X
শনিবার, ১৮ মে ২০২৪
৪ জ্যৈষ্ঠ ১৪৩১

সরকারকে বৃদ্ধাঙ্গুলি দেখিয়ে প্রশ্নফাঁস চলছেই

রশিদ আল রুহানী
১৮ মে ২০১৬, ১০:০৫আপডেট : ১৯ মে ২০১৬, ০৪:৪১

একেরপর এক প্রশ্নফাঁস, ধরাছোয়ার বাইরে সেই নিলয় এইচএসসি ও সমমানের পরীক্ষায় একের পর এক প্রশ্ন ফাঁস হচ্ছে। পরীক্ষা শুরুর এক ঘণ্টা আগে হুবহু প্রশ্ন চলে যাচ্ছে ফেসবুক, ভাইবার, হোয়াটস এ্যাপসহ বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যমে। এ পর্যন্ত তথ্য ও প্রযুক্তি, জীববিজ্ঞান, পদার্থ বিজ্ঞান, হিসাববিজ্ঞানের প্রশ্নফাঁস হয়েছে। এভাবে একের পর এক প্রশ্নফাঁস হলেও ঠেকাতে পারছে না সরকার। শিক্ষার্থী, অভিভাবক, শিক্ষক ও বিশিষ্টজনেরা বলছেন, সরকার এ বিষয়ে ব্যর্থ। তারা বলছেন, পরীক্ষা শুরুর আগে শিক্ষামন্ত্রী ‘প্রশ্নফাঁস একদমই ‘অসম্ভব’’ বলে যে বিবৃতি দিয়েছিলেন তা সম্পূর্ণ মিথ্যা বলে প্রমাণিত হলো। জাতির কাছে তার ক্ষমা চাওয়া উচিত। কেউ কেউ বলছেন, সরকারের ভাবমূর্তি নষ্ট করতেই কেউ ফেসবুকে প্রশ্ন ছড়িয়ে দিচ্ছে।

বরাবরের মতো মঙ্গলবার (১৭ মে) আবারও সেই আলোচিত আহমেদ নিলয়ের ফেসবুক পেজে পাওয়া গেলো হিসাববিজ্ঞান ২য় পত্রের পরীক্ষার প্রশ্ন, পরীক্ষা শুরুর ঠিক এক ঘণ্টা আগে।এর আগে সবগুলো পরীক্ষার প্রশ্নপত্র পরীক্ষা শুরুর এক থেকে দুই ঘণ্টা আগে ফাঁস করলেও, গত ১৫ মে রবিবার পরীক্ষা শুরুর প্রায় সাত ঘণ্টা আগেই ফেসবুকে ফাঁস করেন আলোচিত সেই ‘আহমেদ নিলয়’। গত রবিবার বিকেল ২ টায় হিসাব বিজ্ঞান ১ম পত্রের পরীক্ষা অনুষ্ঠিত হয়। অথচ নিলয় তার ফেসবুকে সকাল ৭টা ৯ মিনিটেই হিসাব বিজ্ঞান ১ম পত্রের প্রশ্ন ফাঁস করেন।

পরীক্ষা শুরুর আগ মুহূর্তে শিক্ষা সচিব, অতিরিক্ত সচিব, যুগ্ম সচিব, পরীক্ষা নিয়ন্ত্রকসহ সকলের কাছেই পৌঁছায় প্রশ্ন ফাঁসের প্রমাণ। পরীক্ষা শুরু হলে দেখা যায়, ফাঁস হওয়া প্রশ্নের সঙ্গে তার হুবহু মিল। এভাবে একের পর এক প্রশ্ন ফাঁস করছে একটি গোষ্ঠী অথচ শিক্ষা মন্ত্রণালয়, আইনশৃঙ্খলা বাহিনী, শিক্ষা বোর্ড এমনকি বিটিআরসিও কোনও কূলকিনারা পাচ্ছে না। সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রশ্ন ছেড়ে দেওয়ার ঘটনাকে কোনও কেন্দ্রের ইচ্ছাকৃত অপকর্ম হিসেবে অভিহিত করেছেন শিক্ষাবিদরা। পরীক্ষা নিয়ন্ত্রণ কক্ষের সতর্কতা, গুজবে কান দেবেন না

শিক্ষা মন্ত্রণালয়, শিক্ষা বোর্ডসহ সংশ্লিষ্ট সকলের কাছেই এখন পরিষ্কার চলমান এইচএসসি পরীক্ষায় একের পর এক প্রশ্ন ফাঁস হচ্ছে পরীক্ষা শুরুর এক ঘণ্টা আগে। তবে অপরাধী ধরার বিষয়ে কর্তৃপক্ষ পুরোপুরি ব্যর্থ। শিক্ষা বোর্ড বলছে, ‘আমরা বিষয়টি শিক্ষা মন্ত্রণালয়কে জানিয়েছি।’ আর মন্ত্রণালয় বলছে, ‘অপরাধীদের ধরার জন্য আইনশৃঙ্খলা বাহিনী ও বিটিআরসির সহযোগিতা নেওয়া হচ্ছে। তবে ফল পাওয়া যাচ্ছে না।’

পরীক্ষা শুরুর ঠিক আগ মুহূর্তে ফাঁস হওয়া একটি প্রশ্নের কপি শিক্ষা সচিব সোহরাব হোসেন ও যুগ্ম সচিব রুহী রহমানের হাতে আসে।কিছুটা অসহায়ত্ব প্রকাশ করে গণমাধ্যমকে সচিব সোহরাব হোসেন বলেন, দেখেন এখন আর কী করার আছে? একটু পরই তো পরীক্ষা। দেখা যাক, পরীক্ষার মূল প্রশ্নের সঙ্গে ফাঁস হওয়া প্রশ্নের মিল পাওয়া যায় কিনা। পরীক্ষা শুরু হলে দেখা যায় ফাঁস হওয়া প্রশ্নের কপির সঙ্গে মূল প্রশ্নের হুবহু মিল রয়েছে।

এদিকে জীববিজ্ঞান পরীক্ষার প্রশ্ন ফাঁস নিয়ে বাংলা ট্রিবিউনের প্রতিবেদকের করা এক প্রশ্নের জবাবে ওই দিন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেন, পরীক্ষা শুরুর আগেই যদি অসাধু শিক্ষকরা প্যাকেট খুলে প্রশ্নের  ছবি তুলে ফেসবুকে ছেড়ে দেন, তাহলে আমরা কী করতে পারি? এত পাহারা কোথায় পাবো? তাহলে প্রশ্নফাঁস সামলাবো কিভাবে?

শিক্ষমন্ত্রীর এমন বক্তব্যের অধ্যাপক ড. আনু মোহাম্মদ বাংলা ট্রিবিউনকে বলেন, শিক্ষমন্ত্রী সব সময়ই দেখেছি, কোথাও প্রশ্ন ফাঁস হলে অথবা নকল করার অস্তিত্ব পাওয়া গেলে এবং তার কাছে অভিযোগ দিলে, তার মধ্যে অস্বীকার করার প্রবণতা রয়েছে, এড়িয়ে যাওয়ার প্রবণতা রয়েছে। শুধু তাই নয় পুরো বিষয়টিকে ধামা চাপা দেওয়ার প্রবণতা কাজ করে তার মধ্যে।

ফেসবুকে প্রশ্নফাঁস নিয়ে তিনি আরও বলেন,‘সরকারের বিষয়ে কেউ যদি সামান্য কোনও শব্দও উচ্চারণ করেন তাকে সঙ্গে সঙ্গে খুঁজে বের করা হয়। কিন্তু নকল যখন হয়, যখন প্রশ্ন ফাঁস হয়,তখন তারা বিভিন্ন অজুহাত দেখান। এ অপরাধের সঙ্গে যারা যুক্ত তাদের কাছে আত্মসমর্পণ করা ছাড়া কিছুই না। বিকেলে পরীক্ষা, সকালেই প্রশ্নফাঁস

এদিকে ‘‘প্রশ্নপত্র ফাঁস: মানিনা, মানবো না’  নামে একটি ফেসবুক পেজে দাবি করা হয়েছে প্রশ্নপত্র ফাঁস হওয়ার সঙ্গে সঙ্গে তারা পরীক্ষা নিয়ন্ত্রণ কন্ট্রোল রুমে প্রমাণসহ কয়েকবার মেইল পাঠিয়েছেন। অথচ তারা কোনও জবাব পাননি। সর্বশেষ গত ৪ মে কন্ট্রোল রুম থেকে একটি মেইলের জবাব আসে তাদের মেইলে। ফিরতি মেইলে লেখা হয়, ‘গুজবে কান দেবেন না। বিভ্রান্তি ছড়ানো থেকে বিরত থাকুন।’ একের পর এক যেখানে প্রশ্ন ফাঁস হচ্ছে সেখানে শিক্ষা মন্ত্রণালয় থেকে কিভাবে এমন মন্তব্য করা হয়? এমনই সমালোচনা করে ফেসবুকে পোস্ট করেছেন পেইজটির অ্যাডমিন।

ঢাকা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক ড. শ্রীকান্ত কুমার চন্দ বলেন, ‘এ কাজের সঙ্গে জড়িতদের চিহ্নিত করতে আমরা চেষ্টা করছি। বিষয়টি তদন্ত করে দেখা হচ্ছে।’ এ বিষয়ে তিনি আরও বলেন,‘একটি মহল থেকে সরকারের ভাবমূর্তি নষ্ট করার জন্য প্রশ্নপত্র সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে দেয়া হচ্ছে।’

শিক্ষা বোর্ডের কর্মকর্তারা বলেছেন, ঘোষণা দিয়ে এভাবে একের পর এক প্রশ্ন ফাঁস করার ঘটনা নজরে এসেছে শিক্ষা বোর্ডের। ইতোমধ্যেই পরীক্ষা শুরুর আগে ঢাকার কয়েকটি কলেজে অভিযান চালিয়েছেন কর্মকর্তারা। কিন্তু এখনও অপরাধীরা রয়ে গেছে ধরা ছোঁয়ার বাইরে।

বোর্ডের পক্ষ থেকে শিক্ষা মন্ত্রণালয়কে জানানো হয়েছে  দ্রুত বিষয়টি পরীক্ষাসংক্রান্ত আইনশৃঙ্খলা কমিটির মাধ্যমে বিটিআরসিকে অবহিত করে এ্যাকশন নিতে। বোর্ড কর্মকর্তারা সন্দেহ করছেন, পরীক্ষা শুরুর আগে প্রশ্নের বান্ডিল খোলার পরই একটি চক্র মোবাইলে সেই প্রশ্নের ছবি তুলে ফেসবুকে ছড়িয়ে দিচ্ছে। অধিকাংশ ক্ষেত্রে টাকার লেনদেনেরও প্রমাণ মিলছে না, বরং ফেসবুকে ছেড়ে দিয়ে একটি চক্র সরকারকে বিব্রতকর অবস্থায় ফেলতে চায় বলেই মনে করছেন সংশ্লিষ্ট কর্মকর্তা ও বিশেষজ্ঞরা।

আহমেদ নিলয় প্রথম দিকে তার ফেসবুকে বুয়েট ছাত্রলীগের দফতর সম্পাদক হিসেবে নিজের পরিচয় দিয়েছিলেন। এখন তিনি তার নাম ছাড়া বাকি সব পরিচয় পরিবর্তন করেছেন। তার ঠিকানায় এখন লেখা হয়েছে, তিনি জার্মানির হামবার্গে থাকেন।  ঢাকার আইডিয়াল স্কুল অ্যান্ড কলেজে পড়তেন। তিনি মিরপুরে স্থানীয় বাসিন্দা।

আরও পড়ুন- 

অভিযুক্ত দুই পরীক্ষকের বিরুদ্ধে ব্যবস্থা
'সভ্যতার সেন্স বদলেছে, আইনে বদল দরকার'

/আরএআর/ এপিএইচ/আপ-এফএস/ 

সম্পর্কিত
সর্বশেষ খবর
মধুসূদন দত্তের বাড়িতে এসে দর্শনার্থীরা করেন প্রশ্ন, শিক্ষার্থীরা তোলে সেলফি
মধুসূদন দত্তের বাড়িতে এসে দর্শনার্থীরা করেন প্রশ্ন, শিক্ষার্থীরা তোলে সেলফি
মাঠে গরু আনতে গিয়ে বজ্রাঘাতে বাবার মৃত্যু, ছেলে আহত
মাঠে গরু আনতে গিয়ে বজ্রাঘাতে বাবার মৃত্যু, ছেলে আহত
অপরিপক্ব ফলে সয়লাব রাজধানীর বাজার, বাড়ছে স্বাস্থ্যঝুঁকি
অপরিপক্ব ফলে সয়লাব রাজধানীর বাজার, বাড়ছে স্বাস্থ্যঝুঁকি
কিরগিজে বাংলাদেশি শিক্ষার্থীরা ভালো আছে
কিরগিজে বাংলাদেশি শিক্ষার্থীরা ভালো আছে
সর্বাধিক পঠিত
মামুনুল হক ডিবিতে
মামুনুল হক ডিবিতে
৩০ শতাংশ বেতন বৃদ্ধির দাবি তৃতীয় শ্রেণির সরকারি কর্মচারীদের
৩০ শতাংশ বেতন বৃদ্ধির দাবি তৃতীয় শ্রেণির সরকারি কর্মচারীদের
যাত্রীর জামাকাপড় পুড়িয়ে পাওয়া গেলো সাড়ে চার কোটি টাকার স্বর্ণ
যাত্রীর জামাকাপড় পুড়িয়ে পাওয়া গেলো সাড়ে চার কোটি টাকার স্বর্ণ
সুপ্রিম কোর্ট রিসার্চ ইনস্টিটিউটের স্থান পরিদর্শন প্রধান বিচারপতির
সুপ্রিম কোর্ট রিসার্চ ইনস্টিটিউটের স্থান পরিদর্শন প্রধান বিচারপতির
আমেরিকা যাচ্ছেন ৩০ ব্যাংকের এমডি
আমেরিকা যাচ্ছেন ৩০ ব্যাংকের এমডি