনুরোধে’ গ্রীষ্মকালীন ছুটি পেছালো রাবি প্রশাসন
সাজেকে ট্রাক খাদে পড়ে নিহত বেড়ে ৯
সাজেকে ট্রাক খাদে পড়ে নিহত বেড়ে ৯
বার্সেলোনার সঙ্গে থাকছেন জাভি!
বার্সেলোনার সঙ্গে থাকছেন জাভি!
চার বছরেও পাল্টায়নি ম্যালেরিয়া পরিস্থিতি, প্রশ্ন নিয়ন্ত্রণ পদ্ধতি নিয়ে
চার বছরেও পাল্টায়নি ম্যালেরিয়া পরিস্থিতি, প্রশ্ন নিয়ন্ত্রণ পদ্ধতি নিয়ে
সর্বাধিক পঠিত
সিয়াম-মেহজাবীনের পাল্টাপাল্টি পোস্টের নেপথ্যে…
সিয়াম-মেহজাবীনের পাল্টাপাল্টি পোস্টের নেপথ্যে…
‘মারামারি’র ঘটনায় মিশা-ডিপজলের দুঃখপ্রকাশ
‘মারামারি’র ঘটনায় মিশা-ডিপজলের দুঃখপ্রকাশ
মিয়াবতী থেকে পিছু হটলো মিয়ানমারের বিদ্রোহীরা?
মিয়াবতী থেকে পিছু হটলো মিয়ানমারের বিদ্রোহীরা?
আজকের আবহাওয়া: কোথায় কেমন গরম পড়বে
আজকের আবহাওয়া: কোথায় কেমন গরম পড়বে
ছয় দিনের সফরে ব্যাংকক গেলেন প্রধানমন্ত্রী
ছয় দিনের সফরে ব্যাংকক গেলেন প্রধানমন্ত্রী