X
শনিবার, ২০ এপ্রিল ২০২৪
৬ বৈশাখ ১৪৩১

প্রেস মিনিস্টারের প্রতিক্রিয়ায় তানভীর আহমেদের বক্তব্য

বাংলা ট্রিবিউন ডেস্ক
২৪ মে ২০১৬, ২০:৩৫আপডেট : ২৪ মে ২০১৬, ২০:৪৫

তানভীর আহমেদ [গত ২৩ মে বাংলা ট্রিবিউনে ‘ডিজিটাল বাংলাদেশের অ্যানালগ প্রেস উইং!’ শিরোনামে বাংলা ট্রিবিউনের লন্ডন প্রতিনিধি তানভীর আহমেদের একটি লেখা কলাম হিসেবে প্রকাশিত হয়। ওই কলামের লিখিত প্রতিক্রিয়া জানিয়েছেন লন্ডনস্থ বাংলাদেশ হাইকমিশনের প্রেস মিনিস্টার নাদীম কাদির, যা আমরা এরইমধ্যে প্রকাশ করেছি। এর পরপরই তানভীর আহমেদের বক্তব্যও আমাদের হাতে এসে পৌঁছেছে। পাঠকের জন্য তা তুলে ধরা হলো। –ভারপ্রাপ্ত সম্পাদক]
আওয়ামী লীগের উদ্যোগে আয়োজিত কোনও অনুষ্ঠানে যদি প্রধানমন্ত্রী শেখ হাসিনা দলীয় সভানেত্রী হিসেবে যোগ দেন তাহলে গণমাধ্যমে কর্মীদের আওয়ামী লীগের পক্ষ থেকে আমন্ত্রণ জানানো যেতে পারে, তবে গণমাধ্যম কর্মীদের তালিকাটি আওয়ামী লীগকে করে দেবেন লন্ডনের প্রেস মিনিস্টার। কিন্তু আওয়ামী লীগের অনুষ্ঠানে যদি শেখ হাসিনা প্রধানমন্ত্রী হিসেবে অংশ নিয়ে থাকেন তাহলে গণমাধ্যমের আমন্ত্রণপত্র ও সমন্বয় প্রেস মিনিস্টারের নিয়ন্ত্রণে থাকাটাই যৌক্তিক, কিন্তু প্রধানমন্ত্রীর লন্ডন সফরকালে প্রেস উইংয়ের কাছে এই দায়িত্ব না থাকার কারণে অনেক প্রফেশনাল সাংবাদিক ও প্রতিষ্ঠিত গণমাধ্যম প্রধানমন্ত্রীর অনুষ্ঠানের সংবাদ সংগ্রহের অনুমতি পায়নি। ১৭ মে অনুষ্ঠানে যুক্তরাজ্য আওয়ামী লীগ কোন মানদণ্ডে শুধু ৫টি টিভি ক্যামেরা প্রবেশের তালিকা এসএসএফকে দিয়েছিলেন তার কোনও সদুত্তর দিতে পারেননি যুক্তরাজ্য আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সৈয়দ সাজিদুর রহমান ফারুক। তবে শেষ মুহূর্তে প্রেস মিনিস্টার নাদীম কাদিরের হস্তক্ষেপে মোট দশজনের মতো সাংবাদিক প্রবেশের অনুমতি পেয়েছিলেন।
ভিভিআইপি ট্যুরে ট্যুর প্ল্যান পরিবর্তন হতে পারে এ বিষয়ে নাদিম কাদিরের সঙ্গে আমি সম্পূর্ণ একমত। সে ক্ষেত্রে তাৎক্ষণিকভাবে যদি প্রেস উইং সেই তথ্য গণমাধ্যম কর্মীদের টেলিফোন কিংবা ইমেইলে বা প্রেস ব্রিফিংয়ের মাধ্যমে জানিয়ে দিতেন, তাহলে গণমাধ্যমকর্মীদের প্রস্তুতিটা সহজ হতো। প্রেস মিনিস্টারের বক্তব্য থেকে আমরা এখন জানলাম আওয়ামী লীগের দলীয় সভা হওয়ার কারণে গণমাধ্যমের সমন্বয়, প্রেস মিনিস্টারের নিয়ন্ত্রণে ছিলো না, তাই তিনিও জানতেন না যুক্তরাজ্য আওয়ামী লীগের তরফ থেকে কোন কোন গণমাধ্যমকে আমন্ত্রণ জানানো হয়েছে আর কাদের জানানো হয়নি। এ কারণে লন্ডনের প্রেস মিনিস্টার- যুক্তরাজ্য আওয়ামী লীগ- লন্ডনের গণমাধ্যমের সঙ্গে যোগাযোগ সমন্বয়হীনতা সৃষ্টি হয়। গণমাধ্যম কর্মী হিসেবে আমাদের বক্তব্য পরিষ্কার, রাষ্ট্রীয় অতিথিরা কোনও অনুষ্ঠানে অংশ নিলে অনুষ্ঠানের সমন্বয় করবেন প্রেস মিনিস্টার, হোক তা সরকারি কিংবা বেসরকারি, ব্যক্তিগত কিংবা সাংগঠনিক।
বিটিভির সরবরাহকৃত ফুটেজ অধিকাংশ সময় সংক্ষিপ্ত হয়ে থাকে। সে ক্ষেত্রে অধিকাংশ সময়ে আত্মতৃপ্তি নিয়ে প্যাকেজ তৈরি করা সম্ভব হয়ে ওঠে না । প্রধানমন্ত্রীর প্রতিটি শব্দ আমার কাছে ধারণ করা জরুরি, প্রতিটি বাক্য এক একটি সংবাদ শিরোনাম হয়ে ওঠার সম্ভাবনা থেকে যায়। তাই একজন প্রফেশনাল জার্নালিস্ট তার নিজস্ব ক্যামেরায়, প্রধানমন্ত্রীর বক্তব্য ধারণ করার আগ্রহ দেখাবে, এটাই স্বাভাবিক।
পররাষ্ট্র মন্ত্রণালয় যখন ভিভিআইপি ট্যুর প্ন্যান করে তখন থেকেই যদি সংশ্লিষ্ট দূতাবাসের প্রেস উইংকে বিষয়টি সরাসরি জানায়, তাহলে প্রেস উইং সংশ্লিষ্ট দেশের গণমাধ্যম কর্মীদের কমপক্ষে দুই সপ্তাহ আগে ট্যুর প্ন্যান জানালে বিমানবন্দরে প্রবেশের অনুমতি নিয়ে গণমাধ্যম কর্মীদের সংবাদ সংগ্রহ করতে কোনও বিড়ম্বনা পোহাতে হয় না। দেরিতে ট্যুর প্ন্যান করার কারণেই হোক অথবা সময়মতো নাম নিবন্ধন না করার কারণেই হোক বাংলাদেশ থেকে যেসব সাংবাদিক প্রধানমন্ত্রীর সংবাদ সংগ্রহ করতে বুলগেরিয়া গেছেন তাদের কেউই গ্লোবাল ওমেন্স ফোরামের মূল কনফারেন্স রুমে প্রধানমন্ত্রীর বক্তব্যের সময় প্রবেশ করতে পারেননি।
প্রধানমন্ত্রীর বিদেশ ট্যুরের সময় হোটেলে অবশ্যই প্রেস রুম থাকা জরুরি। যেখানে গণমাধ্যমকর্মীরা সার্বক্ষণিক কাজ করতে পারেন। এই প্রেসরুমটির ব্যবস্থা থাকলে সেখানে প্রেস উইং নিয়মিত ব্রিফিংয়ের ব্যবস্থা রাখলে এবং তড়িৎ গতিতে প্রধানমন্ত্রীর কার্যালয়ের ওয়েবসাইটে ট্যুর সংক্রান্ত তথ্য ও ছবি প্রকাশ করে দিলে ভবিষ্যতে এ ধরনের অনাকাঙ্ক্ষিত সমন্বয়হীনতা এড়ানো সম্ভব বলে আমরা মনে করি।

লেখক: বাংলা ট্রিবিউনের বিশেষ প্রতিনিধি, লন্ডন

সম্পর্কিত
সর্বশেষ খবর
চরের জমি নিয়ে সংঘর্ষে যুবলীগ কর্মী নিহত, একজনের কব্জি বিচ্ছিন্ন
চরের জমি নিয়ে সংঘর্ষে যুবলীগ কর্মী নিহত, একজনের কব্জি বিচ্ছিন্ন
দাবদাহে ট্রাফিক পুলিশ সদস্যদের তরল খাদ্য দিচ্ছে ডিএমপি
দাবদাহে ট্রাফিক পুলিশ সদস্যদের তরল খাদ্য দিচ্ছে ডিএমপি
জাপানি ছবির দৃশ্য নিয়ে কানের অফিসিয়াল পোস্টার
কান উৎসব ২০২৪জাপানি ছবির দৃশ্য নিয়ে কানের অফিসিয়াল পোস্টার
ড্যান্ডি সেবন থেকে পথশিশুদের বাঁচাবে কারা?
ড্যান্ডি সেবন থেকে পথশিশুদের বাঁচাবে কারা?
সর্বাধিক পঠিত
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
ইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
ইস্পাহানে হামলাইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া