X
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪
১২ বৈশাখ ১৪৩১

ঘূর্ণিঝড় রোয়ানু: আন্তর্জাতিক বিমান চলাচল স্বাভাবিক, অভ্যন্তরীণ রুটে ব্যহত

চৌধুরী আকবর হোসেন
২১ মে ২০১৬, ২২:৫৪আপডেট : ২১ মে ২০১৬, ২৩:২০

হয়রত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে বিমান চলাচল স্বাভাবিক থাকলেও ঘূর্ণিঝড় রোয়ানু’র প্রভাবে চট্টগ্রামের শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দর, বরিশাল ও কক্সবাজার বিমানবন্দরে উড়োজাহাজ ‍উঠানামা বন্ধ রয়েছে। তবে সিলেট, রাজশাহীতে বিমান চলাচল স্বাভাবিক রয়েছে। ঘূর্ণিঝড় রোয়ানুর প্রভাবে দেশের উপকূল ও দক্ষিণাঞ্চলে দুর্যোগপূর্ণ আবহাওয়া বিরাজ করায় সতর্কতা অবলম্বন করা হয়েছে বলে সিভিল এভিয়েশন সূত্রে জানা গেছে। এর ফলে আন্তর্জাতিক বিমান চলাচল স্বাভাবিক থাকলেও অভ্যন্তরীণ বিমান চলাচল ব্যাহত হয়েছে।

রোয়ানু জানা গেছে, চট্টগ্রামে শাহ আমানত বিমানবন্দরে শনিবার সকাল ১০টা থেকে বিমান চলাচল বন্ধ রয়েছে।  এদিন রাত ১১টা ২৫ মিনিট পর্যন্ত ঘূর্ণিঝড়ের কারণে বিমান চলাচল বন্ধ থাকবে। এদিকে হয়রত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে বিমান চলাচল স্বাভাবিক রয়েছে। তবে ঘূর্ণিঝড়ের কারণ দেখিয়ে সৌদি এয়ারলাইন্সের দুটি ফ্লাইট বাংলাদেশে আসেনি। অন্যান্য এয়ারলাইন্সের ফ্লাইট চলাচল স্বাভাবিক রয়েছে।
আবহাওয়া অধিদফতর সূত্রে জানা গেছে, বঙ্গোপসাগরে সৃষ্টি হওয়া ঘূর্ণিঝড় ‘রোয়ানু’ শনিবার দুপুর ১২টার দিকে কক্সবাজার উপকূলে আঘাত হানার পর উত্তরপূর্ব দিকে অগ্রসর হয়ে চট্টগ্রামের কাছ দিয়ে বিকাল ৫টার দিকে বরিশাল-চট্টগ্রাম উপকূল অতিক্রম করে দুর্বল হয়ে স্থল নিম্নচাপে পরিণত হয়েছে। এটি এখন বৃষ্টি ঝরিয়ে ধীরে ধীরে বিলীন হবে। এদিকে এ ঝড়ের প্রভাবে খুলনা, চট্টগ্রাম ও বরিশাল বিভাগের উপকূলীয় জেলাগুলোর বেশিরভাগ গ্রাম জলোচ্ছ্বাসে প্লাবিত হয়েছে। এছাড়া দেশের বিভিন্ন স্থানে  দমকা ও বৃষ্টিপাতের খবর পাওয়া গেছে।
বাংলা ট্রিবিউনের চট্টগ্রাম ব্যুরো জানিয়েছে, রোয়ানু’র প্রভাবে শনিবার সকাল থেকেই চট্টগ্রাম মহানগরীসহ আশপাশের এলাকাগুলোতে প্রবল দমকা হাওয়াসহ বৃষ্টিপাত হচ্ছে। খারাপ আবহাওয়ার কারণে এরই মধ্যে চট্টগ্রাম সমুদ্রবন্দর, শাহ আমানত বিমানবন্দর ও কর্ণফুলী ইপিজেড-এর কার্যক্রম বন্ধ ঘোষণা করা হয়েছে। শহরজুড়ে বিদ্যুৎ সরবরাহ বন্ধ রাখা হয়েছে। বেশকিছু এলাকায় গাছপালা উপড়ে গেছে।

শনিবার সন্ধ্যায় শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দরের ব্যবস্থাপক উইং কমান্ডার রিয়াজুল কবির বাংলা ট্রিবিউনকে বলেন, দুর্যোগপূর্ণ আবহাওয়ার কারণে আজ সকাল ১০টা থেকে বিমান ওঠানামা বন্ধের সিদ্ধান্ত নেওয়া হয়। এখান থেকে ছাড়ার সব ফ্লাইট বন্ধ করে দেওয়া হয়েছে। বিমানবন্দরের সব কর্মকর্তা এবং অন্য বিমানবন্দরকে এ তথ্য জানানো হয়েছে। শনিবার রাত ১১টা ২৫ মিনিট পর্যন্ত বিমান চলাচল বন্ধ থাকবে। এরপর আবহাওয়ার পূর্বাভাস দেখে সিদ্ধান্ত নেওয়া হবে।

হয়রত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পরিস্থিতি জানতে বিমানবন্দরে পরিচালক জাকির হাসানের সঙ্গে যোগাযোগ করার একাধিক চেষ্টা করা হলেও তিনি টেলিফোন ধরেননি। বিমানবন্দরের প্রধান নিরাপত্তা কর্মকর্তা ইফতেখার জাহান বাংলা ট্রিবিউনকে বলেন, ঘূর্ণিঝড়ের প্রভাব হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পড়েনি। বিমান চলাচল স্বাভাবিক রয়েছে।

ওমান এয়ারলাইন্সের বাংলাদেশের কান্ট্রি ম্যানেজার খন্দকার কবির বাংলা ট্রিবিউনকে বলেন, এখন পর্যন্ত ঢাকায় দুর্যোগপূর্ণ আবহাওয়ার কারণে বিমান ওঠানামা বন্ধ হয়নি। শুধুমাত্র চট্টগ্রামে বিমান চলাচল বন্ধ রয়েছে। 

বাংলা ট্রিবি্উনের কক্সবাজার প্রতিনিধি আব্দুল আজিজ জানান, দুর্যোগপূর্ণ আবহাওয়ার কারণে কক্সবাজারে বিমান চলাচল বন্ধ রয়েছে।

বাংলা ট্রিবিউনের সিলেট প্রতিনিধি সিরাজুল ইসলাম জানান, সিলেট বিমানবন্দরে বিমান চলাচল স্বাভাবিক রয়েছে। শুধুমাত্র ঢাকা থেকে নভোএয়ারের একটি ফ্লাইট আসেনি। সিলেট বিমানবন্দরের সিকিউরিটি ইনচার্জ নজরুল ইসলাম তাকে এ তথ্য নিশ্চিত করেছেন।

বাংলা ট্রিবিউনের রাজশাহী প্রতিনিধি  দুলাল আব্দুল্লাহ জানান, রাজশাহীতে বিমানবন্দরে বিমান চলাচল স্বাভাবিক রয়েছে।

আরও পড়ুন: শ্যামল কান্তিকে হত্যা করতে উস্কানি, ‘টার্গেট লকড’

/সিএ/টিএন/

/আপ: এইচকে/

সম্পর্কিত
সর্বশেষ খবর
আগুন নেভাতে 'দেরি করে আসায়' ফায়ার সার্ভিসের গাড়িতে হামলা, দুই কর্মী আহত
আগুন নেভাতে 'দেরি করে আসায়' ফায়ার সার্ভিসের গাড়িতে হামলা, দুই কর্মী আহত
কুষ্টিয়ায় ৩ হাজার গাছ কাটার সিদ্ধান্ত স্থগিত
কুষ্টিয়ায় ৩ হাজার গাছ কাটার সিদ্ধান্ত স্থগিত
ট্রাকের চাপায় অটোরিকশার ২ যাত্রী নিহত
ট্রাকের চাপায় অটোরিকশার ২ যাত্রী নিহত
শেষ দিকে বৃথা গেলো চেষ্টা, ৪ রানে হেরেছে পাকিস্তান 
শেষ দিকে বৃথা গেলো চেষ্টা, ৪ রানে হেরেছে পাকিস্তান 
সর্বাধিক পঠিত
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা